‘বন্ধু, এ বার তোমার পালা’, বাইডেনকে শুভেচ্ছা ওবামার

বারের মার্কিন শপথ ঐতিহাসিক। কারণ প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসাবে শপথ নিচ্ছেন কমলা হ্যারিস।

'বন্ধু, এ বার তোমার পালা', বাইডেনকে শুভেচ্ছা ওবামার
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 9:35 PM

ওয়াশিংটন: শপথ গ্রহণের আগে জো বাইডেনকে (Joe Biden) শুভেচ্ছা জানিয়ে টুইট করলেন বারাক ওবামা। টুইট করে ওবামা লিখেছেন, “শুভেচ্ছা বন্ধু এ বার তোমার পালা।” জো বাইডেন ওবামা আমলে ছিলেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট। এবারের মার্কিন শপথ ঐতিহাসিক। কারণ প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসাবে শপথ নিচ্ছেন কমলা হ্যারিস।

কিন্তু একটা সময় এই ওবামার বিরুদ্ধেই প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে নেমেছিলেন জো। এক নজরে ঘুরে আসা যাক সেই ইতিহাসের সরণীতে। ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত সেনেটের বিদেশ কমিটির চেয়ারম্যান ছিলেন জো। ১৯৭২ থেকে ২০০৮, টানা ৩৬ বছর প্রায় ৬০ শতাংশ ভোট পেয়ে সেনেট হয়েছেন বাইডেন। ২০০৮ সালে ফের প্রেসিডেন্ট পদের জন্য নাম লেখান তিনি। বিদেশ কমিটি, জুডিসিয়ারির দীর্ঘ দিনের সদস্য বাইডেনের কাছে রাজনৈতিক অভিজ্ঞতা অনেক বেশি। কিন্তু প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ছিলেন বারাক ওবামা ও হিলারি ক্লিন্টন (Hilary Clinton)। স্বাভাবিক ভাবেই নির্বাচনের টাকা তুলতে অক্ষম হন বাইডেন। তাঁর প্রচারের থেকে বেশি ভিড় হয় ওবামা কিংবা হিলারি ক্লিন্টনের প্রচারে। প্রেসিডেন্ট হওয়ার লড়াই থেকে সরে আসেন বাইডেন।

বিদেশনীতি কিংবা সুরক্ষা সংক্রান্ত বিষয়ে অনেক অভিজ্ঞতা বাইডেনের তাই তাঁকে ভাইস প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দেন ওবামা। প্রথমে না বললেও পরে রাজি হন জো। ওবামা আমলে একা হাতে ওবামাকেয়ার (Obamacare) সামলেছেন জো বাইডেন। ওবামার মতোই প্রতিক্ষেত্রে সপ্রতিভ ছিলেন তিনিও। ২০১২ নির্বাচনে ফের বাইডেনকে ভাইস প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দেন ওবামা। সে সময় জনপ্রিয়তার শিখরে ছিলেন না ওবামা। কিন্তু বাইডেনের সমকামী বিবাহে সম্মতির মন্তব্য-সহ একাধিক ইস্যুতে জন সমর্থন ফেরে ওবামার দিকে। ফের প্রেসিডেন্ট হন ওবামা ও ভাইস প্রেসিডেন্ট হন বাইডেন।

আরও পড়ুন: কথা না বললেও বাইডেনের জন্য চিঠি রেখে গেলেন ট্রাম্প