করোনা টিকায় মিলেছে অজানা উপাদান! ২ ব্যক্তির মৃত্যুর পরই স্থগিত হল মডার্নার টিকার প্রয়োগ

টিকার গুণমান নিয়ে বিতর্ক শুরু হওয়ার পরই মডার্না ও জাপানে তাদের সরবরাহকারী তাকেদার তরফে যৌথ বিবৃতি দিয়ে জানানো হয়, "এখনও অবধি এমন কোনও প্রমাণ মেলেনি, যা ইঙ্গিত দেয় যে মডার্নার টিকা নেওয়ার কারণেই ওই দুই ব্যক্তির মৃত্য়ু হয়েছে।"

করোনা টিকায় মিলেছে অজানা উপাদান! ২ ব্যক্তির মৃত্যুর পরই স্থগিত হল মডার্নার টিকার প্রয়োগ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 12:41 PM

টোকিয়ো: করোনাকে রুখতে দারুণ ফল দেখালেও আপাতত বন্ধ রাখা হল মডার্নার করোনা টিকা (Moderna COVID-19 Vaccine) প্রয়োগ। মডার্নার টিকা নেওয়ার পরই দুই ব্যক্তির মৃত্যু ও একজনের অসুস্থ হয়ে পড়ার ঘটনা সামনে আসতেই জাপানের ওকিনাওয়া (Okinawa) অঞ্চলে আপাতত মডার্নার টিকার ব্যবহার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। রবিবার স্থানীয় প্রশাসন সূত্রে এমনটাই জানানো হয়েছে।

স্থানীয় প্রশাসনের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “মডার্নার করোনা টিকায় বেশ কিছু অজানা উপাদান মেলায় আপাতত এই টিকার প্রয়োগ স্থগিত রাখা হচ্ছে।” এর জেরে ওই অঞ্চলে রবিবার টিকাকরণ কর্মসূচিও সাময়িকভাবে ব্যহত হবে বলে জানানো হয়েছে। শনিবারই জাপানের স্থাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছিল, মডার্নার টিকা নেওয়ার পরই দুই ব্যক্তির মৃত্যুর ঘটনার তদন্ত করে দেখা হচ্ছে। ওই দুই ব্যক্তির মৃত্য়ুর সঠিক কারণ এখনও জানা যায়নি।

এ দিকে, স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, মডার্নার টিকা নিয়ে শনিবার যারা ওকিনাওয়া অঞ্চলে অসুস্থ হয়ে পড়েছেন, তাদের যে টিকা প্রয়োগ করা হয়েছিল, তার সঙ্গে জমে থাকা ১০.৬৩ হাজার টিকার মধ্যে বিস্তর ফারাক রয়েছে। দুই ব্যক্তির মৃত্যুর পর ১০ লক্ষেরও বেশি টিকার যে ব্যাচ বাতিল করে দেওয়া হয়েছিল, তার তুলনায় এই টিকার উপাদানে বেশ কিছু ফারাক হয়েছে।

সম্প্রতিই জাপানের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, চলতি মাসের শুরুতেই ৩০ ও ৩৮ বছর বয়সী দুই ব্যক্তি মডার্নার টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার পরই অসুস্থ হয়ে পড়েন ও কিছু সময়ের মধ্যেই তাদের মৃত্যু হয়। তদন্তে নেমে বৃহস্পতিবারই সরকারের তরফে মডার্নার টিকার তিনটি ব্যাচকে ‘দূষিত’ বলে ঘোষণা করা হয়। যে দুই ব্যক্তির মৃত্য়ু হয়েছে, তারা ওই টিকাই পেয়েছিলেন বলে জানা গিয়েছে। যদিও স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ওই দুই ব্যক্তির মৃত্যুর কারণ এখনও অজানাই রয়েছে এবং ভ্যাকসিন নেওয়ার সঙ্গেও মৃত্যুর কোনও সংযোগ রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, টিকার গুণমান নিয়ে বিতর্ক শুরু হওয়ার পরই মডার্না ও জাপানে তাদের সরবরাহকারী তাকেদার তরফে যৌথ বিবৃতি দিয়ে জানানো হয়, “এখনও অবধি এমন কোনও প্রমাণ মেলেনি, যা ইঙ্গিত দেয় যে মডার্নার টিকা নেওয়ার কারণেই ওই দুই ব্যক্তির মৃত্য়ু হয়েছে। আদৌই ভ্যাকসিনের সঙ্গে ওই দুই ব্যক্তির মৃত্য়ুর সংয়োগ রয়েছে কিনা, তা জানতে একটি সুষ্ঠ তদন্তের প্রয়োজন। তারপরই কোনও সিদ্ধান্ত নেওয়া উচিত।”

ইউরোপে তৈরি ওই ভ্যাকসিনের মধ্যে যে অজানা উপাদানগুলি পাওয়া গিয়েছে, তা কী বস্তু, সেটি এখনও জানা যায়নি। মডার্নার তরফে জানানো হয়েছে, টিকার ভায়ালগুলি ল্য়াবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আগামী সপ্তাহের মধ্যেই রিপোর্ট জানা যাবে। অন্যদিকে, স্প্যানিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা রোভি (ROVI)-র তরফেও বৃহস্পতিবারই বিবৃতি জারি করে জানানো হয়েছে, তারাও গোটা বিষয়টি নিয়ে তদন্ত চালাচ্ছে এবং টিকার উপাদানে গরমিল হল কীভাবে, তা খতিয়ে দেখছে। তাদের দাবি, হয়তো উৎপাদনের শুরুতেই কোনও গরমিল হয়েছে।

এখনও অবধি জাপানের ৪৪ শতাংশ জনগণ করোনা টিকার দুটি ডোজ় পেয়েছেন বলে জানা গিয়েছে।  আরও পড়ুন: ঝুলি থেকে বেরল বিড়াল! ভারতকে পর্যুদস্ত করতে পাকিস্তানের ‘আসল রূপ’ ফাঁস করলেন প্রাক্তন আফগান কূটনীতিক