Donald Trump: ‘জো বাইডেন আমেরিকার শত্রু’, দেশের প্রেসিডেন্টকে তোপ ট্রাম্পের

US President Joe Biden: শনিবার পেনসিলভেনিয়ার একটি মিছিল থেকে বাইডেনকে ‘আমেরিকার শত্রু’ বলেছেন তিনি। গত মাসে ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে অভিযান চালায় এফবিআই (ফেডারাল ব্যুরো অব ইনভেস্টিগেশন)। ৮ অগস্টের সেই অভিযানের পর প্রথম বার কোনও জনসভায় হাজির হয়েছিলেন ট্রাম্প।

Donald Trump: ‘জো বাইডেন আমেরিকার শত্রু’, দেশের প্রেসিডেন্টকে তোপ ট্রাম্পের
ডোনাল্ড ট্রাম্প
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 8:00 AM

পেনসিলভেনিয়া: আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে তোপ দাগলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার পেনসিলভেনিয়ার একটি মিছিল থেকে বাইডেনকে ‘আমেরিকার শত্রু’ বলেছেন তিনি। গত মাসে ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে অভিযান চালায় এফবিআই (ফেডারাল ব্যুরো অব ইনভেস্টিগেশন)। ৮ অগস্টের সেই অভিযানের পর প্রথম বার কোনও জনসভায় হাজির হয়েছিলেন ট্রাম্প। তার পরই বাইডেনের উদ্দেশে তোপ দাগেন তিনি। এফবিআই-এর অভিযান ‘ন্যায়বিচারের প্রতারণা’ বলে মনে করেন ট্রাম্প। এবং এর জেরে ‘যে প্রতিক্রিয়ার সৃষ্টি তা কেউ কখনও দেখেনি’ বলে হুশিয়ারি দিয়েছেন তিনি।

পেনসিলভানিয়ার জনসভা থেকে বাইডেন প্রশাসনের প্রবল সমালোচনা করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, “কয়েক সপ্তাহ আগে আমেরিকার স্বাধীনতার উপর সত্য়িকারের যে হুমকি নেমে এসেছে তার উদহরণ এর আগে নেই। প্রশাসনের হাতে ক্ষমতার অপব্যবহারের যে সাক্ষী আপনারা থেকেছেন তা আমেরিকার ইতিহাসে কখনও ঘটেনি।” এই অভিযান নিয়ে বাইডেন প্রশাসনের তৎপরতা প্রোটোকল বহির্ভূত বলে মনে করেন তিনি। এফবিআই আইন এবং বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করা উচিত বলে মনে করেন তিনি।

শনিবারের জনসভায় নিজের সমর্থকদের উৎসাহিত করেছেন ট্রাম্প। বলেছেন, “আইনের এই অপব্যবহার এমন নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি করবে যা আগে কখনও দেখা যায়নি।“ ট্রাম্পের এই ‘হুমকি’ শুনে করতালিতে ভাসিয়ে দেন তাঁর সমর্থকরা। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের দেওয়া বক্তৃতারও সমালোচনা করেছেন ট্রাম্প। বাইডেন তাঁর পূর্বসূরি এবং রিপাবলিকার সমর্থকদের উদ্দেশে বলেছিলেন, “তাঁরা যে চরমপন্থার প্রতিনিধিত্ব করে তা আমাদের রিপাবলিকের ভিত্তির কাছে বিপদ হিসাবে চিহ্নিত হয়।” এই বক্তব্যকে ট্রাম্প বলেছেন, “আমেরিকার কোনও প্রেসিডেন্টের দেওয়া সবথেকে জঘন্য, ঘৃণ্য এভং বিভেদকারী বক্তৃতা।” এর পরই ট্রাম্প নিজের সমর্থকদের বলেন, “তিনি (বাইডেন) আমেরিকার শত্রু। আপনাদের সকলের তা জানা উচিত।” মেক আমেরিকার গ্রেট এগেইন অভিযানের ডাক এ দি ফের এক বার শোনা গিয়েছে ট্রাম্পের মুখে।