Joe Biden About Pakistan: বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ পাকিস্তান : বাইডেন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Oct 15, 2022 | 6:08 PM

Joe Biden About Pakistan: পাকিস্তানকে বিশ্বের সবথেকে বিপজ্জনক দেশ হিসেবে বর্ণনা করলেন বাইডেন। তিনি বলেছেনে, পাকিস্তানের নিয়ন্ত্রণহীন অস্ত্র ভাণ্ডার রয়েছে।

Joe Biden About Pakistan: বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ পাকিস্তান : বাইডেন
ছবি সৌজন্যে: PTI

ওয়াশিংটন: পাকিস্তানকে বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ হিসেবে আখ্য়া দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবং পাকিস্তানের অস্ত্রভাণ্ডারে পারমাণবিক অস্ত্রের উপস্থিতি নিয়ে উদ্বেগও প্রকাশ করলেন তিনি। এদিন বাইডেন দাবি করেছেন, বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশগুলির তালিকায় নিজের জায়গা করে নিয়েছে পাকিস্তান। ইসলামাবাদের পারমাণবিক অস্ত্রভাণ্ডারে কোনও নিয়ন্ত্রণ নেই বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার ডেমোক্রেটিক কংগ্রেসশনাল ক্যাম্পেইন কমিটি রিসেপশনে বক্তৃতা রাখার সময় পাকিস্তান নিয়ে এহেন মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুধুমাত্র পাকিস্তান নয় সেখানে তিনি একাধিক বিদেশি রাষ্ট্র নিয়ে মন্তব্য করেন। তিনি গতকাল ইউক্রেনের রাশিয়ার অভিযান এবং বিশ্বে তার প্রভাব নিয়ে আলোচনা করেন। আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে অন্যান্য দেশের সঙ্গে আমেরিকার সম্পর্কে কী প্রভাব পড়েছে তা নিয়ে আলোচনা হয়েছে। বাইডেন বলেছেন, গোটা বিশ্বে এত দ্রুত পরিবর্তন হচ্ছে। এবং তা নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যাচ্ছে। এই মঞ্চ থেকেই তিনি বলেছেন, ‘হয়ত বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ হল পাকিস্তান। সেদেশের হাতে কোনওরকম নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র রয়েছে।’ তবে পাকিস্তানের সম্বন্ধে গতকাল বাইডেন এ ধরনের মন্তব্য করলেও কিছুদিন আগেই পাকিস্তানের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল আমেরিকা। গত মাসের শুরুর দিকেই F-16 যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণের জন্য পাকিস্তানকে ৪৫০ বিলিয়ন ডলারের সাহায্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার সেই সিদ্ধান্তে যে নয়া দিল্লি অসন্তুষ্ট তা ব্যক্ত করেছিল নয়া দিল্লি।

এদিকে চিনের সঙ্গে নিজের সম্পর্ক তুলে ধরে জো বাইডেন বলেছেন, আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর উপর চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে যোগাযোগ তৈরির দায়িত্ব দিয়েছেন। তিনি বলেছেন, ‘বিশ্বের অন্য কোনও দেশের নেতার থেকে বেশি সময় আমি শি জিনপিংয়ের সঙ্গে কাটিয়েছি। গত ১০ বছরে ৭৮ ঘণ্টার মতো সময় তাঁর সঙ্গে কাটিয়েছি। যার মধ্যে ৬৮ ঘণ্টা আমরা মুখোমুখি কাটিয়েছি। কারণ বারাক বুঝতে পেরেছিলেন, তিনি কোনও ভাইস প্রেসিডেন্টকে সামলাতে পারবেন না। তাই তিনি আমাকে দায়িত্ব দিয়েছিলেন।’ চিনা প্রেসিডেন্টের সম্বন্ধে তিনি বলেন, ‘এই লোকটা খুব ভালভাবে জানেন তিনি কী চান। তবে তাঁর অনেক সমস্যা রয়েছেন।’ এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ভ্লাদিমির পুতিনের লক্ষ্য হল নর্থ অ্যাটলান্টিক ট্রিটি অর্গানাইজ়েশন (NATO)।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla