Kim Jong Un: কিম জং উনের হয়েছেটা কী? এবার উত্তর দিলেন তাঁর বোন

corona case: এর আগে উত্তর কোরিয়ার শাসকের শারীরিক অবস্থা নিয়ে সরকারিভাবে কোনও ধরনের মন্তব্য করার নিদর্শন নেই বলেই মনে করা হচ্ছে।

Kim Jong Un: কিম জং উনের হয়েছেটা কী? এবার উত্তর দিলেন তাঁর বোন
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2022 | 2:09 PM

পিয়াংইয়ং: উত্তর কোরিয়া একনায়ক কিম জং উনকে নিয়ে গোটা বিশ্বে আগ্রহের কোনও শেষ নেই। মাঝেমধ্যেই তাঁকে নিয়ে নানাধরনের খবর সামনে আসে অথবা জল্পনা তৈরি হয়। কিন্তু সেদেশে সরকারের নিয়ন্ত্রণ এতটাই বেশি যে কোনও খবরের সত্যতা যাচাই করা সম্ভব হয় না। এবার কিমকে নিয়েই মুখ খুললেন তাঁর বোন কিম ইয়ো জং। তিনি জানিয়েছেন, ‘তীব্র জ্বর’-এ আক্রান্ত কিম জং উন। উত্তর কোরিয়াতে যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে তাতে কিমের জ্বর নতুন করে তাঁর পরিবারে উদ্বেগ তৈরি করেছে বলে মনে করা হচ্ছে। এদিন আরও একবার করোনা ছড়ানোর জন্য দক্ষিণ কোরিয়ার দিকে অভিযোগের আঙুল তুলেছেন কিমের বোন।

বৃহস্পতিবার, কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির প্রতিবেদন থেকে জানা গিয়েছে, কিম ইয়ো জং জানিয়েছেন বেলুনের মাধ্যমে দক্ষিণ কোরিয়া সীমান্ত থেকে ‘নোংরা বস্তু’ পাঠিয়ে উত্তর কোরিয়াতে সংক্রমণ ছড়িয়ে দেওয়া হচ্ছে। এর আগে উত্তর কোরিয়ার শাসকের শারীরিক অবস্থা নিয়ে সরকারিভাবে কোনও ধরনের মন্তব্য করার নিদর্শন নেই বলেই মনে করা হচ্ছে। কিমের বোন ইয়ো জং জানিয়েছেন, জ্বরে কাবু হয়ে গিয়েছেন কিম এবং তিনি’গুরুতর অসুস্থ’। ইয়ো জং জানিয়েছেন, ‘এক মুহূর্তের জন্য কিম শুয়ে বিশ্রাম নিতে পারছেন না, কারণ তিনি দেশের নাগরিকদের নিয়ে চিন্তিত।’ তবে কিম কবে থেকে অসুস্থ সে কথা জানাননি ইয়ো জং।

কিম জং উনের স্থূল চেহারা ও তাঁর ধুমপানের অভ্যাসকে কেন্দ্র করে নানা সময়ে তাঁর শারীরিক অসুস্থতা নিয়ে বিভিন্ন গুঞ্জন ছড়িয়েছে। সেই কারণে যতবার তিনি জনসমক্ষে এসেছেন, উৎসুকরা তাঁকে নানাভাবে পর্যবেক্ষণের চেষ্টা করেছেন। এমনকী কিমের পরিবারে হৃদরোগের ইতিহাসও রয়েছে। গতমাসে ১৭ দিন সরকারি সংবাদমাধ্যমের সামনে অনুপস্থিত ছিলেন কিম জং উন। তার পর থেকেই কিমের শারীরিক অবস্থা নিয়ে আরও একবার নতুন করে জল্পনা তৈরি হয়েছিল। বুধবার তিনি শাসকদলের এক সভায় যোগদান করেছিলেন এবং যুদ্ধে নিজেকে জয়ী বলে ঘোষণা করেছিলেন। কিমের শারীরিক অবস্থা নিয়ে আগামী দিনে কোনও খবর সামনে আসে কি না, সেটাই এখন দেখার।