Mexico Earthquake: আতঙ্কের ১৯ সেপ্টেম্বর! ১৯৮৫, ২০১৭ সালের পর আবার একই দিনে ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো

Earthquake: মেক্সিকান ভূতত্ত্ববিদদের মতে, প্রশান্ত মহাসাগরীয় উপকূলের মিচোয়াকান রাজ্যের কোলকোম্যান থেকে ৫৯ কিলোমিটার এবং রাজধানী মেক্সিকো সিটির কয়েকশো কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল।

Mexico Earthquake: আতঙ্কের ১৯ সেপ্টেম্বর! ১৯৮৫, ২০১৭ সালের পর আবার একই দিনে ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Sep 20, 2022 | 7:39 AM

মেক্সিকো সিটি: সোমবার শক্তিশালী ভূমিকম্পে (Earthquake In Mexico) কেঁপে উঠল পশ্চিম মেক্সিকো। মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটির বাড়িগুলিতে তীব্র ভূমিকম্পের জেরে ভয়াবহ কম্পন অনুভূত হয়েছে। ১৯৮৫ ও ২০১৭ সালে ল্যাটিন আমেরিকার এই দেশ ভয়াবহ ভূমিকম্পের মুখে পড়েছিল। তাৎপর্যপূর্ণভাবে ওই দু’বছরও একই তারিখে মেক্সিকোতে ভূকম্পন অনুভূত হয়েছিল। সোমবারের ভূমিকম্প সেই স্মৃতি উস্কে দিয়েছে বলেই জানিয়েছেন ভূতত্ত্ববিদরা। মেক্সিকোর ন্যাশনাল সিসমোলজিক্যাল এজেন্সি সূত্রে জানা গিয়েছে, রিখটার স্কেলে সোমবারের ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৪। অন্যদিনে মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, মেক্সিকো ৭.৬ তীব্রতার ভূমিকম্প হয়েছে।

মেক্সিকান ভূতত্ত্ববিদদের মতে, প্রশান্ত মহাসাগরীয় উপকূলের মিচোয়াকান রাজ্যের কোলকোম্যান থেকে ৫৯ কিলোমিটার এবং রাজধানী মেক্সিকো সিটির কয়েকশো কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। মেক্সিকো সিটির ভূমিকম্পেরে অ্যালার্ম বেজে ওঠার সঙ্গে সঙ্গে মানুষজন আতঙ্কিত হয়ে রাস্তায় বেরিয়ে পড়েন। রাজধানীতে বসবাসকারী ৩৭ বছর বয়সী করিনা সুরায়েজ আতঙ্কিত হয়ে বাড়ি থেকে বেরিয়ে বলেন, “ভয়াবহ অনুভূতি”। মেক্সিকোর মেয়র ক্লডিয়া শিনবাউম টুইটে বলেন, “এখনও অবধি ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।” মেক্সিকোতে এই ভয়াবহ মাত্রার ভূকম্পন অনুভূত হওয়ার পর সুনামির সম্ভাবনার কথা উড়িয়ে দিচ্ছেন না সেদেশের ভূতত্ত্ববিদরা।

১৯৮৫ সালে ১৯ সেপ্টেম্বর ৮.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেক্সিকো। সেই ভূকম্পনে প্রায় ১০ হাজার জনের মৃত্যু হয়েছিল এবং অসংখ্য বাড়িঘর ধ্বংস হয়ে গিয়েছিল। এই ভূকম্পনের কয়েক বছর পর ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর আবারও ভূকম্পনে কেঁপে ওঠে মেক্সিকো। রিখটার স্কেলে ভূকম্পনের মাত্রা ছিল ৭.১। সেই ভূমিকম্পে ৩৭০ জনের মৃত্যু হয়েছিল।

উল্লেখ্য, সম্প্রতি তাইওয়ানও পরপর দু’দিন ভূমিকম্পের কবলে পড়েছে। শনিবার তাইওয়ানে হওয়া ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৬। রবিবার তাইওয়ানের দক্ষিণ-পূর্ব উপকূলে আরও একবার অনুভূত হয় ভূমিকম্প। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছিল, তাইওয়ানে ভূকম্পনের তীব্রতা ছিল ৬.৯। ভূমিকম্পের উৎসস্থল ছিল তাইতুং থেকে ৫০ কিলোমিটার দূরে। ভূমিকম্পের পরই বেশ কয়েকবার আফটার শক অনুভূত হয়েছে। তাইতুং সংলগ্ন গ্রামের বাড়িঘর ভূমিকম্পের কারণে ক্ষতির মুখে পড়েছিল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla