Sri Lanka: ‘ভারত বরাবরই বড়দা, আমরা কখনও ভুলব না’: নমল রাজাপক্ষ

Sri Lanka: রবিবারই, ভারত থেকে ২০০ কোটি টাকার ত্রাণ সামগ্রী পৌঁছেছে কলম্বোয়। এরপরই ভারতকে শ্রীলঙ্কার বড়দা বললেন নমল রাজাপক্ষ।

Sri Lanka: 'ভারত বরাবরই বড়দা, আমরা কখনও ভুলব না': নমল রাজাপক্ষ
ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে ত্রাণ সাহায্য তুলে দেওয়া হয় শ্রীলঙ্কান বিদেশ মন্ত্রীর হাতে
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 1:56 PM

কলম্বো: ভারতকে শ্রীলঙ্কার ‘বড়দা’ বললেন শ্রীলঙ্কার প্রাক্তন মন্ত্রী, তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষর ছেলে নমল রাজাপক্ষ। রবিবারই, ভারত থেকে ২০০ কোটি টাকার প্রয়োজনীয় ত্রাণ সামগ্রীবাহী একটি জাহাজ পৌঁছেছে কলম্বো বন্দরে। তারমধ্যে রয়েছে চাল, মিল্ক পাউডার, জীবনদায়ী ওষুধ ইত্যাদি। ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে সেই সাহায্য তুলে দেওয়া হয়েছে শ্রীলঙ্কান বিদেশ মন্ত্রী জিএল পেইরিস-এর হাতে। শ্রীলঙ্কায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গোপরাল বাগলে জানিয়েছেন, রবিবার সব মিলিয়ে ৯০০০ মেট্রিক টন চাল, ৫০ মেট্রিক টন মিল্ক পাউডার, ২৫ মেট্রিক টন ওষুধ এবং অন্যান্য চিকিৎসা সামগ্রীর এসেছে ভারত থেকে। এই সাহায্যের পুরোটাই পাঠিয়েছে তামিলনাড়ুর এমকে স্টালিন সরকার।

সোমবার নমল রাজাপক্ষ টুইটে লিখেছেন, ‘শ্রীলঙ্কায় সাহায্য এবং প্রয়োজনীয় পণ্য পাঠানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সম্মানীয় মুখ্যমন্ত্রী একে স্টালিন এবং ভারতীয় জনতার কাছে কৃতজ্ঞ। বছরের পর বছর ধরে ভারত নিশ্চিতভাবেই শ্রীলঙ্কার বড় দাদা এবং বন্ধুর ভূমিকা পালন করেছে। এটা আমরা কখনও ভুলব না। ধন্যবাদ।’ রবিবার, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংঘেও এই সহায়তা প্রদানের জন্য ভারতবাসীকে ধন্যবাদ জনিয়েছিলেন। টুইটে তিনি বলেন, ‘আজ ভারত থেকে গুঁড়ো দুধ, চাল এবং ওষুধ সহ ২০০ কোটি টাকার মানবিক সহায়তা পেয়েছে। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন এবং ভারতের জনগণ সমর্থনের জন্য তাদের প্রতি আমাদের আন্তরিক কৃতজ্ঞতা।’ এই ত্রাণ সহায়তা শ্রীলঙ্কার উত্তর পূর্ব, মধ্য এবং পশ্চিম প্রদেশে বিচরণ করা হবে।

প্রসঙ্গত, বর্তমানে ভয়ঙ্কর অর্থনৈতিক বিপর্যয়ের সঙ্গে যুঝছে শ্রীলঙ্কা। সারা দেশে, খাদ্য ও জ্বালানি তেলের ব্যাপক অভাব, প্রয়োজনীয় পণ্যের অগ্নিমূল্য, বিদ্যুতের অভাবের সঙ্গে মোকাবিলা করতে হচ্ছে সেই দেশের নবগঠিত সরকারকে। ২০২২ সালের জানুয়ারিতেই, মুদ্রা বিনিময়, অত্যাবশ্যকীয় পণ্যগুলি ক্রয়ের জন্য ক্রেডিট লাইন এবং ঋণের পরিশোধের মাধ্যমে কলম্বোকে প্রায় ৩০০ কোটি মার্কিন ডলারের আর্থিক সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছিল মোদী সরকার। এর আগে, শ্রীলঙ্কায় শুকনো রেশন, ওষুধ এবং অত্যাশ্যকীয় কিছু পণ্য পাঠিয়েছিল শ্রীলঙ্কায়।

ভারত সরকারের পাশাপাশি, শ্রীলঙ্কার এই দুর্দিনে সেই দেশের মানুষদের পাশে দাঁড়ানোর অজ্ঞীকার করেছে তামিলনাড়ু সরকারও। ৪০,০০০ মেট্রিক টন চাল, ৫০০ মেট্রিক টন গুঁড়ো দুধ, ওষুধ – সব মিলিয়ে ১ কোটি ৬০ লক্ষ মার্কিন ডলারের সাহায্য পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে তামিলনাড়ু। রবিবার, কলম্বোর ভারতীয় দূতাবাস জানিয়েছে, সামনের কয়েক দিনে ভারত থেকে শ্রীলঙ্কায় আরও সাহায্য আসবে। শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী জিএল পেইরিস জানিয়েছেন, এখনও পর্যন্ত ভারত থেকে ৪৫০ কোটি মার্কিন ডলারের সহায়তা পাঠানো হয়েছে।