Narendra Modi: পোল্যান্ড সফরে মহারাজাকে শ্রদ্ধা জানিয়ে প্রশংসা পেলেন মোদী

Narendra Modi: শত্রুশিয়াসিংজি দিগ্বিজয়সিংজি জাদেজা এদিন একটি লিখিত বার্তায় প্রধানমন্ত্রীর এই কর্মসূচির প্রশংসা করেছেন। সেখানে তিনি উল্লেখ করেছেন, কত কঠিন সময়ের মধ্যে যেতে হয়েছে পোল্যান্ডের মানুষকে।

Narendra Modi: পোল্যান্ড সফরে মহারাজাকে শ্রদ্ধা জানিয়ে প্রশংসা পেলেন মোদী
Follow Us:
| Updated on: Aug 22, 2024 | 2:24 AM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পোল্যান্ড সফরে গিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন নওয়ানগড়ের মহারাজা জামসাহেবের স্মৃতিসৌধে। কথা বলেছেন মহারাজার পরিবারের সঙ্গে। এ কথা শুনে প্রধানমন্ত্রীর প্রশংসা করলেন নওয়ানগড়ের বর্তমান মহারাজা। পোল্যান্ডের ওয়ারসো-তে রয়েছে সেই স্মৃতিসৌধ।

জামসাহেব বলে পরিচিত সেই রাজার নাম ছিল দিগ্বিজয়সিংজি রঞ্জিৎসিংজি জাদেজা। তিনি ভাল রাজা বলেই খ্যাত ছিলেন। বর্তমান এদিন উল্লেখ করেছেন সেই ভাল মহারাজার সঙ্গে নরেন্দ্র মোদীর অনেক মিল। তাঁর মানবিকতার প্রশংসা করেছেন মহারাজা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য পোল্যান্ডের বহু মানুষ ভারতে এসে আশ্রয় নিয়েছিলেন বলে জানা যায়। সেই সময় পোল্যান্ডের বহু শিশুকে আশ্রয় দিয়েছিলেন নওয়ানগড়ের মহারাজা। তাই তাঁকে শ্রদ্ধা জানিয়ে ওই স্মৃতিসৌধ তৈরি করা হয়েছিল পোল্যান্ডে। সফরের প্রথম দিনেই তাতে শদ্ধার্ঘ অর্পণ করেন মোদী।

শত্রুশিয়াসিংজি দিগ্বিজয়সিংজি জাদেজা এদিন একটি লিখিত বার্তায় প্রধানমন্ত্রীর এই কর্মসূচির প্রশংসা করেছেন। সেখানে তিনি উল্লেখ করেছেন, কত কঠিন সময়ের মধ্যে যেতে হয়েছে পোল্যান্ডের মানুষকে।

মহারাজা আরও জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনি অনুরোধ জানিয়েছেন যাতে দুই দেশের মানুষের মধ্যে নতুন করে আরও জোরদার সংযোগ স্থাপন করা যায়। দুই দেশের পড়ুয়াদের মধ্যে সাংস্কৃতিক আদান প্রদান করার কথাও বলেছেন মহারাজা।

৪৫ বছর পর ভারতের কোনও প্রধানমন্ত্রী পোল্যান্ড সফরে গেলেন। প্রথমদিনই সেখানে প্রবাসী ভারতীয়দের সঙ্গে কথা বলেন তিনি। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মহারাজা স্কোয়ারের ওই স্মৃতিসৌধ ভারত ও পোল্যান্ডের মানুষের অনেক স্মৃতি বহন করছে। এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী শ্রদ্ধাজ্ঞাপন করলেন সেই সৌধে।