Netflix Stops Streaming in Russia: যুদ্ধের ‘শাস্তি’ হিসাবে এবার কাঁচি চলল বিনোদনেও! রাশিয়ায় বন্ধ হল নেটফ্লিক্স পরিষেবা

Russia-Ukraine Conflict: সূত্রের খবর, গত সপ্তাহ থেকেই রাশিয়ায় পাততাড়ি গোটাতে শুরু করেছিল নেটফ্লিক্স। নিজেদের প্রযোজনার তৈরি নানা অনুষ্ঠান বন্ধ করে দেওয়ার পাশাপাশি সম্পূর্ণ পরিষেবাই এবার বন্ধ করে দেওয়া হল।

Netflix Stops Streaming in Russia: যুদ্ধের 'শাস্তি' হিসাবে এবার কাঁচি চলল বিনোদনেও! রাশিয়ায় বন্ধ হল নেটফ্লিক্স পরিষেবা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 8:59 AM

মস্কো: আর্থিক চাপ সৃষ্টি  করা হয়েছিল আগেই। এবার বিনোদনও কেড়ে নেওয়া হচ্ছে যুদ্ধ শুরু করার শাস্তি হিসাবে। রবিবারই রাশিয়ায় যাবতীয় পরিষেবা বন্ধ করল অনলাইন বিনোদন স্ট্রিমিং সংস্থা নেটফ্লিক্স (Netflix)। গত মাস থেকে ইউক্রেন(Ukraine)-র উপর রাশিয়া (Russia) বিনা প্ররোচনাতেই যেভাবে সামরিক অভিযান শুরু করেছে, তার শাস্তি হিসাবেই এই পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে বলে দাবি মার্কিন সংবাদমাধ্যমগুলির। এর আগে শনিবারই ভিসা (Visa) ও মাস্টারকার্ড (Mastercard) নামক দুটি কার্ডে আর্থিক লেনদেন মাধ্যমও রাশিয়ায় নিজেদের পরিষেবা স্থগিত করার ঘোষণা করেছে। আমেরিকা, ব্রিটেন সহ একাধিক দেশ রাশিয়ার আর্থিক অনুদানও বন্ধ করে দিয়েছে।

সূত্রের খবর, গত সপ্তাহ থেকেই রাশিয়ায় পাততাড়ি গোটাতে শুরু করেছিল নেটফ্লিক্স। নিজেদের প্রযোজনার তৈরি নানা অনুষ্ঠান বন্ধ করে দেওয়ার পাশাপাশি সম্পূর্ণ পরিষেবাই এবার বন্ধ করে দেওয়া হল। নেটফ্লিক্স সংস্থার এক মুখপাত্র এক ম্যাগাজিনে সাক্ষাৎকারে বলেন, “বাস্তব পরিস্থিতি পর্যালোচনা করেই আমরা আপাতত রাশিয়ায় নিজেদের পরিষেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

তবে সংস্থার তরফে এখনও কোনও বিবৃতি জারি করা হয়নি। বিশ্বজুড়ে নেটফ্লিক্সের বিপুল জনপ্রিয়তা ও গ্রহক থাকলেও, পশ্চিমী দেশগুলির তুলনায় রাশিয়ায় নেটফ্লিক্সের গ্রাহকের সংখ্যা তুলনামূলকভাবে কম। ওয়াল স্ট্রিট জার্নালের তথ্য অনুযায়ী, বর্তমানে রাশিয়ায় নেটফ্লিক্সের ১০ লক্ষের বেশি গ্রাহক রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের উপরে সামরিক অভিযান শুরুর ঘোষণা করার পরই একের পর এক সংস্থা তাদের পরিষেবা বন্ধ করে দিচ্ছে। ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন সহ একাধিক দেশ রাশিয়ায় আর্থিক অনুদান বন্ধ করে দিয়েছে। আমেরিকায় রাশিয়ার সেন্ট্রাল ব্যাঙ্কের অ্যাকাউন্টও  বাজেয়াপ্ত করে নেওয়া হয়েছে। দেশের প্রায় ৬৪ হাজার কোটি ডলারের সম্পদ অব্যবহার্য হয়ে গিয়েছে। কার্ডে আর্থিক লেনদেনের জন্য বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের ভরসা মাস্টার কার্ড ও ভিসাই।   আমেরিকার সর্ববৃহৎ ওই দুই সংস্থার পরিষেবা প্রায় বিশ্বের সমস্ত দেশেই চালু রয়েছে। ফলে এই লেনদেনও বন্ধ হওয়ায় চরম সমস্যায় পড়তে পারে রাশিয়া।

আরও পড়ুন: Vladimir Putin’s Warning to Ukraine: ‘আলোচনাতেই হোক বা যুদ্ধ, লক্ষ্য অর্জন করবই আমরা’, ইউক্রেনকে দয়া দেখাতে নারাজ পুতিন!