করোনা আক্রান্ত কি না গন্ধ শুঁকে বলে দেবে মেশিন, দাবি বিজ্ঞানীদের

আক্রান্তের দেহের জৈবিক উপাদান, অঙ্গভঙ্গি ও শ্বাস-প্রশ্বাসের প্রকার পর্যবেক্ষণ করবে মেশিনের সেনসর।

করোনা আক্রান্ত কি না গন্ধ শুঁকে বলে দেবে মেশিন, দাবি বিজ্ঞানীদের
ছবি- নিউইয়র্ক পোস্ট

লন্ডন: করোনাকে (COVID 19) সঙ্গী করেই বাঁচতে হবে। একাধিক বিজ্ঞানীর এমনই মত। করোনা রোখায় বিশ্বের কাছে এই মূহুর্তে কার্যকরী দু’টি উপায় হল ভ্যাকসিন ও আইসোলেশন। ভ্যাকসিনের তাৎক্ষণিক ফল মেলে না। কিন্তু আইসোলেশনে রেখে চিকিৎসা করলে রোগী সুস্থ হয়ে ওঠে পাশাপাশি সংক্রমণ ছড়িয়ে পড়াও রোখা যায়। ধরুন কোনও ঘরে জমায়েত হয়েছে, সেখানে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কি না তা বোঝার উপায় নেই। রোবোসায়েন্টিফিক সংস্থা সেই সমস্যারই সমাধান আনছে।

বিজ্ঞানীদের দাবি, কোনও বদ্ধ ঘরে একসঙ্গে অনেকে থাকলে রোবোসায়েন্টেফিকের সেনসর চিহ্নিত করে দেবে করোনা আক্রান্ত আছেন কি না। এর ফলে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে ও বিমানে পরিবহণ আরও নিরাপদ হবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা। তাঁদের মতে এই মেশিন করোনা আক্রান্তের উপস্থিতি চিহ্নিত করলে দ্রুত পরীক্ষা করে সিদ্ধান্তে আসা যাবে। ফলে সংক্রমণ এড়ানো সুবিধা হবে।

আক্রান্তের দেহের জৈবিক উপাদান, অঙ্গভঙ্গি ও শ্বাস-প্রশ্বাসের প্রকার পর্যবেক্ষণ করবে মেশিনের সেনসর। এরপর অ্যালার্ম বাজাবে। ফলে সহজেই করোনা শনাক্ত করা যাবে। করোনার একাধিক ঢেউয়ে আসতে পারে, এমনটাই অনুমান বিজ্ঞানীদের। সেই পরিস্থিতিতে ‘গেম চেঞ্জার’ হতে পারে এই মেশিন। এমনটাই বলছেন বিশেষজ্ঞদের একাংশ।

আরও পড়ুন: ব্রিটেনের রানির সঙ্গে সাক্ষাৎ, কার কথা মনে পড়ল প্রেসিডেন্ট বাইডেনের?

Click on your DTH Provider to Add TV9 Bangla