ব্রিটেনের রানির সঙ্গে সাক্ষাৎ, কার কথা মনে পড়ল প্রেসিডেন্ট বাইডেনের?

হোয়াইট হাউসে রানিকে আমন্ত্রণ জানানোর বিষয়টি নিশ্চিত করে প্রেসিডেন্ট বাইডেন বলেন, "ওনার সঙ্গে আরও কিছুক্ষণ কথা বলার ইচ্ছে ছিল।"

ব্রিটেনের রানির সঙ্গে সাক্ষাৎ, কার কথা মনে পড়ল প্রেসিডেন্ট বাইডেনের?
ব্রিটেনের রাণীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট।
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 10:19 AM

লন্ডন: ব্রিটেনের রানি তিনি। কিন্তু তাঁর সঙ্গে দেখা করে, কথা বলে অন্য কারোর কথাই মনে পড়ল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। জি-৭ সামিটের বৈঠক শেষে ব্রিটেনের রাণীর সঙ্গে ব্যক্তিগত বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্টের মনে পড়ে গেল তাঁর মায়ের কথা। তিনি জানান, চা-পানের অনুষ্ঠান চলাকালীন কুইন এলিজাবেথ চিনের রাষ্ট্রপ্রধান শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্পর্কেও খোঁজ-খবর নেন।

ব্রিটেনের রানির সঙ্গে তাঁর সাক্ষাৎ সম্পর্কে কথা বলতে গিয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “আমার মনে হয় না এ কথায় উনি অপমানিত হবেন, তবে ওনাকে দেখে আমার মায়ের কথা মনে পড়ে গেল। ওনাকে যেমন দেখতে এবং উনি যেভাবে সকলকে সাদরে আপ্যায়ন করে নেন, তাতে আমার মায়ের কথাই মনে পড়ছিল।”

জি-৭ বৈঠক শেষে ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর স্ত্রী জিল বাইডেনকে রয়্যাল ক্যাসেলে আমন্ত্রণ জানান। সেখানেই চা পান করতে করতে কেবল আমেরিকারই খোঁজখবর নয়, অন্যান্য রাষ্ট্রশক্তিরও খোঁজ নেন কুইন। জি-৭ বৈঠক শেষেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের দেখা করতে যাওয়ার কথা জানতে পেরেই তিনি পুতিন ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সম্পর্কে খোঁজ নেন।

হোয়াইট হাউসেও রানিকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান প্রেসিডেন্ট বাইডেন। তিনি বলেন, “ওনার সঙ্গে আরও কিছুক্ষণ কথা বলার ইচ্ছে ছিল।”