কাশ্মীর ইস্যু নিয়ে ‘পাল্টি’ ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীর, প্রভাব পড়বে দুই দেশের সম্পর্কে?

India-UK Relation: যেখানে ঋষি সুনক ও তাঁর দল কনজারভেটিভ পার্টির সঙ্গে ভাল সম্পর্ক ভারতের, সেখানেই কাশ্মীর ইস্যু নিয়ে বহুবারই বিপরীত অবস্থান নিয়েছে লেবার পার্টি। কাশ্মীর নিয়ে স্টার্মার ও তাঁর দলের যে অবস্থান, তা নিয়ে ইতিমধ্যেই গুঞ্জন শুরু হয়ে গিয়েছে।

কাশ্মীর ইস্যু নিয়ে 'পাল্টি' ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীর, প্রভাব পড়বে দুই দেশের সম্পর্কে?
ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টার্মার।Image Credit source: AFP
Follow Us:
| Updated on: Jul 06, 2024 | 7:38 AM

লন্ডন: ১৪ বছর পর গদি উল্টেছে ব্রিটেনে। টোরি অর্থাৎ কনজারভেটিভ পার্টিকে গো-হারান হারিয়ে ক্ষমতা ছিনিয়ে নিয়েছে লেবার পার্টি। গদিচ্যুত হলেন ঋষি সুনক। নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন কেয়ার স্টার্মার। আর স্টার্মার প্রধানমন্ত্রী হতেই সবার প্রথমেই উঠে এসেছে কাশ্মীর ইস্যু। কাশ্মীর নিয়ে স্টার্মার ও তাঁর দলের যে অবস্থান, তা নিয়ে ইতিমধ্যেই গুঞ্জন শুরু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী পদে বসার পর স্টার্মারের অন্যতম কাজই হবে ভারতের সঙ্গে সম্পর্ক শোধরানো।

যেখানে ঋষি সুনক ও তাঁর দল কনজারভেটিভ পার্টির সঙ্গে ভাল সম্পর্ক ভারতের, সেখানেই কাশ্মীর ইস্যু নিয়ে বহুবারই বিপরীত অবস্থান নিয়েছে লেবার পার্টি। ব্রিটিশ সরকার কাশ্মীর ইস্যুকে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ইস্যু হিসাবে দেখলেও, লেবার পার্টি ২০১৯ সালে জেরেমি করবিনের নেতৃত্বে একটি জরুরি প্রস্তাবনা পাশ করিয়েছিল যেখানে দাবি করা হয়েছিল, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের যেন কাশ্মীরে ঢুকতে দেওয়া হয় এবং কাশ্মীরের মানুষদের নিজেদের সিদ্ধান্ত নিতে দেওয়া হয়। উপত্যকায় শান্তি ফেরাতে ও সম্ভাব্য পরমাণু যুদ্ধ আটকাতে ভারত ও পাকিস্তানের হাইকমিশনারের সঙ্গে দেখা করারও দাবি জানানো হয়েছিল। সেই সময় ভারত এই প্রস্তাবনার তীব্র নিন্দা ও বিরোধিতা করেছিল। ভোটব্যাঙ্কের রাজনীতি বলেই অ্যাখ্যা দেওয়া হয়েছিল।

তবে স্টার্মার কিন্তু এই ভুল করতে চান না। তাঁর নির্বাচনী ইস্তেহারেও ভারতের সঙ্গে এক নতুন সুসম্পর্ক গড়ে তোলার উল্লেখ ছিল। ক্ষমতায় এলে ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তিতে জোর দেওয়া হবে, এমনটাই জানিয়েছিলেন স্টার্মার। সম্প্রতি বিভিন্ন জনসভা ও ব্রিটেনে বসবাসকারী ভারতীয়দের সঙ্গে সাক্ষাতেও হবু প্রধানমন্ত্রী বারবার উল্লেখ করেছেন যে কাশ্মীর অভ্যন্তরীণ বিষয়। ভারত ও পাকিস্তান পারস্পরিকভাবে তা মিটিয়ে নেবে।