Indo-Pak Relation : ‘ইন্দো-পাক সমস্যা সমাধানের মূল মন্ত্র কূটনৈতিক আলোচনা,’ সংঘাত মেটানোর বার্তা পাক সেনা প্রধানের

Indo-Pak Relation : ইন্দো-পাক বিবাদ মেটানোর বার্তা দিলেন পাক সেনা প্রধান। তিনি জানান, শান্তিপূর্ণভাবে কূটনৈতিক আলোচনাই এই বিবাদ মেটানোর একমাত্র উপায়।

Indo-Pak Relation : 'ইন্দো-পাক সমস্যা সমাধানের মূল মন্ত্র কূটনৈতিক আলোচনা,' সংঘাত মেটানোর বার্তা পাক সেনা প্রধানের
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 5:07 PM

ইসলামাবাদ : ভারত-পাকিস্তান বিবাদ কোনও নতুন ঘটনা নয়। দেশ ভাগের পর থেকেই দুই দেশের মধ্যে বিভিন্ন কারণে সীমান্তে সংঘর্ষ বেঁধেছে। এবার ভারত-পাকিস্তানের মধ্যে বিবাদ মেটানোর পথ বাতলে দিলেন পাক সেনা প্রধান জেনারেল জাভেদ বাজওয়া। তিনি শনিবার জানিয়েছেন যে, শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমেই ভারত ও পাকিস্তানের মধ্যে বিবাদ মেটানো সম্ভব। তিনি আরও বলেছেন যে, ইসলামাবাদ কূটনীতিতে বিশ্বাসী। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, কূটনৈতিক আলোচনার মাধ্যমেই কাশ্মীর সহ বিভিন্ন ইস্যু নিয়ে বিবাদ মেটানো সম্ভব বলে মনে করে ইসলামাবাদ।

ইসলামাবাদ নিরপত্তা আলোচনার শেষ দিনে বাজওয়া বলেছেন, “উপসাগরীয় অঞ্চলে এবং বিশ্বের অন্যান্য় জায়গার এক-তৃতীয়াংশ কোনো না কোনো সংঘাত ও যুদ্ধে জড়িত। এই পরিস্থিতিতে আমাদের অঞ্চল থেকে এই সংঘর্ষের আগুন দূরে রাখা গুরুত্বপূর্ণ।” তাঁর আরও সংযোজন, “পাকিস্তান কাশ্মীর বিরোধ সহ সমস্ত সমস্যা সমাধানের জন্য আলোচনা এবং কূটনীতি ব্যবহারে বিশ্বাস করে এবং ভারত যদি তা করতে রাজি হয় তবে এই মর্মে এগিয়ে যেতে প্রস্তুত।”

প্রসঙ্গত, সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জাতির উদ্দেশে ভাষণে বলেছেন যে, তিনি পাকিস্তানের জন্য স্বাধীন বিদেশনীতি চান। তবে সেই বিদেশনীতি যেন অন্য কোনও দেশের সঙ্গে শত্রুতা না বাড়ায়। তিনি বলেছিলেন, “আমি সিদ্ধান্ত নিয়েছি আমার বিদেশনীতি স্বাধীন হবে। এই বিদেশনীতিতে দেশের জনগণই প্রাধান্য পাবে। তার মানে এই নয় যে আমরা কারোর শত্রু। এর অর্থ এই নয় যে আমরা আমেরিকান বিরোধী, ভারত বিরোধী বা ইউরোপীয়ান বিরোধী হয়ে যাব।” এদিকে পাক সেনা প্রধান ভারত, পাকিস্তান এবং চিনের মধ্যে ত্রিস্তরীয় আলোচনার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, “আমি বিশ্বাস করি এই অঞ্চলের রাজনৈতিক নেতৃত্বের তাদের আবেগজনিত এবং উপলব্ধিগত পক্ষপাতের ঊর্ধ্বে উঠে এই অঞ্চলের প্রায় তিন বিলিয়ন মানুষের শান্তি ও সমৃদ্ধির জন্য ইতিহাসের শিকল ভেঙে ফেলার সময় এসেছে।”

আরও পড়ুন : India Export Diesel to Sri Lanka: একফোঁটাও তেল নেই পাম্পে, মাঝরাস্তায় থমকে গিয়েছে গাড়ি ! শ্রীলঙ্কাকে ‘সচল’ করতে ডিজেল পাঠাল ভারত