Pakistan: জাওয়াহিরিকে মারতে পাক আকাশসীমার ব্যবহার, তালিবানের দাবি অস্বীকার ইসলামাবাদের

Taliban Govt: আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরিকে হত্যা করতে আমেরিকা ড্রোন হামলা চালিয়েছিল, তা পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে চালানো হয়েছিল। পাকিস্তানের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলেছিল আফগানিস্তানের তালিবান সরকার।

Pakistan: জাওয়াহিরিকে মারতে পাক আকাশসীমার ব্যবহার, তালিবানের দাবি অস্বীকার ইসলামাবাদের
লাদেন ও জাওয়াহিরি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 12:02 PM

ইসলামাবাদ: আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরিকে হত্যা করতে আমেরিকা ড্রোন হামলা চালিয়েছিল, তা পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে চালানো হয়েছিল। পাকিস্তানের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলেছিল আফগানিস্তানের তালিবান সরকার। সেই অভিযোগ অস্বীকার করল ইসলামাবাদ। পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “কোনও প্রমাণ ছাড়া অনুমানের উপর ভিত্তি করে অভিযোগ করা খুবই দুঃখজনক ঘটনা। পাকিস্তান এই অভিযোগ খণ্ডন করছে। এই ধরনের অভিযোগ দায়িত্বশীল কূটনৈতিক আচরণের নিয়মগুলিকে লঙ্ঘন করে।”

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব। তালিবানের মিলিটারি ফোর্সের প্রধানও তিনি। রবিবার একটি সাংবাদিক সম্মেলন করেছিলেন তিনি। সেই সাংবাদিক সম্মেলনেই অভিযোগ করেছিলেন, পাকিস্তানের আকাশসীমা থেকে আফগানিস্তানে ঢুকেছিল মার্কিন ড্রোন। তিনি বলেছিলেন, “আমার তথ্য বলছে আমেরিকার ড্রোন আফগানিস্তানে ঢুকেছিল পাকিস্তান থেকে। পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে।” এক সংবাদমাধ্যমের প্রতিনিধি তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, কোথা থেকে এসেছিল ড্রোন? সেই প্রশ্নের জবাবেই এই মন্তব্য করেছিলেন তিনি।

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি বহুতলে জুলাই মাসে হামলা চালায় আমেরিকা সেনাবাহিনীর ড্রোন। সেই হামলাতেই আল কায়দা প্রধান আল জাওয়াহিরির মৃত্যু হয়েছে বলে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডো বাইডেন। আমেরিকা জানায়, ড্রোনের মাধ্যমে হেলফায়ার মিসাইল দিয়ে হামলা চালানো হয়েছিল। সেই হামলায় মৃত্যু হয়েছে জাওয়াহিরি। যদিও জাওয়াহিরির মৃত্যু হলেও আশপাশের ক্ষতি বেশি হয়নি বলে জানিয়েছিল বাইডেন প্রশাসন।

তেহরিক-ই –তালিবান পাকিস্তান যা পাকিস্তানি তালিবানি নামে খ্যাত, তাঁদের সঙ্গে পাকিস্তান সরকার শান্তি আলোচনায় মধ্যস্থতা করছিল আফগানিস্তান সরকার। সে সময়ই আফগানিস্তানের তালিবান সরকারের ঘোষণায় অস্বস্তি বেড়েছে ইসলামাবাদের। কারণ পাকিস্তানি তালিবান কিছুদিন আগে খাইবার পাকতুনখার সোয়াট উপত্যকায় ফের প্রভাব বেড়েছে পাকিস্তানি তালিবানের। এর জেরে ওই এলাকা এবং এর পাশ্ববর্তী জেলার বাসিন্দাদের আতঙ্ক বেড়েছে। এর জেরে সেখানকার পর্যটনেও কোপ পড়েছে। রাজনৈতিক সমাধানের জন্য ২০২১ সাল থেকেই ওই গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছিল পাকিস্তান।