Imran Khan Vs Army: পাকিস্তানে বাড়ল সরকার আর সেনাবাহিনীর মধ্যে দূরত্ব, টলোমলো ইমরান খানের পদ

Pakistan: পিটিআইয়ের পারভেজ খটক এবং পাকিস্তান মুসলিম লীগের শাহবাজ শরীফ পাকিস্তানের সম্ভাব্য প্রধানমন্ত্রী পদের দুই প্রধান নাম। পাকিস্তান সরকার গত সপ্তাহেই তহরিক-এ-লব্বেক পাকিস্তান (TLP) দলের কয়েকশো সমর্থককে মুক্তি দিয়েছে, যাতে সহিংস বিক্ষোভ বন্ধ করা যায়।

Imran Khan Vs Army: পাকিস্তানে বাড়ল সরকার আর সেনাবাহিনীর মধ্যে  দূরত্ব, টলোমলো ইমরান খানের পদ
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং সেনাপ্রধান জেনারেল কোমর জাভেদ বাজবা। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 4:57 PM

নতুন দিল্লি: পাকিস্তানে সরকার আর সেনার মধ্যে গুপ্তচর সংস্থা আইএসআই (ISI) প্রধানের নিয়োগ নিয়ে জোরদার মতভেদ শুরু হয়েছে। এমনকী সূত্রের খবর,  প্রধানমন্ত্রী ইমরান খানকে পদ থেকে সরানোরও প্রস্তুতি নিচ্ছে পাক সেনা। আগামী ২০ নভেম্বর থেকে লেফটেন্যান্ট জেনারেল নদীম অঞ্জুম আইএসআইয়ের ডিজির পদ সামলাতে চলেছেন। যা নিয়ে ইমরান খান আর সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মধ্যে বিবাদ চরমে উঠেছে। বাজওয়া চাইছেন আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফইজ হামিদকে পদে বজায় রাখতে।

 একটি সর্বভারতীয় নিউজ চ্যানেলের তথ্য অনুযায়ী, সেনার তরফে ইমরান খানের সামনে দুটি বিকল্প রাখা হয়েছে। এর মধ্যে একটি বিকল্প হল ইমরান খান স্বয়ং ২০ নভেম্বরের আগে নিজের পদ থেকে ইস্তফা দিয়ে দিক, আর অন্যটি হল সংসদে বিরোধী দল অনাস্থা প্রস্তাব আনবে। দুটি বিকল্পেই ইমরান খানের পদ নিয়ে সমস্যা তৈরি হতে পারে। ওই সর্বভারতীয় নিউজ চ্যানেলে আরও জানানো হয়েছে, আগামী সপ্তাহে পাকিস্তানে ক্ষমতাসীন দল পাকিস্তান-তহরিক-ই-ইনসাফের সঙ্গে তাদের দুই জোট সঙ্গী দল মুতহিদা কৌমি মুভমেন্ট (MQM) এবং পাকিস্তান মুসলিম লীগ সম্পর্ক ছিন্ন করতে পারে।

সূত্র আরও জানিয়েছে, পাকিস্তানের সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে প্রতিরক্ষা মন্ত্রী পারভেজ খটক এবং পাকিস্তান মুসলিম লীগের নেতা তথা বিরোধী দলনেতা শাহবাজ শরীফের নাম উঠে আসছে।  পাকিস্তান সরকার গত সপ্তাহেই তহরিক-এ-লব্বেক পাকিস্তান (TLP) দলের কয়েকশো সমর্থককে মুক্তি দিয়েছে, যাতে সহিংস বিক্ষোভ বন্ধ করা যায়। প্রসঙ্গত পাকিস্তান সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছিল এই দলটি। তাদের দাবি, গত এপ্রিল মাসে গ্রেফতার হওয়া তাদের নেতা সাদ রিজভিকে মুক্তি দিতে হবে।

গত অক্টোবর মাসেই ওই সর্বভারতীয় নিউজ চ্যানেল জানিয়েছিল, টিএলপি আর ইমরান খান সরকারের মধ্যে পাক সেনাই বিবাদ তৈরি করছে। সেনাবাহিনীর উদ্দেশ্য ছিল ইমরান খানকে ব্যাকফুটে আনা। সূত্রের মতে এর কারণ হল পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজোয়া সরকারের তরফে লেফটেন্যান্ট নদীম অঞ্জুমের নিযুক্তিতে দেরী আর তাকে আইএসআইয়ের ডিজি করা নিয়ে ক্ষুব্ধ।

আরও পড়ুন: Leander Paes: ‘সোনার গোয়া’ হবে সিঙ্গাপুরের মতো, দিনভর জনসংযোগে লিয়েন্ডার পেজ