ভ্যাকসিন মৈত্রীর জের? পাকিস্তানকে ৫ লক্ষ টিকা উপহার দিচ্ছে ‘বন্ধু’ চিন

কুরেসি বলেন, "আমি দেশকে সুখবর দিতে চাই দেশকে যে চিন আমাদের ৩১ জানুয়ারির মধ্যে ৫ লক্ষ করোনা ডোজ় দিতে রাজি হয়েছে।"

ভ্যাকসিন মৈত্রীর জের? পাকিস্তানকে ৫ লক্ষ টিকা উপহার দিচ্ছে 'বন্ধু' চিন
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 22, 2021 | 5:49 PM

ইসলামাবাদ: পাকিস্তানের (Pakistan) হাতে এতদিন কোনও করোনা টিকা ছিল না। কিন্তু এবার উপহার হিসাবে ৫ লক্ষ করোনা টিকার ডোজ় পাঠাচ্ছে বন্ধু চিন। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেসি বৃহস্পতিবার জানিয়েছেন, চিন থেকে ৫ লক্ষ সিনোফার্মের ডোজ় আসবে পাকিস্তানে। কুরেসি বলেন, “আমি দেশকে সুখবর দিতে চাই দেশকে যে চিন আমাদের ৩১ জানুয়ারির মধ্যে ৫ লক্ষ করোনা ডোজ় দিতে রাজি হয়েছে।” তিনি এ-ও জানান, বেজিং দ্রুত বিমান পাঠিয়ে টিকা নিয়ে আসার কথা জানিয়েছে।

বৃহস্পতিবারই ভারত টিকা পাঠিয়েছিল বাংলাদেশ ও নেপালে। উপহার হিসাবে ২০ লক্ষ টিকা পৌঁছেছিল ঢাকায়। তারপরেই পাকিস্তান থেকে এল টিকা পাওয়ার ঘোষণা। টিকা নিয়ে বাংলাদেশের বিদেশমন্ত্রী ধন্যবাদ জানিয়েছিলেন ভারত সরকারকে। নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলিও টিকা হাতে নিয়ে বলেছিলেন, “এটাই হল ভারতের প্রতিবেশী প্রথম নীতির প্রতিফলন।” ভারতের ভ্যাকসিন মৈত্রী প্রকল্পে টিকা পেয়েছিল ভুটান ও মালদ্বীপও।

আরও পড়ুন: সঙ্গ দেয়নি দেশ, ট্রাম্পকে পাশ কাটিয়ে গেলেন তাঁর স্ত্রীও!

প্রসঙ্গত, বিগত কয়েক মাস ধরেই লাদাখ সীমান্তে ভারত-চিন উত্তেজনা চরমে। একাধিক উচ্চ পর্যায়ের বৈঠকের পরও লাদাখ সীমান্তে কোনও রফাসূত্র মেলেনি। এমতাবস্থায় দক্ষিণ এশিয়ায় নিজেদের আধিপত্য বাড়াতে চাইছে বেজিং। কয়েক মাস আগে নেপাল ভারতের ভূখণ্ডকে তাদের অংশ হিসাবে দেখিয়েছিল, সে সময় উঠে এসেছিল নেপালের সঙ্গে চিন যোগের প্রসঙ্গ। তবে পরবর্তীকালে সেই তরজা আর এগোয়নি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla