Pfizer Vaccine: ফাইজার টিকা নিলে ৬ মাস নিশ্চিন্ত! তারপর?

Covid Vaccine: গবেষণায় উঠে এসেছে নয়া তথ্য।

Pfizer Vaccine: ফাইজার টিকা নিলে ৬ মাস নিশ্চিন্ত! তারপর?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 4:36 PM

নিউ ইয়র্ক: করোনার (Coronavirus) প্রতিষেধক হিসেবে ফাইজার (Pfizer) টিকার কার্যকারিতা আগেই প্রমাণিত হয়েছে ঠিকই। তবে, কতদিন কার্যকারিতা কতদিন থাকে, সেটাই ছিল গবেষণার বিষয়। ল্যানসেট (Lancet) মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণার রিপোর্টে জানা গিয়েছে ৬ মাসের বেশি থাকে না। অর্থাৎ ৬ মাস পর ফের বাড়তে পারে করোনার ভয়।

গবেষণায় দেখা গিয়েছে, প্রতিষেধক হিসেবে বায়োটেকের তৈরি এই টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার ৬ মাস পরই টিকার কার্যকারিতা হ্রাস পেয়ে ৮৮ শতাংশ থেকে ৪৭ শতাংশে নেমে এসেছে। সোমবার ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে উল্লেখ হয়েছে, করোনাভাইরাসের অত্যন্ত সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজার টিকার কার্যকারিতা ৯০ শতাংশের বেশি বেশি ছিল। তবে সেটা ৬ মাসের জন্য।

ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজার টিকার কার্যকারিতা প্রথম মাসের পর ৯৩ শতাংশ থাকলেও চার মাস পর তা কমে নেমে আসে ৫৩ শতাংশে। করোনাভাইরাসের অন্যান্য ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এই টিকার কার্যকারিতা ৯৭ শতাংশ থেকে ৬৭ শতাংশে নেমে আসতে দেখা গিয়েছে।

তবে ইতিমধ্যেই ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ামক সংস্থা সোমবার ১৮ বছর এবং তার বেশি বয়সিদের জন্য ফাইজ়ার- বায়োএনটেকের কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ় ব্যবহারের অনুমোদন দিয়েছে। করোনা টিকা নেওয়ার পর তা কতদিন ধরে ভাইরাসের বিরুদ্ধে কার্যকর থাকবে, তা নিয়ে ইতিমধ্য়েই বিভিন্ন প্রশ্ন উঠতে শুরু করেছিল।

আরও পড়ুন: Facebook Outage: ‘শান্তির ঘুম’ ঘুমোলেন? নাকি জুকারবার্গকে শাপ-শাপান্ত করেই কাটিয়ে দিলেন রাতটা?

বিশেষজ্ঞরা অনেকেই বলছেন, এই বুস্টার ডোজ় নিলে প্রাথমিক ভ্যাকসিনেশনের পর করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা কমিয়ে দেবে। যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা ভীষণ কম, তাঁদের জন্য মডার্না এবং ফাইজ়ারের তৈরি করোনা টিকার অতিরিক্ত ডোজ় ব্যবহারেরও অনুমতি দিয়েছে আমস্টারডামে অবস্থিত ইউরোপীয় মেডিসিন এজেন্সি (EMA)।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি  ফাইজ়ারের নাম উল্লেখ করে জানিয়েছে, ‘১৮ বছর এবং তার বেশি বয়সিদের জন্য দ্বিতীয় ডোজ় নেওয়ার কম করে ছয় মাসে বুস্টার ডোজ় দেওয়া যেতে পারে। বুস্টার ডোজ় দেওয়া হবে কিনা সেই বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের অধীনস্ত দেশগুলি নিজেদের মতো করে সিদ্ধান্ত নিতে পারে। বুস্টার ডোজ় গ্রহণের পর থেকে টিকাপ্রাপকদের শরীরে অ্যান্টিবডির পরিমাণ বেড়ে যায় বলেও জানিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি। দুর্বল ইমিউন সিস্টেমের মানুষদের জন্য ভ্যাকসিনের দুটি ডোজ় কখনও কখনও যথেষ্ট নয়। বা যাঁদের একটি অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে বা যাঁরা কোনও একটি গুরুতর অসুস্থতায় ভুগছেন এমন ব্যক্তিদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

আরও পড়ুন: Chirag – Pashupati parted away: কাকা- ভাইপোর লড়াইয়ে ভাগ হল এলজেপি, তৈরি হল দু’টি নতুন দল