Chirag – Pashupati parted away: কাকা- ভাইপোর লড়াইয়ে ভাগ হল এলজেপি, তৈরি হল দু’টি নতুন দল

Lok Janshakti Party: চিরাগ পাসোয়ানের দলের নাম হয়েছে লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)। তাঁর দলের নির্বাচনী প্রতীক দেওয়া হয়েছে হেলিকপ্টার। আর অন্যদিকে চিরাগের কাকা পশুপতি কুমার পারসের দলের নাম রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টি নির্ধারণ করা হয়েছে। পারসের দল আগামী দিনে নির্বাচনে লড়বে সেলাই মেশিনের চিহ্নে।

Chirag - Pashupati parted away: কাকা- ভাইপোর লড়াইয়ে ভাগ হল এলজেপি, তৈরি হল দু'টি নতুন দল
আনুষ্ঠানিকভাবে দু'ভাগে বিভক্ত হয়ে গেলেন পশুপতি নাথ পারস এবং চিরাগ পাসোয়ান (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 3:49 PM

নয়া দিল্লি : অনেকদিন ধরেই কাকা আর ভাইপোর সম্পর্ক একেবারে তলানিতে এসে ঠেকেছে। রাম বিলাস পাসোয়ানের (Ram Bilas Paswan) মৃত্যুর পর কে বসবেন, তাঁর কুর্সিতে… তাই নিয়ে আড়াআড়িভাবে বিভক্ত হয়ে গিয়েছিলেন চিরাগ পাসোয়ান (Chirag Paswan) এবং পশুপতি পারস (Pashupati Paras)। এবার দলও ভাগাভাগি হয়ে গেল দু’জনের। দুজন এখন দুই পৃথক দলের নেতৃত্ব দেবেন।

চিরাগ পাসোয়ানের দলের নাম হয়েছে লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)। তাঁর দলের নির্বাচনী প্রতীক দেওয়া হয়েছে হেলিকপ্টার। আর অন্যদিকে চিরাগের কাকা পশুপতি কুমার পারসের দলের নাম রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টি নির্ধারণ করা হয়েছে। পারসের দল আগামী দিনে নির্বাচনে লড়বে সেলাই মেশিনের চিহ্নে। আজ নির্বাচন কমিশনের থেকে এ কথা জানানো হয়েছে।

উল্লেখ্য, এর আগেই রাম বিলাস পাসোয়ানের সাধের লোক জনশক্তির নাম ও তার নির্বাচনী প্রতীক প্রত্যাহার করে নিয়েছিল নির্বাচন কমিশন। আগামী ৩০ অক্টোবর বিহারের দুটি কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। কুশেশ্বর আস্থান এবং তারাপুর। চিরাগ শিবির এবং পশুপতি শিবির, উভয়েই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার দাবি করেছিল। কিন্তু লোক জনশক্তি পার্টির হয়ে দুটি পৃথক টিকিট কীভাবে সম্ভব। এদিকে চিরাগ – পশুপতির মধ্যেও কোনও সমঝোতার লক্ষণ দেখা যাচ্ছিল না। এই পরিস্থিতিতে নির্বাচন কমিশন লোক জনশক্তি পার্টির নাম ও প্রতীক প্রত্যাহার করে নতুন করে দু’টি দলের নাম ঘোষণা করেছে।

নির্বাচন কমিশনের তরফে সোমবার দুপুর ১ টার মধ্যে নিজেদের দলের জন্য সম্ভব্য নাম ও প্রতীকের তালিকা করে জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল দুই পক্ষকেই।

কমিশনের এই সিদ্ধান্তের পর পশুপতি কুমার পারস বলেন, “আমি নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে স্বাগত জানাই। আমাকে রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টি এবং ‘সেলাই মেশিন’ প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।”

২০২০ সালের অক্টোবরে পারসের বড় ভাই রাম বিলাস পাসোয়ানের মৃত্যুর কয়েক মাসের মধ্য়েই ভাইপো চিরাগের সঙ্গে তাঁর রাজনৈতিক দ্বন্দ্ব চরমে ওঠে। প্রথমবারের সাংসদ এবং ছয়বারের বিধায়ক পশুপতি পারস জুন মাসে তাঁর ভাইপোর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। তাঁদের মধ্যে মতবিরোধ চরমে ওঠে। দলের মধ্যে কার্যত কোনঠাসা করে দেওয়া হয়েচিল রাম বিলাস পাসোয়ানের ছেলেকে। এদিকে চিরাগ পাসোয়ানও পারসকে তাঁর নেতা হিসেবে গ্রহণ করতে অস্বীকার করেন। তবে পশুপতি নাথ পারস শেষ পর্যন্ত দলের অন্দরে নিজের জন্য যথেষ্ট সমর্থন আদায় করতে পেরেছিলেন।

এদিকে সম্প্রতি মোদীর মন্ত্রিসভার সম্প্রসারণে, ক্যাবিনেটে জায়গা পেয়েছেন পারস। সেই কথাও আজ উঠে আসে পশুপতি নাথ পারসের কথায়। বলেন, “আমার বড় ভাই, প্রয়াত রাম বিলাস পাসোয়ান আমার ঈশ্বর। আমি সংগঠন এবং মন্ত্রক দুটোই সামলাব, আমি এলজেপির সর্বভারতীয় সভাপতি। প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় আমায় অন্তর্ভুক্ত করার জন্য তাঁকে ধন্যবাদ জানাই।”

আরও পড়ুন : Priyanka Gandhi: ‘আপনি কী এটা দেখেছেন?’, ভিডিয়ো দেখিয়ে মোদীকে প্রশ্ন প্রিয়াঙ্কার