Queen Elizabeth ii Death: জীবনে যা কখনও করেননি রানি, প্রিন্সেস ডায়নার জন্য একবারই ভেঙেছিলেন প্রথা

Queen Elizabeth ii- Princess Diana: ব্রিটেনের ইতিহাসে সে এক অন্ধকার দিন। প্রিয় যুবরানিকে হারানোর শোক অনেকদিন পর্যন্ত ভোলেননি ব্রিটেন-বাসী।

Queen Elizabeth ii Death: জীবনে যা কখনও করেননি রানি, প্রিন্সেস ডায়নার জন্য একবারই ভেঙেছিলেন প্রথা
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Sep 10, 2022 | 6:41 AM

লন্ডন: ২৫ বছর বয়সে রানি হয়েছিলেন দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর ধরে ছিলেন সিংহাসনে। অনেক উত্থান-পতন, অনেক বিতর্কের সাক্ষী তিনি। শোনা যায় বরাবরই পরিবারের ঐতিহ্য বজায় রাখতে তৎপর ছিলেন রানি। পরিবারের রীতি বা প্রথায় কোনও নড়চড় হতে দিতেন না। সেই রানিই একবার প্রথা ভেঙেছিলেন। মাথানত করতে দেখা গিয়েছিল তাঁকে।

ব্রিটেনের রানি কখনও কারও সামনে মাথা ঝোঁকাবেন না, তিনিই সর্বেসর্বা। তাই বাকিরা তাঁকে সম্মান প্রদর্শন করতে মাথা নত করবে এটাই ছিল রীতি। ৭০ বছরে অন্যান্য রীতির মতোই এটাও পালন করেছেন তিনি। কিন্তু, একবার সেই প্রথা ভেঙেছিলেন তিনি। সেই মুহূর্ত ব্রিটেনের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে দিন রানির সামনে রাখা ছিল পুত্রবধূ প্রিন্সেস ডায়ানার কফিন। তার সামনেই কালো হ্যাট পরে মাথা নুইয়ে দাঁড়িয়ে ছিলেন রানি। সে ছবি ধরা পড়েছিল ক্যামেরাতেও।

দিনটা ছিল ৬ সেপ্টেম্বর, ১৯৯৭। একটি তথ্যচিত্রে উল্লেখ করা হয়েছে, রানিকে জাতীয় ঐক্যের প্রতীক হিসেবে উল্লেখ করা হয়। তাই তাঁর সামনে মাথা নত করেন ব্রিটেনবাসী। কিন্তু সেই দিনটা ছিল তাৎপর্যপূর্ণ। সব প্রথা ভুলে ডায়ানার কফিনের সামনে শ্রদ্ধায় মাথানত করেছিলেন রানি।

মৃত্যুর আগেই প্রিন্স চার্লসের সঙ্গে বিচ্ছেদ হয়ে গিয়েছিল ডায়ানার। তবু তাঁর মৃত্যু ঘিরে যে রহস্য তৈরি হয়, সেই বিতর্কে স্বাভাবিকভাবে জড়িয়ে পড়ে ব্রিটেনের রাজ পরিবার। বাকিংহাম প্যালেসের চাকচিক্যে ডায়নার মৃত্যু যেন কোথাও একটা বিতর্কের দাগ লাগিয়ে দিয়েছিল। প্রশ্ন উঠেছিল রানি তথা রাজ পরিবারের ভূমিকা নিয়ে। মাত্র ৩৬ বছর বয়সে যুবরানির মৃত্যু মেনে নিতে পারেননি অনেকেই। কোটি কোটি মানুষ তাঁকে শেষ দেখা দেখতে ছুটে এসেছিলেন। ডায়ানার মৃত্যুর পর প্রাথমিকভাবে প্রতিক্রিয়া দিতে না চাইলেও পরে জাতির উদ্দেশে বক্তব্য পেশ করেছিলেন রানি।

রানি বলেছিলেন, ডায়নার মৃত্যু তাঁর পক্ষে বিশ্বাস করাই কঠিন। যাঁদের রেখে ডায়ানা চলে গেলেন, তাঁদের প্রতি উদ্বেগও প্রকাশ করেছিলেন রানি। প্রিন্সেস ডায়ানার ব্যক্তিত্বকে ঈশ্বর প্রদত্ত বলে ব্যাখ্যা করেছিলেন তিনি।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla