Russian Army: হঠাৎ এল নির্দেশ, রাতারাতি খেরসন ছাড়ল রুশ সেনা! হচ্ছেটা কী সেখানে?

Russia-Ukraine War: বুধবার সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের ঘোষণা করে রাশিয়ার সেনাবাহিনীর জেনারেল সার্গেই সুরোভিকিন জানান, খেরসন শহরে আপাতত প্রয়োজনীয় পণ্য় সরবরাহ জারি রাখা সম্ভব নয়।

Russian Army: হঠাৎ এল নির্দেশ, রাতারাতি খেরসন ছাড়ল রুশ সেনা! হচ্ছেটা কী সেখানে?
খেরসন ছাড়ছে রুশ সেনা।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 7:12 AM

কিয়েভ: ফেব্রুয়ারির শেষভাগে শুরু হয়েছিল রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। বছর শেষ হতে চললেও যুদ্ধ থামার নাম নেই। তবে ইউক্রেনের সেনার প্রত্যাঘাতের জেরে কিছুটা হলেও পিছু হটতে হয়েছে রুশ সেনাকে। এবার ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ শহর খেরসন থেকেও সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল রাশিয়া। বুধবারই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই শোইগু খেরসনে মোতায়েন থাকা রুশ সেনাদের ফিরে আসার নির্দেশ দেন। বর্তমানে দিনিপ্রো নদীর পাড়েই থাকবেন এই সেনারা। ইউক্রেনের দাবি, সেনাবাহিনীর প্রত্য়াঘাতেই পিছু হটতে বাধ্য হয়েছে রুশ সেনা। যদিও রাশিয়ার যুক্তি, শীতে খাদ্য সহ অন্যান্য সামগ্রীর সরবরাহ বজায় রাখতেই দিনিপ্রো নদীর পশ্চিম পাড়ে ফিরে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাশিয়ার এই সেনা প্রত্য়াহারের সিদ্ধান্ত যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে, এমনটাই মত কূটনৈতিক ও বিশেষজ্ঞ মহলের। প্রায় নয় মাস ধরে চলা যুদ্ধের শুরুতেই ইউক্রেনের এই গুরুত্বপূর্ণ শহরকে দখল করেছিল রাশিয়ার সেনা বাহিনী। কিন্তু বেশিদিন তা দখল করে রাখতে পারেনি। গত অক্টোবরেই ফের রুশ সেনার হাত থেকে এই শহর ছিনিয়ে নেয় ইউক্রেনের সেনা। সম্প্রতিই খেরসন ও ডনবাসে গণভোট করেছিল রাশিয়া, এই দুই শহরকে স্বাধীন ও রাশিয়ার অংশ বলেই দাবি করেন তারা। যদিও বিশ্বমঞ্চে রাশিয়ার এই গণভোচকে অনৈতিক বলেই আখ্য়া দেওয়া হয়েছে। ইউক্রেনও জানিয়েছে, রাশিয়ার এই গণভোট তারা মানেন না।

বুধবার সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের ঘোষণা করে রাশিয়ার সেনাবাহিনীর জেনারেল সার্গেই সুরোভিকিন জানান, খেরসন শহরে আপাতত প্রয়োজনীয় পণ্য় সরবরাহ জারি রাখা সম্ভব নয়। রুশ সেনাদের প্রাণ রক্ষা করতেই দিনিপ্রো নদীর পশ্চিম পাড়ে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। কিছু সংখ্যক সেনাকে ইউক্রেনের অন্য কোনও প্রান্তেও মোতায়েন করা যেতে পারে।

অন্যদিকে ইউক্রেনের দাবি, সে দেশের সেনাবাহিনীর প্রত্য়াঘাতেই পিছু হটতে বাধ্য হচ্ছে রুশ সেনা। এর আগেও ইউক্রেনের একাধিক প্রান্ত থেকে সেনা প্রত্যাহার করেছে রাশিয়া। সম্প্রতিই যুদ্ধে বিপুল সংখ্যক রুশ সেনার মৃত্যু হয়েছে বলে দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। জোর করে যুদ্ধে যোগ দিতে বাধ্য করা হচ্ছে রুশ নাগরিকদের আর সেই কারণেই বহু নাগরিকই, বিশেষ করে যুব প্রজন্ম রাশিয়া ছাড়ছে বলে দাবি পশ্চিমী সংবাদমাধ্যমগুলির। এই পরিস্থিতিতে রুশ সেনাবাহিনীতে ব্যাপক সেনা সঙ্কট দেখা দিয়েছে, তার কারণেই সেনা প্রত্য়াহার করছে রাশিয়া, এমনটাই মত কূটনৈতিকদের।