Vladimir Putin: এই কাজ করলে শুধু ইউক্রেন নয়, গোটা বিশ্বেই বিপর্যয় নেমে আসবে, চরম হুঁশিয়ারি পুতিনের

Russia-Ukraine Conflict: গত মাসে রাশিয়া যখন ইউক্রেনের চারটি অঞ্চল-দোনেস্কৎ, খেরসন, লুহানস্কৎ ও ঝাপোরজ়িয়াকে স্বাধীন বলে ঘোষণা করে, সেই সময়ও পুতিন হুমকি দিয়েছিলেন যে রাশিয়ার সীমান্ত রক্ষায় পরমাণু অস্ত্র ব্য়বহার করতেও দুইবার ভাববেন না তিনি।

Vladimir Putin: এই কাজ করলে শুধু ইউক্রেন নয়, গোটা বিশ্বেই বিপর্যয় নেমে আসবে, চরম হুঁশিয়ারি পুতিনের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2022 | 11:17 AM

মস্কো: আট মাস হতে চলল রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের, এখনও আগ্রাসন কমায়নি রুশ সেনা। অন্যদিকে, কঠিন পরিস্থিতিতে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে পশ্চিমী দুনিয়ার দেশগুলি। এবার শুধু ইউক্রেন নয়, বিশ্বব্যাপী বিপর্যয়ের হুঁশিয়ারি দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবারই তিনি চরম হুঁশিয়ারি দিয়ে বলেন, “যদি রাশিয়ার সেনা ন্যাটোর মুখোমুখি আসে বা তাদের সঙ্গে সংঘর্ষ হয়, তবে এর পরিণতি ভয়ঙ্কর হবে। বিশ্বব্যাপী বিপর্যয় নেমে আসবে।”

কাজ়াকিস্তানের রাজধানী আস্তানায় একটি সাংবাদিক সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, “যদি কোনও কারণে রাশিয়ার সেনার মুখোমুখি হয় ন্যাটো বাহিনী বা তাদের মধ্যে সংঘর্ষ হয়, তবে এর পরিণতি ভয়ঙ্কর হবে। বিশ্বজুড়ে বিপর্যয় নেমে আসতে পারে এর কারণে। আশা করি যারা এই কথা (ইউক্রেনকে ন্যাটোর সহায়তা) বলছেন, তারা এতটা বুদ্ধিমান যে এই পদক্ষেপ করবেন না।”

এর আগে গত মাসে রাশিয়া যখন ইউক্রেনের চারটি অঞ্চল-দোনেস্কৎ, খেরসন, লুহানস্কৎ ও ঝাপোরজ়িয়াকে স্বাধীন বলে ঘোষণা করে, সেই সময়ও পুতিন হুমকি দিয়েছিলেন যে রাশিয়ার সীমান্ত রক্ষায় পরমাণু অস্ত্র ব্য়বহার করতেও দুইবার ভাববেন না তিনি। রাশিয়ার জোর করে ইউক্রেনে গণভোট করানো ও চার অঞ্চলকে স্বাধীনভাবে ঘোষণা করার সিদ্ধান্তের তীব্র সমালোচনা করা হয় রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে।

মঙ্গলবার, জি-৭ সদস্য দেশগুলিও রাশিয়ার পরমাণু হামলার হুমকির নিন্দা করে এবং ইউক্রেনের উপরে পরমাণু অস্ত্র ব্যবহার করা হলে তার পরিণতি খুব খারাপ হবে বলেই জানানো হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও পরমাণু হামলার হুঁশিয়ারি নিয়ে কথা বলেন। তিনি বলেন, “পুতিন যখন পরমাণু অস্ত্র বা বায়োলজিক্যাল বা রাসায়নিক অস্ত্র ব্যবহারের কথা বলেন, তখন সেখানে মজা হিসাবে গণ্য করা উচিত নয়। কারণ পুতিনের সেনা বর্তমানে সেভাবে কিছুই করতে পারছে না।”