Vladimir Putin: ‘বড় হামলা চালানোর প্রয়োজন নেই ইউক্রেনে’, যুদ্ধের ৮ মাস পর হঠাৎ উল্টো সুর পুতিনের গলায়!

Russia-Ukraine War: গত ফেব্রুয়ারি মাস থেকে শুরু হওয়া যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেন। দেশের প্রায় ৮০ শতাংশ জায়গাই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে হাল ছাড়েনি ইউক্রেনও, রাশিয়ার হামলার পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেন।

Vladimir Putin: 'বড় হামলা চালানোর প্রয়োজন নেই ইউক্রেনে', যুদ্ধের ৮ মাস পর হঠাৎ উল্টো সুর পুতিনের গলায়!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2022 | 8:06 AM

মস্কো: সেই ফেব্রুয়ারির শেষভাগ থেকে শুরু হয়েছিল যুদ্ধ, বছর শেষ হতে চললেও এখনও যুদ্ধ থামার নাম নেই রাশিয়া-ইউক্রেনের মধ্যে। সম্প্রতিই ইউক্রেনের উপরে হামলা কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে রাশিয়া। পরমাণু হামলা হতে পারে, এমন আশঙ্কাও প্রকাশ করেছে আমেরিকা। এই পরিস্থিতিতেই হঠাৎ উল্টো সুর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখে। তিনি বললেন, “ইউক্রেনে বড় হামলা চালানোর কোনও প্রয়োজন নেই।”

গত ফেব্রুয়ারি মাস থেকে শুরু হওয়া যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেন। দেশের প্রায় ৮০ শতাংশ জায়গাই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে হাল ছাড়েনি ইউক্রেনও, রাশিয়ার হামলার পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেন। সম্প্রতিই রাশিয়ার মূল ভূখণ্ড থেকে ক্রিমিয়ার সংযোগকারী ব্রিজে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। রুশ মিসাইল হামলার জবাব দিয়েই ইউক্রেন এই হামলা চালিয়েছিল বলে অনুমান। পাল্টা জবাবে রাশিয়াও হামলার বহর কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে, ইউক্রেনে এখন বড়-সড় হামলা চালানোর কোনও প্রয়োজন নেই। কারণ তিনি ইউক্রেনকে ধ্বংস করে ফেলতে চান না।

শুক্রবার কাজ়াকিস্তানে একটি সাংবাদিক বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, “ইউক্রনে নতুন করে বড়সড় হামলা চালানোর কোনও প্রয়োজন নেই। আমরা যেখানে নিশানা বানিয়েছিলাম, সেখানে হামলা চালানো হয়েছে। রাশিয়া ইউক্রেনকে ধ্বংস করে ফেলতে চায় না। অতিরিক্ত যে সামরিক গতিবিধি শুরু করা হয়েছিল, তা আগামী দুই সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাবে। এরপরে নতুন করে সৈন্য বাড়ানোর আপাতত কোনও পরিকল্পনা নেই।”

তিনি আরও জানান, রাশিয়া আলোচনায় প্রস্তুত, তবে ইউক্রেন যদি এই আলোচনায় অংশ নিতে চায়, তাহলে আন্তর্জাতিক মধ্য়স্থতার প্রয়োজন হবে। প্রায় আট মাস ধরে চলা যুদ্ধ নিয়েও খানিকটা সুর নরম করেন প্রেসিডেন্ট পুতিন।