Russian Leaving Country: ‘কোন দেশে যেতে লাগবে না ভিসা?’, নিরুদ্দেশের উদ্দেশে পাড়ি দিতেই উদগ্রীব রাশিয়ানরা

Russia-Ukraine Conflict: চলতি সপ্তাহেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আংশিক সামরিক গতিবিধির ঘোষণা করতেই রাশিয়ার জনগণের মধ্যে দেশ ছাড়ার হিড়িক পড়েছে।

Russian Leaving Country: 'কোন দেশে যেতে লাগবে না ভিসা?', নিরুদ্দেশের উদ্দেশে পাড়ি দিতেই উদগ্রীব রাশিয়ানরা
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Sep 23, 2022 | 10:32 AM

মস্কো:  যেকোনও সময়েই ডাক পড়তে পারে যুদ্ধে। ইচ্ছা না থাকলেও, তখন বাধ্য হয়েই যেতে হবে ইউক্রেনে বা রাশিয়ার সীমান্তে। তাই আগেভাগেই দেশ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে রাশিয়ার নাগরিকদের মধ্যে। একদিকে যেমন যুদ্ধের বিরোধিতা করে বিক্ষোভ দেখাতে পথে নেমেছেন হাজার হাজার মানুষ, তেমনই আবার যুদ্ধে যাওয়া এড়াতে দেশ ছাড়ার প্রস্তুতিও নিচ্ছেন অনেকে। কিন্তু চাইলেই তো আর দেশ ছাড়া যায় না, তার জন্য প্রয়োজন ভিসার। সেই কারণেই রাশিয়া থেকে যে দেশগুলিতে যেতে ভিসা লাগে না, সেই সমস্ত দেশেরই খোঁজ করছেন রাশিয়ার জনগণ।

চলতি সপ্তাহেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আংশিক সামরিক গতিবিধির ঘোষণা করতেই রাশিয়ার জনগণের মধ্যে দেশ ছাড়ার হিড়িক পড়েছে। হু হু করে বেড়েছে ‘ওয়ান ওয়ে’ ফ্লাইট টিকিটের চাহিদা, প্রায় সমস্ত ফ্লাইটেরই বুকিং হয়ে গিয়েছে। ফ্লাইট র‌্যাডার ২৪ নামক একটি ফ্লাইট ট্রাকিং ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মস্কো থেকে বিভিন্ন দেশে যাওয়ার বিক্রি হচ্ছে। চোখের নিমেষেই বিক্রি হয়ে যাচ্ছে সমস্ত টিকিট। যারা হঠাৎ করেই দেশ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন, তারা সার্চ করছেন সেই সমস্ত দেশের নাম, যেখানে রাশিয়া থেকে যেতে কোনও ভিসার প্রয়োজন পড়ে না। যে দেশগুলির নাম দেখতে পাচ্ছেন, সেই দেশেরই বিমানের টিকিট বুক করছেন তারা।

জানা গিয়েছে, পুতিনের সামরিক গতিবিধি বাড়ানোর নির্দেশের পর রাশিয়া থেকে সবথেকে বেশি টিকিট কাটা হয়েছে আনাটালিয়ার, যা তুরস্কে অবস্থিত। এছাড়াও ইস্তানবুল, দুবাই ও তাবিলিসির বিমানের টিকিটের চাহিদা বিপুল পরিমাণে বেড়ে গিয়েছে। বিগত দুই-তিন দিনেই রাশিয়া থেকে বিনা ভিসার দেশগুলির টিকিটের দাম দুই-তিনগুণ বেড়ে গিয়েছে। মাসের শুরুতে যেখানে মস্কো থেকে ইস্তানবুলে যাওয়ার বিমানের টিকিটের দাম ছিল ১৫ হাজার ১৮০ রুবেল (রাশিয়ার মুদ্রা), তা বর্তমানে ২৫ হাজার ১২৮ রুবেলে বেড়ে দাঁড়িয়েছে। জর্জিয়ার রাজধানী তাবিলিসির টিকিটের দাম ১৩ হাজার থেকে বেড়ে ৬০ হাজার ৯৮৫-তে বেড়ে দাঁড়িয়েছে। দুবাইয়ের টিকিটের দাম ১৯ হাজার ২২২ রুবেল থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬১ হাজার ৭৯৬ রুবেলে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla