Gunman Attack: ভিতরে চলছে এলোপাথাড়ি গুলি, প্রাণ বাঁচাতে বিশ্ববিদ্যালয়ে জানলা থেকেই ঝাঁপ! বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৪

Gunman attack at Russia's Perm University: বিশ্ববিদ্য়ালয়ের তরফেও হামলার ঘটনা স্বীকার করে নেওয়া হয়েছে এবং পড়ুয়াদের আহত হওয়ার কথাও স্বীকার করে নেওয়া হয়েছে।

Gunman Attack: ভিতরে চলছে এলোপাথাড়ি গুলি, প্রাণ বাঁচাতে বিশ্ববিদ্যালয়ে জানলা থেকেই ঝাঁপ! বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৪
আহত পড়ুয়া। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 1:51 PM

মস্কো: এ বার রাশিয়া(Russia)-এ হানা বন্দুকবাজের (Gunman Attack)। সাইবেরিয়ার পার্ম বিশ্ববিদ্যালয়ে (Perm University) সোমবার সকালেই হামলা চালায় এক বন্দুকবাজ। ভিতরে ঢুকেই পড়ুয়াদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। প্রাণ বাঁচাতে অনেক পড়ুয়া ক্লাসরুমে আশ্রয় নেয়। অনেকেই আবার জানলা খুলে দোতলা-তিনতলা থেকে নীচে ঝাঁপ দেয়। গুলি চালানোর ঘটনায় এখনও অবধি কমপক্ষে ৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আহতও হয়েছেন বেশ কয়েকজন।

বিশ্ববিদ্য়ালয়ের তরফেও হামলার ঘটনা স্বীকার করে নেওয়া হয়েছে এবং পড়ুয়াদের আহত হওয়ার কথাও স্বীকার করে নেওয়া হয়েছে। রাশিয়ার সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই ওই বন্দুকবাজকে আটক করা হয়েছে। তাঁর কাছ থেকে একটি নন-লিথাল অর্থাৎ প্রাণঘাতী নয়, এমন বন্দুক উদ্ধার করা হয়েছে। অভিযুক্তের পরিচয় এখনও জানা না গেলেও তাঁর বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্য়ে বলেই আন্দাজ করা হচ্ছে।

পার্ম স্টেট ইউনিভার্সিটির তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, এ দিন সকাল ১১টা নাগাদ আচমকাই ওই বন্দুকবাজ বিশ্ববিদ্য়ালয় চত্বরে ঢুকে পড়ে। এরপর বিশ্ববিদ্যালয়ের মূল চত্বরে প্রবেশ করে সে পড়ুয়াদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। শিক্ষক ও পড়ুয়ারা প্রাণ বাঁচাতে ক্লাসরুমগুলিতে আশ্রয় নেয়। ভিতর থেকে বন্ধ ওই ক্লাসরুমগুলিতেও ঢোকার চেষ্টা করে ওই বন্দুকবাজ। ভয়ে বেশ কিছু পড়ুয়া জানলা দিয়েও ঝাঁপ দেয়। বিশ্ববিদ্যালয়ের তরফে পড়ুয়াদের অনুরোধ করা হয়, যারা বিশ্ববিদ্যালয়ে আসছিলেন, তারা যেন ফেরত চলে যায়, বিশ্ববিদ্য়ালয় চত্বরের আশেপাশেও না আসে।

পরে রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়, ওই বন্দুকবাজকে আটক করা হয়েছে। গুলি চালানোর ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যুর কথাও স্বীকার করে নেওয়া হয়। তবে মোট কতজনের মৃত্যু হয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি সরকারি সূত্রে।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে হামলা পরবর্তী একাধিক ভিডিয়োয়। কোথাও দেখা যাচ্ছে রাস্তার ধারে রক্তাক্ত অবস্থায় পড়ে রয়েছে পড়ুয়ারা। তাদের সাহায্য় করছে বাকি পড়ুয়ারা। অপর একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, গুলির শব্দ শুনতেই পড়ুয়ারা জানলা খুলে সেখান থেকে ঝাঁপ দিচ্ছে। আহতরা গুলির আঘাতে চোট পেয়েছে নাকি জানলা থেকে ঝাঁপ দেওয়ার কারণে আহত হয়েছে, সে বিষয়ে এখনও স্পষ্টভাবে কিছু জানা যায়নি।

রাশিয়ার তদন্তকারী কমিটির তরফে জানানো হয়েছে, অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার বিরুদ্ধে খুনের মামলা দায়ের করা হয়েছে এবং তদন্তও শুরু করা হয়েছে। কোনও জঙ্গি গোষ্ঠীর তরফে হামলা চালানো হয়েছিল কিনা, কিংবা কেবলই প্রতিহিংসার বশে হামলা চালানো হয়েছে, তা খতিয়ে দেখছে তদন্তকারী দল।

আরও পড়ুন: Volcano Eruption: দিনের আকাশও ঢেকেছে আঁধারে, বইছে লাভার ফোয়ারা! ৫০ বছর পর ফের জেগে উঠল আগ্নেয়গিরি