ইউ টার্ন! ত্রাণ বোঝাই ট্রাকে পাকিস্তানি পতাকা ছিঁড়ে ‘আল্লাহ হু আকবর’ স্লোগান তালিবদের

পাক-আফগান ইউথ ফোরামের মতে, পাকিস্তান থেকে আটা, রান্নার তেল, চাল, চিনি এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বাহিত ১৭টি ট্রাকের একটি কনভয় পাঠানো হয়েছিল। পাকিস্তানের তরফে এই ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছিল মানবিক সৌজন্যের খাতিরেই।

ইউ টার্ন! ত্রাণ বোঝাই ট্রাকে পাকিস্তানি পতাকা ছিঁড়ে 'আল্লাহ হু আকবর' স্লোগান তালিবদের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 8:16 PM

কাবুল: আফগানিস্তানে তালিবান সরকারের বিরোধিতা করেছে বিশ্বের অধিকাংশ দেশই। কিন্তু সেই সময় নানাভাবে তালিবানকে সমর্থন করতে দেখা গিয়েছে ইসলামাবাদকে। কিন্তু পাকিস্তানের এই সমর্থনকে কতটা সদর্থকভাবে নিচ্ছে তালিবান! সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো রীতিমতো ভাইরাল হয়ে শোরগোল ফেলে দিয়েছে। ওই ভিডিয়োটিতে দেখা গিয়েছে, পাকিস্তান থেকে ত্রাণ নিয়ে আসা একটি ট্রাকের দিকে ছুটে যাচ্ছে কিছু উত্তজিত তালিবান। তাদের ‘নারা ই তকবীর, আল্লাহু আকবর’ স্লোগান দিয়ে পাকিস্তানের পতাকা সরিয়ে দিতেও দেখা যায়।

রাজনৈতিক গবেষক আবদুল সইদ টুইট করে দাবি করেছেন, ওই তালিবদের মধ্যে একজনকে বলতে শোনা গিয়েছে পাকিস্তানের পতাকা পুড়িয়ে দেওয়া উচিৎ। এই সাহায্য পাক-আফগান কো-অপারেশন ফোরাম পাঠিয়েছিল। পাক-আফগান ইউথ ফোরামের মতে, পাকিস্তান থেকে আটা, রান্নার তেল, চাল, চিনি এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বাহিত ১৭টি ট্রাকের একটি কনভয় পাঠানো হয়েছিল। পাকিস্তানের তরফে এই ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছিল মানবিক সৌজন্যের খাতিরেই। কারণ এই মুহূর্তে অফগানিস্তানে তালিবান সরকার প্রতিষ্ঠার কারণে বৈদেশিক সাহায্য অনেকটাই বন্ধ হয়ে গিয়েছে। এবং পাকিস্তান এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সৌভাতৃত্বের সৌজন্য দেখাতে চাইছে।

প্রসঙ্গত গত ২০ সেপ্টেম্বর আরও বেশ কিছু ত্রাণ বোঝাই ট্রাক পাকিস্তান থেকে আফগানিস্তানে পাঠানো হয়েছিল। পাক-আফগান কো-অপারেশন ফোরামের সভাপতি হাবিবুল্লা খান পাক গণমাধ্যমকে জানিয়েছেন, তারা আফগানিস্তানকে একটি প্রতিবেশি মুসলিম দেশ হিসেবে সর্বস্তরে সাহায্য করবেন। যদিও কট্টর ইসলামপন্থী সংগঠন, যারা এই মুহূর্তে আফগানিস্তানে সরকার চালাচ্ছে তারা পাকিস্তানের পতাকা নিয়ে খুব একটা খুশি বলে মনে হয় না।

ইতিমধ্যে বাতিল হয়ে গিয়েছে সার্ক সামিট (SAARC Summit)। শনিবার নিউইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভা ৭৬ তম অধিবেশন চলাকালীনই মাঝে ২৫ সেপ্টেম্বর সার্ক ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু ভারত এবং অন্যান্য সদস্যরা পাকিস্তানের দাবি মানতে না পারায় শেষপর্যন্ত বাতিল করতে হল এই বৈঠক।

রাষ্ট্র সংঘের তরফে সম্মতির অভাবকে বৈঠক বাতিলের প্রধান কারণ বলে উল্লেখ করা হলেও এই বৈঠক মূলত বাতিল হয় ভারত সহ অন্যান্য সদস্যদের পাকিস্তানের প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করায়। আসলে পাকিস্তানের দাবি ছিল এই বৈঠকে আফগানিস্তানে বর্তমান তালিবান সরকারকেও শামিল করতে হবে, যা মেনে নিতে পারেনি ভারত সহ বেশকিছু দেশ।