Earthquake: এ যেন সমুদ্রের ঢেউ আছড়ে পড়ছে! আচমকা ভূমিকম্পে কেঁপে উঠল বাড়িঘর, ভাঙল গির্জার দেওয়াল

Earthquake in Australia: ভূমিকম্পের তীব্রতা যথেষ্ট বেশি হওয়ায় কয়েকশো আফটার শক হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কমপক্ষে ১০-১২টি বা তার বেশি আফটার শক ভালভাবেই টের পাওয়া যাবে।

Earthquake: এ যেন সমুদ্রের ঢেউ আছড়ে পড়ছে! আচমকা ভূমিকম্পে কেঁপে উঠল বাড়িঘর, ভাঙল গির্জার দেওয়াল
ভেঙে পড়েছে রেস্তরাঁর সামনের অংশ। ছবি: টুইটার।

সিডনি: করোনা সামলাতেই  যখন হিমশিম খাচ্ছে গোটা দেশ, তখন আচমকাই বুধবার সকালে কেঁপে উঠল মেলবোর্ন, সিডনি।  স্থানীয় সময় সকাল ৯টা নাগাদ আচমকাই কম্পন  (Earthquake) অনভূত হয় অস্ট্রেলিয়া(Australia)-র পূর্ব অংশে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৮। কম্পনের তীব্রতা এতটাই বেশি ছিল যে উৎসস্থল থেকে কয়েকশো কিলোমিটার দূর অবধিও সেই কম্পন অনুভব করা গিয়েছিল।

সচরাচর অস্ট্রেলিয়ায় ভূমিকম্প হয় না বলেই এ দিন সকালে তীব্র কম্পন অনুভূত হতেই ভয়ে বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন বাসিন্দারা। চোখের সামনেই তারা নিজেদের বাড়িগুলিকে দুলতে দেখেন, একাধিক জায়গায় পাঁচিল ভেঙে পড়েছে বলেও জানা গিয়েছে। তবে স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, এখনও হতাহতের কোনও খবর মেলেনি।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে প্রথমে জানানো হয়, ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৮। পরে তা সংশোধন করে জানানো হয় ৫.৯ তীব্রতায় কম্পন হচ্ছিল। মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের জিওলজিস্ট মাইক স্যান্ডিফোর্ড বলেন, “এত বড় ভূমিকম্প  দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ায় বহু বছর হয়নি। ১৮০০ সালে ৬ মাত্রার ভূমিকম্পের কথা শুনলেও তারপর থেকে এইধরনের ভূমিকম্পের কথা শোনা যায়নি।”

স্যান্ডিফোর্ড জানান, ভূমিকম্পের তীব্রতা যথেষ্ট বেশি হওয়ায় কয়েকশো আফটার শক হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এরমধ্য়ে অধিকাংশই ভূপৃষ্টের অনেকটা গভীরে হওয়ায় সাধারণ মানুষ বুঝতে পারবেন না। তবে কমপক্ষে ১০-১২টি বা তার বেশি আফটার শক ভালভাবেই টের পাওয়া যাবে।

আরও পড়ুন: Pakistan: তালিবানকে চালাবে কে? ISI-এর সঙ্গে পাক সেনার দ্বন্দ্ব চরমে 

একাধিক বাড়ি ভেঙে পড়ায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। প্রশাসনের তরফেও জানানো হয়েছে, ভূমিকম্পের কিছুক্ষণ পরই বেশ কিছু জায়গায় আফটার শক অনুভূত হয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি রিখটার স্কেলে ৪ মাত্রার কম্পন ছিল। যে সমস্ত বাড়িগুলি অর্ধেক ভেঙে পড়েছে বা ফাটল ধরেছে, সেখানের বাসিন্দাদের আপাতত বাড়ির বাইরেই থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন: UN Assembly: রাষ্ট্রপুঞ্জের নয়া দূত সুহেল শাহিন, বিশ্বনেতাদের সঙ্গে কথা বলতে চায় তালিবান

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla