Taliban: জ্যাকেট ভর্তি বিস্ফোরক, সীমান্তে আত্মঘাতী বোমারু মোতায়েন করছে তালিবান

Afghanistan: চিন সীমান্তের দিকেই বোমারু মোতায়েন করার পরিকল্পনা করেছে তালিবান।

Taliban: জ্যাকেট ভর্তি বিস্ফোরক, সীমান্তে আত্মঘাতী বোমারু মোতায়েন করছে তালিবান
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 10:18 PM

কাবুল: দ্বিতীয়বার কাবুল (Kabul) দখলের পর ভাবমূর্তি ফেরাতে অনেক আশ্বাসের কথা শুনিয়েছিল তালিবান (Taliban)। আফগান (Afghan) নাগরিকেরা যখন দেশ ছাড়তে বিমানবন্দরমুখী হয়েছিলেন, তখনও তাঁদের দেশে থেকে যেতে বলেছিল তালিবরা। কিন্তু দিন যত যাচ্ছে, ততই স্পষ্ট হচ্ছে যে কিছুই বদলায়নি। এবার তারা তাদের নিরাপত্তা বাহিনীতে যুক্ত করতে চলেছে আত্মঘাতী বোমারু (Suicide Bomber)। বাদাকশান সহ আফগানিস্তানের সীমান্ত জুড়ে সেই বাহিনী মোতায়েন করতে চায় তালিবান।

বাদাকশান প্রদেশের ডেপুটি গভর্নর মোল্লা নিসার আহমেদ আহমাদি জানিয়েছেন, ওই অঞ্চল চিন ও তাজিকিস্তানের সীমান্তে। আর সেখানেও মোতায়েন করা হচ্ছে এই সব বোমারু। সেই ব্যাটেলিয়নের নাম দেওয়া হয়েছে লস্কর-এ-মনসুরি। মনসুরি কথার অর্থ সেনা। এর আগে আফগানিস্তানের ঘানি সরকার থাকাকালীন যে বাহিনী আত্মঘাতী হামলা চালিয়েছিল, সেরকম বাহিনীই মোতায়েন করা হয়েছে। আহমাদি জানান, এই বাহিনীতে যারা থাকে, তাদের জীবনের কোনও ভয় নেই। আল্লার জন্য তারা জীবন উৎসর্গ করতে পারে। তারাই বিস্ফোরক ভরা জ্যাকেট পরে উড়িয়ে দেবে আফগানিস্তানে থাকা আমেরিকার সেনাঘাঁটিগুলি।

দেশের একাধিক প্রান্ত থেকে তালিবানি যোদ্ধাদের বিরুদ্ধে বাড়ি তল্লাশি, গাড়ি দখল, এমনকি বাড়ি কেড়ে নেওয়ার অভিযোগও এসেছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, ইসলামিক এমিরেটস অব আফগানিস্তানের নামেই নাকি এই লুঠতরাজ চালাচ্ছে তালিবানি যোদ্ধারা। বৃহস্পতিবারই তালিবানের অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী মোল্লা হাসান আখুন্দজাদা নির্দেশ দিয়েছেন, এ বার থেকে কাবুলে কোনও বাড়িতে তল্লাশি অভিযান চালাতে পারবে না তালিবান। জোর করে কারোর বাড়িতেও ঢুকতে পারবেন না তারা। যদি একান্তই কোথাও তল্লাশির প্রয়োজন পড়ে, তবে নির্দিষ্ট নিয়ম মেনে তা করতে হবে এবং স্থানীয় নিয়মগুলিও আধিকারিকদের অনুসরণ করতে হবে। কারোর গাড়িও দখল করে নেওয়া যাবে না। কাবুলের জেলা প্রশাসনের তরফেও একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, অগস্ট মাসে ক্ষমতা হস্তান্তর চলাকালীন যারা দেশ ছেড়ে পালিয়েছেন, তাদের যে বাড়িগুলি ফাঁকা পরে রয়েছে, তার মোট সংখ্যা জানাতে বলা হয়েছে।

আরও পড়ুন: US School Firing: নিরীহ সেজেই স্কুলে ঢুকেছিল ২৫ বছরের যুবক, কাঁচের দরজার ওপার থেকেই প্রিন্সিপালকে লক্ষ্য করে চালাল গুলি, তারপর…

এই অবস্থায় আফগানিস্তানে এখনও সেনা মোতায়েন রাখার পক্ষপাতী মার্কিন সেনা বাহিনীর শীর্ষকর্তারা। গত মঙ্গলবার, সেনেট কমিটির এক উচ্চ পর্যায়ের বৈঠকে এমনটাই জানিয়েছে সে দেশের সেনাবাহিনী। তাদের পরামর্শ, আফগানিস্তানে কমপক্ষে ২৫০০ জন সেনার একটি দল তৈরি রাখা প্রয়োজন। তালিবান এখনও আল কায়দা (al Qaeda) জঙ্গিদের সঙ্গে সম্পর্ক শেষ করেনি বলেই উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন সেনা।

আরও পড়ুন: China-Taiwan: কোনওভাবেই দমছে না চিন, তাইওয়ানের আকাশসীমায় ঢুকল পরপর ২০টি যুদ্ধ বিমান