San Francisco Jobs: চাকরি ছাড়লেই কোম্পানি দেবে ৭৭ লক্ষ টাকা! কিন্তু শর্ত একটাই…

Employee Benefits: ল্যাটিসের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক অল্টম্যান এবং এরিক কোসলো ২০২০ সালে 'ইনভেস্ট ইন ইওর পিপল' নামের এক কর্মসূচি চালু করেছে। এখনও অবধি ল্যাটিসের ২ জন কর্মী এই তহবিল ব্যবহার করেছিলেন।

San Francisco Jobs: চাকরি ছাড়লেই কোম্পানি দেবে ৭৭ লক্ষ টাকা! কিন্তু শর্ত একটাই...
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 1:19 PM

সান ফ্রান্সিসকো: বিভিন্ন বেসরকারি সংস্থা কর্মীদের জন্য যেখানে একাধিক সুযোগ সুবিধা দিচ্ছে এবং কর্মী স্বাচ্ছন্দ্যের জন্য বাড়তি পদক্ষেপ করছে, সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের (United State Of America) সান ফ্রান্সিসকোর (San Fransisco) একটি সংস্থা কর্মীদের জন্য বিশেষ নিয়ম চালু করেছে। যা শুনলে অনেকেই অবাক হয়ে যাবেন। চাকরি ছেড়ে দেওয়ার জন্য কর্মীদের মোটা অঙ্কের টাকা দিচ্ছে এই সংস্থা। ইঙ্ক ম্যাগাজিনে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে ম্যানেজমেন্ট সফ্টওয়্যার কোম্পানি ল্যাটিসের প্রতিষ্ঠাতা ১ লক্ষ মার্কিন ডলার অথবা ৭৭ লক্ষ ৬৬ হাজার টাকার একটি তহবিল শুরু করেছে।

যে সব কর্মীরা ওই সংস্থার চাকরি ছেড়ে দেবেন তাদের অর্থ সাহায্য করা হবে। সংস্থা ছাড়ার এক বছরের মধ্যে তাদের একটি ব্যবসা শুরু করতে হবে। তবে শর্ত একটাই, ল্যাটিসের যে সব কর্মী চাকরি ছেড়ে ব্যবসা শুরু করবেন, সেই ব্যবসায় সংস্থায় ২ শতাংশ অংশীদারিত্ব থাকবে। তবে নতুন ব্যবসার মোট মূল্যায়ন যদি ৫ মিলিয়ন ডলারেরে বেশি হয়, তবে ২ শতাংশের কম অংশীদারিত্ব হলেও চলবে।

ল্যাটিসের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক অল্টম্যান এবং এরিক কোসলো ২০২০ সালে ‘ইনভেস্ট ইন ইওর পিপল’ নামের এক কর্মসূচি চালু করেছে। এখনও অবধি ল্যাটিসের ২ জন কর্মী এই তহবিল ব্যবহার করেছিলেন। তাদের মধ্যে একজন মার্কেটিং স্টার্ট আপ শুরু করেছিলেন এবং অন্যজন একটি ডাটা ফার্ম শুরু করেছিলেন বলেই জানিয়েছে ইঙ্ক ম্যাগাজিন। অন্যদিকে পরিসংখ্যান বলছে, ভারতে প্রচুর মানুষ চাকরি ছেড়ে দিচ্ছেন। সেই কারণে ২০২২ সালের শুরু থেকেই অনেক সংস্থা নিয়োগ শুরু করেছে। নওকরি হায়ারিং আউটলেট সার্ভে ২০২২ অনুযায়ী ৫৭ শতাংশ সংস্থায় ও কর্মীরা কর্মক্ষেত্রে বদল চেয়েছেন। ৬২ শতাংশ নিয়োগকারীদের বিশ্বাস জুন মাসের মধ্যে তাদের সংস্থার কর্মপদ্ধতি করোনা পূর্ববর্তী অবস্থায় ফিরে যাবে।