Cancer Cured in Drug Trial: ক্যান্সার থেকে সম্পূর্ণ মুক্তি! মার্কিন ওষুধের পরীক্ষায় মিলল যুগান্তকারী ফল

Cancer Cured in Drug Trial: মার্কিন যুক্তরাষ্ট্রে এক ওষুধের ক্লিনিকাল ট্রায়ালে রোগীরা সম্পূর্ণ ক্যানসার মুক্ত হলেন। এর আগে ক্যান্সারের কোনও পরীক্ষামূলক চিকিৎসাতেই সম্পূর্ণ ক্যান্সার সেড়ে যেতে দেখা যায়নি। তাই, এই পরীক্ষামূলক চিকিৎসা এখন চিকিৎসা জগতে সাড়া ফেলে দিয়েছে।

Cancer Cured in Drug Trial: ক্যান্সার থেকে সম্পূর্ণ মুক্তি! মার্কিন ওষুধের পরীক্ষায় মিলল যুগান্তকারী ফল
(প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 4:57 PM

নিউ ইয়র্ক: ঘটে গেল মিরাকল। অবশেষে, মিলল ক্যান্সারের কার্যকরী ওষুধ। অন্তত, প্রাথমিক পরীক্ষায় এমনই আশাপ্রদ ফল এসেছে। নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদন অনুযায়ী, মার্কিন গবেষণাগারে তৈরি এক ওষুধের ক্লিনিকাল ট্রায়ালে দেখা গিয়েছে, রোগীরা সম্পূর্ণ ক্যানসার মুক্ত হয়েছেন। এর আগে ক্যান্সারের কোনও পরীক্ষামূলক চিকিৎসাতেই সম্পূর্ণ ক্যান্সার সেড়ে যেতে দেখা যায়নি। তাই, এই পরীক্ষামূলক চিকিৎসা এখন চিকিৎসা জগতে সাড়া ফেলে দিয়েছে। তবে, প্রাথমিকাবে গবেষণাটি পরিচালনা করা হয়েছে খুবই ছোট আকারে। সিদ্ধান্তে আসার জন্য তথ্য এখনও খুবই কম রয়েছে বলেই দাবি করেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। তবে, এই ওষুধটিই এখনও পর্যন্ত ক্যান্সার সাড়ানোর ক্ষেত্রে সবথেকে সম্ভাবনাময় বলে মনে করছেন তাঁরা।

নিউ ইয়র্ক টাইমস-এর ওই প্রতিবেদন অনুযায়ী মলদ্বারের ক্যান্সারে আক্রান্ত ১৮ জন ব্যক্তিকে ক্যান্সারের পরীক্ষামূলক চিকিত্সা হিসাবে প্রায় ছয় মাস ধরে ডস্টারলিম্যাব নামে একটি ওষুধ দেওয়া হয়েছিল। এর আগে কেমোথেরাপি, রেডিয়েশন, শল্য চিকিৎসা-সহ বিভিন্নরকম চিকিৎসায় তাঁরা ক্যান্সার সাড়ানোর চেষ্টা করেছিলেন। এই সকল চিকিৎসাতেও তাঁরা ক্যান্সার মুক্ত হতে পারেননি, সেই সঙ্গে অন্ত্রের সমস্যা, প্রস্রাবের সমস্যা এবং এমনকি যৌনক্ষমতা হারানোর মতো সমস্যার সম্মুখীন হতে হয়েছিল তাঁদের। চিকিৎসার পরের ধাপ হিসাবেই তাঁরা এই পরীক্ষামূলক চিকিৎসা পদ্ধতির অংশ হয়েছিলেন। ছয়মাস ধরে তাঁদের তিন সপ্তাহ অন্তর এক ডোজ করে ডস্টারলিম্যাব দেওয়া হয়েছিল।

ছয়মাস পর পরীক্ষা করে দেখা গিয়েছে, তাদের শরীরে আর ক্যান্সারের অস্তিত্বই নেই। শারীরিক পরীক্ষার পাশাপাশি নিশ্চিত হতে এন্ডোস্কোপি; পজিট্রন ইজেকশন টমোগ্রাফি বা পিইটি স্ক্যান এবং এমআরআই স্ক্যানের মতো বিভিন্ন পরীক্ষা করা হয়। সব পরীক্ষার ফলই দেখিয়েছে, ওই ১৮ জন রোগীই সম্পূর্ণরূপে ক্যানসার মুক্ত হয়েছেন। অন্যতম গবেষক তথা অনকোলজিস্ট ডাক্তার আন্দ্রেয়া সেরসেক জানিয়েছেন, তাঁরা ক্যান্সার মুক্ত হয়েছেন জেনে ওই ১৮ জন রোগীর অনেকেই খুশিতে কেঁদে ফেলেছিলেন।

কিন্তু, কী এই ডস্টারলিম্যাব? গবেষণাটি পরিচালনা করেছে নিউ ইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার। সেখানকার গবেষকরা জানিয়েছেন, ডস্টারলিম্যাব ওষুধে গবেষণাগারে তৈরি কিছু অণু থাকে যেগুলি, মানবদেহে অ্যান্টিবডির বিকল্প হিসাবে কাজ করে। এই ওষুধই ওই ১৮ জন ক্যান্সার রোগীকে দেওয়া হয়েছিল। অদ্ভুত বিষয় হল, ওই ওষুধ সেবন করা শুরুর পর থেকে তাঁদের আর অন্য কোনও চিকিৎসা সহায়তা লাগেনি।

এই গবেষণা চিকিৎসা মহলে সাড়া ফেলে দিয়েছে। এর আগে কোনও পরীক্ষামূলক চিকিৎসা পদ্ধতিতেই, ট্রায়ালে অংশ নেওয়া সকলেই ক্যান্সারমুক্ত হয়েছেন, এমনটা দেখা যায়নি। তবে, বিজ্ঞানীরা বলছেন শুধুমাত্র ১৮ জনের ফল দেখে এই বিষয়ে মন্তব্য করা সম্ভব নয়। আরও বেশি সংখ্যক রোগীর উপর এই পরীক্ষা করে দেখতে হবে। তাছাড়া, গবেষণায় অংশ নেওয়া ১৮ জন রোগীর ক্ষেত্রেই শুধুমাত্র মলদ্বারেই স্থানীয়ভাবে ছড়িয়েছিল ক্যান্সার। আর অন্য কোনও অঙ্গে ছড়ায়নি। অন্য কোনও অঙ্গে ছড়িয়ে পড়লেও ওষুধটি কাজ করে কিনা, সেই বিষয়েও আরও পরীক্ষার প্রয়োজন। তবে প্রাথমিকভাবে, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে ডস্টারলিম্যাব অবশ্যই অত্যন্ত সম্ভাবনাময়।