Sri Lanka Crisis: কয়েকমাস বাদে আর ফসলও ফলবে না! ফের ভারতের কাছেই হাত পাতল শ্রীলঙ্কা

Sri Lanka Crisis: শ্রীলঙ্কার এক সরকারি আধিকারিক জানিয়েছেন, চাষের জন্য ইউরিয়া সারের প্রয়োজন। আগের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ দেশে কোনও প্রকার রাসায়নিক সার ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারি করলেও, এই সঙ্কটের মুহূর্তে দ্রুত ফলনের জন্য ইউরিয়ার প্রয়োজন।

Sri Lanka Crisis: কয়েকমাস বাদে আর ফসলও ফলবে না! ফের ভারতের কাছেই হাত পাতল শ্রীলঙ্কা
চরম সঙ্কটে পড়েছে শ্রীলঙ্কা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 8:09 AM

কলম্বো: মাস পার হয়ে গেলেও আর্থিক সঙ্কট থেকে মুক্তির কোনও দিশা দেখতে পাচ্ছে না শ্রীলঙ্কা (Sri Lanka)। চরম আর্থিক সঙ্কট দেখা গিয়েছে সেই দেশে। প্রকট আকার ধারণ করছে খাদ্য সঙ্কটও (Food Crisis)। এই কঠিন সময়েই প্রতিবেশী দেশের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল ভারত (India)। দফায় দফায় জ্বালানি পাঠানো হয়েছে শ্রীলঙ্কায়। এবার ভারতের কাছে সরাসরি অর্থ সাহায্যই চেয়ে বসল শ্রীলঙ্কা। সার কেনার জন্য ভারতের কাছ থেকে ৫ কোটি মার্কিন ডলার সাহায্য চাওয়া হয়েছে। মঙ্গলবার শ্রীলঙ্কার এক প্রশাসনিক আধিকারিকই এই তথ্য জানিয়েছেন।

চলতি বছরের শুরু থেকেই চরম সঙ্কটের সম্মুখীন হয়েছে শ্রীলঙ্কা। করোনাকালে পর্যটন শিল্প থমকে দাঁড়ানোয় এবং বৈদেশিক ঋণের চাপে জর্জরিত হয়েই চরম আর্থিক সঙ্কটে পড়েছে শ্রীলঙ্কা। দেশে আর্থিক সঙ্কট এতটাই ভয়ানক আকার ধারণ করেছে যে বিদেশি মুদ্রার ভান্ডার ফাঁকা হয়ে গিয়েছে। নেই জ্বালানি, দিনের অধিকাংশ সময়ই বিদ্য়ুও থাকছে না দেশে। এই পরিস্থিতিতেই সম্প্রতি শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘে জানিয়েছিলেন, দেশে খাদ্য সঙ্কটও দেখা যেতে পারে। প্রয়োজনীয় খাদ্যশস্য কেনার জন্য যে টাকার প্রয়োজন, তাও সরকারি কোষাগারে নেই। আগামী ৫-৬ মাসের মধ্যেই চরম সঙ্কট দেখা দিতে পারে।

শ্রীলঙ্কার এক সরকারি আধিকারিক জানিয়েছেন, চাষের জন্য ইউরিয়া সারের প্রয়োজন। আগের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ দেশে কোনও প্রকার রাসায়নিক সার ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারি করলেও, এই সঙ্কটের মুহূর্তে দ্রুত ফলনের জন্য ইউরিয়ার প্রয়োজন। সেই কারণেই ভারতের কাছ থেকে ৫ কোটি ডলার আর্থিক সাহায্য চাইতে পারে শ্রীলঙ্কা। সম্প্রতিই শ্রীলঙ্কার ক্যাবিনেট প্রধানমন্ত্রীর এই প্রস্তাবে সবুজ সঙ্কেত দিয়েছে বলেই জানা গিয়েছে।

উল্লেখ্য, গত বছর গোতাবায়া রাজাপক্ষ সরকার রাসায়নিক সারের আমদানিতে নিষেধাজ্ঞা জারি করার জেরে ফলন প্রায় ৫০ শতাংশ কমে গিয়েছিল।

শ্রীলঙ্কার সূত্রের দাবি, ভারত সরকার ৫ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে। এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অধীনে এই ঋণ দেওয়া হতে পারে। ২০২২-২৩ সালে শ্রীলঙ্কার চাষের মরশুমে ইউরিয়া ব্যবহারের জন্যই এই ঋণ দেওয়া হবে।