Russia-Ukraine Conflict: জব্দ হবে রুশ সেনা, বাইডেনের এই ‘চালে’ পাল্টে যেতে পারে যুদ্ধের পাশা!

Russia-Ukraine Conflict: জ়েলেনস্কি জানান, রুশ সেনার বিরুদ্ধে লড়াইয়ে বিশেষ করে ডনবাসে প্রতিরক্ষা বাহিনীকে বিশেষ সাহায্য করবে এই অস্ত্রশস্ত্র।

Russia-Ukraine Conflict: জব্দ হবে রুশ সেনা, বাইডেনের এই 'চালে' পাল্টে যেতে পারে যুদ্ধের পাশা!
ইউক্রেনীয় সেনাদের সঙ্গে প্রেসিডেন্ট জ়েলেনস্কি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 10:14 AM

কিয়েভ: তিন মাস কেটে গিয়েছে, এখনও রুশ সেনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হচ্ছে ইউক্রেনের বাহিনীকে। তবে রাশিয়ার মতো বিপুল অস্ত্রের ভান্ডার নেই তাদের কাছে। সেই কারণেই যুদ্ধ শুরুর পর থেকে ন্যাটের সদস্য দেশ, বিশেষ করে পশ্চিমী শক্তিধর দেশগুলির কাছ থেকে অস্ত্র সাহায্য চেয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। সেই আবেদন রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতিই আমেরিকার তরফে ১ বিলিয়ন ডলার অর্থাৎ ১০০ কোটি ডলারের অস্ত্রশস্ত্র পাঠানো হয়েছে। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনকে ফের একবার সাহায্যের জন্য ধন্যবাদ জানালেন প্রেসিডেন্ট জ়েলেনস্কি। বুধবার তিনি বলেন, “ইউক্রেনের প্রতিরক্ষা ক্ষেত্রকে মজবুত করতে আমেরিকার তরফে সাহায্য পাঠানো হয়েছে। ১০০ কোটির সাপোর্ট প্যাকেজ পাঠানো হয়েছে। এই সাহায্যের জন্য আমি কৃতজ্ঞ থাকব।”

জ়েলেনস্কি জানান, রুশ সেনার বিরুদ্ধে লড়াইয়ে বিশেষ করে ডনবাসে প্রতিরক্ষা বাহিনীকে বিশেষ সাহায্য করবে এই অস্ত্রশস্ত্র। তিনি আরও বলেন, “আমি মার্কিন নেতৃত্বদের কাছেও কৃতজ্ঞ যে তারা অন্যান্য সদস্য দেশগুলিকেও সাহায্য পাঠানোর কথা বলেছেন।”

উল্লেখ্য, বুধবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে বিশেষ অস্ত্র প্যাকেজ পাঠানোর কথা ঘোষণা করেন। ১০০ কোটি ডলারের এই প্যাকেজে উপকূল রক্ষায় ব্যবহৃত নানা অস্ত্রশস্ত্র, গোলাবারুদ ও আধুনিক রকেট পাঠানো হচ্ছে। ইতিমধ্যেই রাশিয়ার বিরুদ্ধে এই অস্ত্রগুলি ব্যবহার করছে ইউক্রেনীয় সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, যুদ্ধে কীভাবে জয় সম্ভব, তা নিয়েও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন। বর্তমান যুদ্ধ পরিস্থিতি নিয়ে তিনি বলেন, “প্রতিদিনই ইউক্রেনের অস্ত্র সাহায্যের জন্য আমি লড়াই চালিয়ে যাচ্ছি। অস্ত্র বাইরে থেকে আনানো যায়, কিন্তু সাহস, জ্ঞান ও দক্ষতা কোথাও থেকে আমদানি করা যায় না। আমাদের হিরোদের কাছে সেই সাহস রয়েছে।”