Ukraine Exporting Electricity to EU : ‘রাশিয়ার উপর নির্ভরশীলতা কমবে’, ইউরোপীয় ইউনিয়নে বিদ্যুৎ সরবরাহ শুরু ইউক্রেনের

Ukraine Exporting Electricity to EU : ইউরোপীয় ইউনিয়নে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে ইউক্রেন। রাশিয়ার উপর ইউরোপীয় ইউনিয়নের নির্ভরশীলতা কমাতে সাহায্য় করবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জ়েলেনস্কি।

Ukraine Exporting Electricity to EU : 'রাশিয়ার উপর নির্ভরশীলতা কমবে', ইউরোপীয় ইউনিয়নে বিদ্যুৎ সরবরাহ শুরু ইউক্রেনের
গ্রাফিক্স সৌজন্য়ে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 5:54 PM

কিয়েভ : চার মাস পেরিয়ে গিয়েছে ইউক্রেনে রাশিয়ার অভিযানের। এখনও পিছু হটেনি ইউক্রেন। রাশিয়ার সেনাবাহিনীর সঙ্গে কোনওভাবে উঠছে যুছে উঠছে ইউক্রেনীয় সেনারা। এই পরিস্থিতিতে বিশ্বের একাধিক দেশের কাছে সাহায্য প্রার্থনা করেছিল ইউক্রেনের প্রেসিডেন্ট। এর মধ্যে একাধিক পশ্চিমি দেশ অস্ত্রশস্ত্র ও অর্থ সাহায্য নিয়ে ইউক্রেনের পাশে এসে দাঁড়িয়েছিল। তবে এবার ইউরোপের রাশিয়ার উপর নির্ভরশীলতা কমাতে এগিয়ে আসলেন স্বয়ং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিই। তিনি জানিয়েছেন যে, ইউক্রেন থেকে ইউরোপীয় ইউনিয়নে (EU)বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

বৃহস্পতিবার একটি ভিডিয়ো বার্তায় জ়েলেনস্কি জানিয়েছেন, রোমানিয়াতে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হল সূচনা। এর ফলে রাশিয়ার হাইড্রোকার্বনের উপর নির্ভরশীলতা কমবে ইউরোপের। এর আগেই ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস স্মাইহাল ফেসবুক পোস্টে জানিয়েছিলেন যে, বৃহস্পতিবারই ১০০ মেগাওয়াটের বিদ্যুৎ সরবরাহ শুরু হয়ে গিয়েছে। প্রেসিডেন্ট বলেছেন, ‘আমাদের ইউরোপীয় ইউনিয়নের দিকে আমাদের আরও একটি তাৎপর্যপূর্ণ পদক্ষেপ।’ তিনি এরপর ইউক্রেনের বিদ্যুৎ পরিষেবাকে ধন্যবাদ জানিয়েছেন।

ইউক্রেনের এই পদক্ষেপের প্রশংসা করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন। তিনি জানিয়েছেন এর ফলে ইউক্রেন ও ইউরোপীয় ইউনিয়ন উভয়েরই স্বার্থরক্ষা হবে। তিনি টুইটে লিখেছেন, ‘ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের বাজারে বিদ্যুৎ সরবরাহ করতে পারে, এটা ঘোষণা করতে পেরে আনন্দিত বোধ করছি। এর ফলে বিদ্যুতের অতিরিক্ত উৎস পেল ইউরোপীয় ইউনিয়ন। এর থেকে প্রয়োজনীয় আয় পাবে ইউক্রেন। ফলে দু’ তরফই লাভবান হবে।’ প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনের পাশে ছিল ইউরোপীয় ইউনিয়ন। রাশিয়ার উপর একাধিক নিষেধাজ্ঞাও আরোপ করেছিল ইউরোপীয় ইউনিয়ন। এবং ইউক্রেনকে ক্রমাগত সাহায্য় করে গিয়েছে।