‘দেশের দায়িত্ব নিচ্ছে ইন্দো-আমেরিকানরাই’, মন্ত্রিসভার বৈচিত্রে গর্বিত বাইডেন

বাইডেনের মন্ত্রিসভা উজ্জ্বল করে রয়েছেন ৫৫জনেরও বেশি ভারতীয় বংশোদ্ভূতরা। তাঁদের সাফল্যে গর্বিত প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden)। নাসা(NASA)-র বৈজ্ঞানিকদের সঙ্গে বৈঠকে এমনটাই জানালেন তিনি।

'দেশের দায়িত্ব নিচ্ছে ইন্দো-আমেরিকানরাই', মন্ত্রিসভার বৈচিত্রে গর্বিত বাইডেন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 05, 2021 | 12:26 PM

ওয়াশিংটন: ইন্দো-আমেরিকানরাই দখল করছে মার্কিন মুলুক, গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলাচ্ছেন তাঁরাই, এমনটাই মত নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। মন্ত্রিসভায় ৫০-রও বেশি ভারতীয় বংশোদ্ভূত সদস্যের উপস্থিতি নিয়ে বৃহস্পতিবার নাসার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এমনটাই বললেন তিনি।

সম্প্রতি নাসা(NASA)-র মঙ্গলযান “পারসিভের‍্যান্স” (Perseverance) মঙ্গলগ্রহের মাটি ছুঁয়েছে। সেই ঐতিহাসিক মুহূর্ত নিয়েই প্রেসিডেন্ট বাইডেন কথা বলছিলেন অভিযানের কর্মকর্তা তথা বৈজ্ঞানিক স্বাতী মোহন(Swati Mohan)-র সঙ্গে। ভারতীয় বংশোদ্ভূতদের প্রশংসা করে তিনি বলেন, “ভারতীয় বংশোদ্ভূতরাই দেশ দখল করছে। আপনি রয়েছেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, আমার ভাষণ লেখক বিনয় রেড্ডি-সকলেই মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।”

“পারসিভের‍্যান্স”-র সফলতার কথা বলে তিনি জানান, যখন করোনাভাইরাস (COVID-19) প্যানডেমিকে গোটা বিশ্ব বিপর্যস্ত, সেই সময়ে মঙ্গল অভিযানে সাফল্য এনে দিয়েছে, যা দেশকে প্রয়োজনীয় আত্মবিশ্বাস জুগিয়েছে। বাইডেন বলেন, “এটা কেবল মঙ্গলগ্রহে অবতরণেই সীমাবদ্ধ নয়। আমেরিকানদের উৎসাহও জড়িয়ে রয়েছে এর সঙ্গে এবং আপনারা তা ফিরিয়ে এনেছেন।”

আরও পড়ুন:খালেদা জিয়ার সাজা মুকুব করতে পারেন শেখ হাসিনা

ট্রাম্পের শাসনকালে করোনা সংক্রমণে বিশ্বের তালিকায় শীর্ষে পৌঁছে যায় আমেরিকা। মঙ্গল অভিযানের সঙ্গে করোনা পরিস্থিতির তুলনা টেনে বলেন, “আমরা যদি মঙ্গলগ্রহে রোভার পাঠাতে পারি, তবে করোনা ভাইরাসকেও হারাতে পারবো। বিজ্ঞান, আশা ও লক্ষ্যকে সঙ্গে নিয়ে আমরা যেকোনও বিষয়ে সাফল্য অর্জন করতে পারব।”

নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে চলতি বছরের জানুয়ারি মাসেই মার্কিন মসনদে বসেছেন জো বাইডেন। এরপরই ঢেলে সাজিয়েছেন মন্ত্রিসভা। সেখানেই স্থান পেয়েছেন কমপক্ষে ৫৫ জন ভারতীয় বংশোদ্ভূত। এদের মধ্যে অধিকাংশই আবার মহিলা। মন্ত্রিসভার এই গঠনে রীতিমতো গর্বিত স্বয়ং মার্কিন প্রেসিডেন্টও, তা বোঝা গিয়েছে বিভিন্ন সময়ের ভাষণেও।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris) ছাড়াও সিভিলিয়ান সিকিউরিটি দফতরের দায়িত্বে রয়েছেন উজ়রা জ়েয়া, ফার্স্ট লেডি জিল বাইডেনের পুলিশ ডিরেক্টর হিসাবে দায়িত্ব পালন করছেন মালা আদিগা। এছাড়াও হোয়াইট হাউসের ডিজিটাল স্ট্রাটেজ়ির দায়িত্বে রয়েছেন আয়েষা শাহ, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়ার দায়িত্বে রয়েছেন সুমনা গুহ।

বাইডেনের প্রশংসার জবাবে মন্ত্রিসভার সদস্য নেহা দেওয়ান বলেন, “প্রশাসনে একাধিক দক্ষিণ এশিয়ার প্রতিনিধির মাধ্যমে আমেরিকার বিভিন্নতাকেই তুলে ধরা হয়েছে। বাইডেন-হ্যারিসের নেতৃত্বে এই প্রশাসন আরও দক্ষিণ এশিয়ানদের সরকারি কাজে যোগ দিতে উৎসাহিত করবে।”

আরও পড়ুন: কুর্সির পায়া কতটা নড়বড়ে দেখে নিতে আস্থা ভোটে ইমরান