Galwan Clash : ‘লজ্জাজনক’, গালোয়ান সংঘর্ষে অংশ নেওয়া PLA কমান্ডারের হাতে অলিম্পিকের মশাল দেখে তোপ আমেরিকার

US Senator : বেজিংয়ে অনুষ্ঠিত শীতাকালীন অলিম্পিকে মশালবাহক চিনা পিপলস লিবারেশন আর্মির কমান্ডার কি ফ্যাবাও। আর এই চিনা কমান্ডারকে নিয়েই আপত্তি আমেরিকার শীর্ষ পর্যায়ের এক সেনেটরের।

Galwan Clash : 'লজ্জাজনক', গালোয়ান সংঘর্ষে অংশ নেওয়া PLA কমান্ডারের হাতে অলিম্পিকের মশাল দেখে তোপ আমেরিকার
কি ফ্যাবাও (ছবি সৌজন্যে : টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 5:26 PM

ওয়াশিংটন : বেজিংয়ের শীতকালীন অলিম্পিক নিয়ে চিন ও আমেরিকার মধ্যে কূটনৈতিক চাপানউতোর জারি রয়েছে বিগত বেশ কয়েক মাস ধরেই। এই পরিস্থিতিতে অলিম্পিকের মশাল জ্বলে উঠতেই ফের একবার আমেরিকার তরফে চিনকে খোঁচা দেওয়া হল। নেপথ্যে চিনের মশালবাহক। বেজিংয়ে অনুষ্ঠিত শীতাকালীন অলিম্পিকে মশালবাহক চিনা পিপলস লিবারেশন আর্মির কমান্ডার কি ফ্যাবাও। আর এই চিনা কমান্ডারকে নিয়েই আপত্তি আমেরিকার শীর্ষ পর্যায়ের এক সেনেটরের। প্রসঙ্গত, ২০২০ সালের ১৫ জুন গালোয়ান উপত্যকায় ভারত-চিন সেনার মধ্যকার সংঘর্ষে জড়িত ছিলেন ফ্যাবাও। তাঁর বিরুদ্ধে ভারতীয় সেনাকে আক্রমণ করার অভিযোগ রয়েছে। মার্কিন সেনেটের বিদেশ নীতি সংক্রান্ত কমিটির অন্যতম শীর্ষ পর্যায়ের সদস্য জিম রিশ এই বিষয়ে একটি টুইটও করেন।

এক টুইট বার্তায় রিশ লেখেন, ‘এটা খুবই লজ্জার বিষয় যে বেজিং ২০২২ অলিম্পিকের মশালবাহক হিসেবে এমন একজনকে বেছে নিয়েছে যে সেই সেনা কমান্ডের অংশ ছিল যারা ২০২০ সালে ভারতের উপর আক্রমণ করেছিল এবং উইঘুরদের বিরুদ্ধে অত্যাচার চালিয়ে যাচ্ছে। আমেরিকা উইঘুরদের স্বাধীনতা এবং ভারতের সার্বভৌমত্বকে সব সময় সমর্থন জানাবে।’

উল্লেখ্য, গালোয়ানের যে সংঘর্ষে কমান্ডার কর্নেল সন্তোষ বাবু সহ ভারতীয় সেনার ২০ জন জওয়ান শহিদ হয়েছিলেন, সেই সংঘর্ষে গুরুতর ভাবে জখম হয়েছিলেন কি ফ্যাবাও। ভারতীয় সেনার হাতে তিনি আটকও হয়েছিলেন। যেই অঞ্চল নিয়ে সেই সময় ভারচ-চিন বিবাদ চলছিল সেই স্থানে ভারতের উপর ফ্যাবাওয়ের নেতৃত্বেই হামলা চালিয়েছিল চিনা সেনা। তারপর ভারতীয় সেনার পাল্টা জবাবে পালাতে গিয়ে বহু চিনা সেনা মারা গিয়েছিলেন। এই আবহে লাদাখের সংঘর্ষে জখম হওয়া এক সেনা কর্তাকে অলিম্পিকের মশালবাহক বানানো যে বেজিংয়ের তরফে একটি রাজনৈতিক পদক্ষেপ, তা বুঝতে বাকি নেই কোনও কূটনৈতিক বিশ্লেষকেরই। এই পরিস্থিতিতে ‘বন্ধু’ ভারত এবং উইঘুরদের স্বাধীনতার পক্ষে সওয়াল করলেন মার্কিন সেনেটর। প্রসঙ্গত, ২০২০ সালের ১৫ জুন সীমান্ত সংঘর্ষে ভারতের ২০ জন জওয়ান শহিদ হলেও এই সংঘর্ষে প্রাণ হারানো জওয়ানদের সংখ্যা লুকিয়ে রাখছে চিন। সেই সংঘর্ষে প্রাণ হারানো চার সেনা জওয়ানকে অবশ্য মরণোত্তর পদক দেওয়ার কথা ঘোষণা করে চিন। যদিও তাছাড়া গালোয়ানে প্রাণ হারানো বাকি আর কোনও সেনা জওয়ানের বিশদ প্রকাশ করেনি চিন।

এই আবহে সম্প্রতি অস্ট্রেলিয়ান এক সাংবাদিক দাবি কেরছেন যে তাঁর তদন্তে বেরিয়ে এসেছে যে গালোয়ানে অন্তত পক্ষে ৩৮ জন পিএলএ জওয়ান প্রাণ হারান ভারতীয় সেনার তাড়া খেয়ে। কি ফ্যাবাওকে যখন ভারতী সেনা আটক করে, তাঁকে ছাড়াতে গিয়ে কাঁটাতার জড়ানো লাঠি দিয়ে হামলা চালিয়েছিল চিনা সেনা। সেই সময় ভারতীয় সেনা তাদের উপর পাল্টা হামলা চালালে অনেক চিনা সেনাই নদী পার করে পালানোর চেষ্টা করেছিল। সেই সময়ই প্রায় ৩৮ জন চিনা জওয়ান নদীতে তলিয়ে বা ঠান্ডায় প্রাণ হারিয়েছিল বলে দাবি করেন অস্ট্রেলিয়ান সাংবাদিক। যদিও এই দাবি প্রসঙ্গে কোনও বাক্যব্যয় করেনি চিন।

আরও পড়ুন : Galwan Clash : লুকোনো হয়েছে মৃত সেনার সংখ্যা, গালোয়ান সংঘর্ষে চিনের বোল খুলল অস্ট্রেলিয়ান সাংবাদিক