Putin on Modi: ‘দেশপ্রেমিক’ মোদীর উচ্ছ্বসিত প্রশংসায় পুতিন, বললেন ‘মেক ইন ইন্ডিয়া’র কথাও

Putin on Modi: নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতে ব্যাপক উন্নতি হয়েছে বলে উল্লেখ করলেন রুশ প্রেসিডেন্ট। দ্বিপাক্ষিক সম্পর্কের কথাও শোনা গেল তাঁর মুখে।

Putin on Modi: 'দেশপ্রেমিক' মোদীর উচ্ছ্বসিত প্রশংসায় পুতিন, বললেন 'মেক ইন ইন্ডিয়া'র কথাও
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2022 | 10:30 AM

মস্কো: বিদেশনীতি সহ একাধিক বিষয়ের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উচ্ছ্বসিত প্রশংসা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার রাশিয়ার ‘ভালদাই ডিসকাসন ক্লাবে’ যে বক্তব্য পেশ করেছেন পুতিন, তার একটা বড় অংশ জুড়েই ছিল ভারতের কথা। তাঁর দাবি, মোদীর নেতৃত্বে ব্যাপক উন্নতি হয়েছে ভারতের। মোদীকে একজন দেশপ্রেমিক বলেও উল্লেখ করেছেন পুতিন।

রাশিয়ার সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নতুন নয়। অতীতে একাধিকবার একের ওপরের পাশে দাঁড়িয়েছে ভারত ও রাশিয়া। বৃহস্পতিবার পুতিনের বক্তব্যে সেই সুসম্পর্কের আঁচ পাওয়া গেল আরও একবার। এদিন মস্কোতে রুশ ভাষাতেই বক্তব্য পেশ করেন পুতিন। সংবাদসংস্থা রয়টার্স সেই বক্তব্যের যে ইংরেজি অনুবাদ করেছে, তাতে ভারতের উত্তরণের কথা বলেছেন প্রেসিডেন্ট। ব্রিটিশ শাসিত উপনিবেশ থেকে শুরু করে আজ ভারত যে জায়গায় পৌঁছছেন, সেই উত্তরণকে সাধুবাদ দিয়েছেন পুতিন। তাঁর মতে, যেভাবে ভারত উন্নয়নের পথে এগিয়েছে, তাতে প্রত্যেকের সম্মান ও প্রশংসার দাবি রাখে।

পুতিন বলেছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতে অনেক উন্নয়ন হয়েছে। তিনি একজন দেশপ্রেমিক।’ ‘মেক ইন ইন্ডিয়া’র প্রশংসা করে রুশ প্রেসিডেন্ট বলেন, ওই উদ্যোগ অর্থনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এটা গর্বের বিষয় যে বিশ্বের মধ্যে বৃহত্তম গণতন্ত্রের দেশ হল ভারত।

ভারত-রাশিয়া সম্পর্কের কথাও উল্লেখ করেন পুতিন। তিনি বলেন, ‘দশকের পর দশর ধরে দুই দেশের ভাল সম্পর্ক। আমাদের মধ্যে কখনও তেমন কোনও কঠিন পরিস্থিতি তৈরি হয়নি। আমরা সবসময়েই একে ওপরকে সমর্থন করেছি, এখনও করছি, ভবিষ্যতেও করব।’

পুতিন আরও জানান, মোদী তাঁকে সারের জোগান বাড়াতে অনুরোধ করেছিলেন। সেই মতো জোগান বাড়িয়েও দিয়েছেন তিনি। ৭.৬ গুন বেশি সার পাঠানো হচ্ছে বলে দাবি করে পুতিন জানান, কৃষি সংক্রান্ত বাণিজ্য প্রায় দ্বিগুন হয়ে গিয়েছে। একই সঙ্গে পাশ্চাত্যের দেশগুলি নোংরা রাজনীতি করার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন পুতিন।

আমেরিকা ও তার বন্ধু দেশগুলির ভূমিকা নিয়ে সরব হয়েছেন পুতিন। তাঁর কথায়, এক রক্তাক্ত খেলা খেলছে ওই সব দেশগুলি। এক নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে প্রত্যেক দেশের উদ্দেশ্য একই হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।