Vladimir Putin: বাক্যটাও শেষ করতে পারলেন না, রুশ চ্যানেলে বন্ধ হয়ে গেল পুতিনের ভাষণ

Vladimir Putin: ইউক্রেনের সামরিক অভিযানে এখনও রাশ টানেনি রাশিয়া। তার মধ্যেই এই ঘটনায় অস্বস্তি বেড়েছে পুতিনের।

Vladimir Putin: বাক্যটাও শেষ করতে পারলেন না, রুশ চ্যানেলে বন্ধ হয়ে গেল পুতিনের ভাষণ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 12:04 PM

মস্কো : গত মাসে এক সকালে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কথা ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে প্রায় এক মাস অতিক্রান্ত হলেও এখনও কাটেনি যুদ্ধের মেঘ। ইউক্রেনের শহরগুলিতে এখনও ঘুম ভাঙছে সাইরেনের আওয়াজে। ক্ষেপণাস্ত্রের আঘাতে মৃত্যু হয়েছে বহু নাগরিকের। দুই দেশেরই সেনাবাহিনীর বহু সদস্যের মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক আদালত অবিলম্বে যুদ্ধ বন্ধ করার নির্দেশ দেওয়া সত্ত্বেও সুর এখনও নরম হয়নি পুতিনের। যুদ্ধের পরিস্থিতিতে সমালোচনার শিকার হতে হয়েছে পুতিনকে। আর এরই মধ্যে ঘটে গেল এক নজিরবিহীন ঘটনা। মাঝপথে প্রেসিডেন্টের ভাষণ বন্ধ করে দিল রুশ সংবাদমাধ্যম।

শুক্রবার ফুটবল স্টেডিয়ামে উপস্থিত কয়েক হাজার মানুষের উদ্দেশে সেই ভাষণ দিচ্ছিলেন পুতিন। কিন্তু, মাঝপথেই সেই ভাষণ বন্ধ হয়ে যায়। কেন রুশ সংবাদমাধ্যম এ ভাবে ভাষণ বন্ধ করে দিল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। আচমকাই ওই সংবাদমাধ্যমে শুরু হয়ে যায় দেশভক্তির গান। সাধারণত প্রেসিডেন্টের ভাষণ এ ভাবে মাঝপথে বন্ধ করা হয় না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে এরকম একটি ঘটনাকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

ইউক্রেনে সামরিক অভিযান নিয়ে বলতে গিয়ে সেনাবাহিনীর কথা সবেমাত্র বলতে শুরু করেছিলেন পুতিন। একটা বাক্য শেষ করার আগেই সেই বক্তব্য বন্ধ হয়ে যায়। তবে ক্রেমলিনের দাবি, প্রযুক্তিগত ত্রুটির কারণেই এই ঘটনা ঘটেছে। ১০ মিনিচ পরে অবশ্য পুতিনের সেই ভাষণ আবারও চালানো হয়।

আন্তর্জাতিক আদালত যুদ্ধ বন্ধ করার নির্দেশ দিলেও তা খারিজ করে দিয়েছে রাশিয়া। রাষ্ট্রসঙ্ঘের সর্বোচ্চ আদালত রাশিয়াকে ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করার নির্দেশ দিয়েছে। কিন্তু বৃহস্পতিবার সেই নির্দেশ প্রত্য়াখ্যান করেছে ক্রেমলিন। রাশিয়া তাদের কার্যকলাপে বুঝিয়ে দিয়েছে যে তারা কোনওভাবেই পিছু হটতে রাজি নয়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, এই সিদ্ধান্তটি মেনে নিতে পারছেন না তিনি। তিনি জানিয়েছেন যে এই রায় কার্যকর করার জন্য রাশিয়া এবং ইউক্রেনকে সম্মত হতে হবে।

আরও পড়ুন : Dog Attack: রক্তে ভাসছিল গোটা ঘর, মুখ থেকে উধাও নাক-কান! ৮০০ বার কুকুরের কামড়ের পর তরুণীর যা অবস্থা হল…