Afghanistan Crisis: ‘দুষ্টু মহিলাদের আমরা বাড়িতেই রাখি’, চাঞ্চল্যকর মন্তব্য হাক্কানির

Sirajuddin Haqqani: তালিবান শাসকরা জানিয়েছিল, মেয়েদের স্কুলে ফেরা নিয়ে 'ভাল খবর' আসন্ন। কিন্তু যারা দেশে তালিবান শাসনের বিরোধিতা করেছেন এবং মেয়েদের অধিকারের দাবিতে সরব হয়েছেন, তাদের বাড়িতেই থাকতে হবে, এমনটাই জানিয়েছেন তালিবান সরকারের এক শীর্ষনেতা।

Afghanistan Crisis: 'দুষ্টু মহিলাদের আমরা বাড়িতেই রাখি', চাঞ্চল্যকর মন্তব্য হাক্কানির
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 4:39 PM

কাবুল: তালিবান (Taliban) রাজে আফগানিস্তানের (Afghanistan) মেয়েদের অবস্থা খারাপ হতে চলেছে, সেই ইঙ্গিত আগেই পাওয়া গিয়েছিল। দীর্ঘ কয়েকমাসের যুদ্ধের পর আসরফ ঘানি সরকারের থেকে তালিবান যখন দেশের ক্ষমতা কেড়ে নিয়েছিল, তখন থেকেই আফগান মহিলারা আতঙ্কিত হয়ে পড়েছিল। ক্ষমতায় আসার পর মেয়েদের স্কুলগুলি খুললেও মেয়েদের স্কুল খোলা নিয়ে এখনও কোনও নির্দেশিকা দেয়নি অন্তর্বর্তী তালিবান সরকার। তবে তালিবান শাসকরা আগেই জানিয়েছিল, মেয়েদের স্কুলে ফেরা নিয়ে ‘ভাল খবর’ আসন্ন। কিন্তু যারা দেশে তালিবান শাসনের বিরোধিতা করেছেন এবং মেয়েদের অধিকারের দাবিতে সরব হয়েছেন, তাদের বাড়িতেই থাকতে হবে, এমনটাই জানিয়েছেন তালিবান সরকারের এক শীর্ষনেতা। সংবাদ মাধ্যম সিএনএনের সঙ্গে এক সাক্ষাতকারে আফগানিস্তানের কার্যনির্বাহী অভ্যন্তরীণ মন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি বলেন, “আমরা দুষ্টু মহিলাদের বাড়িতেই রাখি।” সাক্ষাতকারের সময় তিনি স্পষ্ট করে নিজের মনের ভাব প্রকাশ করেছেন হাক্কানি। তিনি বলেন, “দুষ্টু মহিলা বলতে আমি বলতে চেয়েছি, যে সব মহিলারা অন্য কোনও প্ররোচণা দ্বারা নিয়ন্ত্রিত হয়ে বর্তমান সরকারকে প্রশ্নের মুখে ফেলতে চায়, আমি তাদের কথাই বলেছি।”

সোমবার দেওয়া সাক্ষাতকারে তালিবানের অন্যতম শীর্ষনেতা প্রতিশ্রুতি দিয়েছেন, খুব দ্রুতই সেদেশের মেয়েরা স্কুলে ফিরবে। তিনি বলেন, মেয়ের এখনই প্রাইমারি স্কুলে যেতে পারে। তিনি বলেন, “মেয়েরা প্রাইমারি স্কুলে এখনই যেতে পারে। কিন্তু উচ্চশ্রেণির ক্লাস শুরু নিয়ে প্রস্তুতি চলছে। এই নিয়ে খুব শীঘ্রই আপনাদের সুখবর দিতে পারব বলেই আশা করছি।” স্কুলের মেয়েদের পোষাক নিয়ে যে আলোচনা চলছে, সাক্ষাতকারে সেই ইঙ্গিতও দিয়েছেন হাক্কানি। বর্তমান তালিবান শাসকরা ষষ্ঠ শ্রেণির ওপর মেয়েদের স্কুলে গিয়ে ক্লাস করা বন্ধ রেখেছে। পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা না হওয়া অবধি মেয়েদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। হাক্কানি জানিয়েছেন, বর্তমান তালিবান সরকার আমেরিকা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ‘সুসম্পর্ক’ বজায় রেখে চলছে। আমেরিকাকে তালিবান যে আর ‘শত্রু’ হিসেবে দেখে না, সে কথাও জানিয়েছেন হাক্কানি।