বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল চিনের আরও একটি ভ্যাকসিন

ইতিমধ্যেই বিশ্বের ২২টি দেশে দেওয়া হচ্ছে এই ভ্যাকসিন (Vaccine)। অবশেষে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দিল 'হু' (WHO)

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল চিনের আরও একটি ভ্যাকসিন
ফাইল ছবি
tannistha bhandari

|

Jun 01, 2021 | 10:00 PM

জেনেভা: আরও একটি ভ্যাকসিন (Vaccine) ব্যবহারে অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। মঙ্গলবার জরুরিকালীন ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হল চিনা ভ্যাকসিন ‘সিনোভ্যাক’কে (Sinovac)। এটি চিনের দ্বিতীয় ভ্যাকসিন যেটি অনুমোদন পেল। মঙ্গলবার এক বিবৃতি দিয়ে ‘হু’ জানিয়েছে এই ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহার করা যাবে।

গত মাসে প্রথম চিনা ভ্যাকসিন হিসেবে ‘সিনোফার্ম’-কে অনুমোদন দেয় ‘হু’। এর আগে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য যে সব ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হয়েছে সেগুলি হল ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন।

‘হু’-র অনুমোদন এখন পাওয়া গেলেও বর্তমানে ২২ টি দেশে সিনোভ্যাক ভ্যাকসিন দেওয়া হয়। চিন ছাড়াও সেই তালিকায় রয়েছে চিলি, ব্রাজিল, ইন্দোনেশিয়া, মেক্সিকো, থাইল্যান্ড, তুরষ্ক। সিনোভ্যাক প্রস্তুতকারী সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ১৮ বছরের বেশি বয়সীদের এই ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছে ‘হু’। দুই থেকে চার সপ্তাহের তফাতে ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়।

আরও পড়ুন: ৪০ দিনে প্রথমবার রাজ্যের দৈনিক সংক্রমণ ১০ হাজারের নীচে, বাড়ছে সুস্থতার হার

টিকা প্রস্তুতকারক সংস্থা সিনোভ্যাক বায়োটেক আগেই দাবি করেছিল, ব্রাজিলে চালানো হিউম্যান ট্রায়ালে দেখা গিয়েছে এই টিকা উপসর্গযুক্ত সংক্রমণ আটকাতে সক্ষম। এই টিকার কার্যকারিতা নিয়ে খুব একটা সন্তুষ্ট ছিল না ব্রাজিল। তবে ক্লিনিক্যাল ট্রায়ালে দারুণ কিছু ফল দেখা না গেলেও প্রয়োগের ক্ষেত্রে ফল অনেকটাই ভালো বলে সংস্থার তরফে দাবি করা হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla