WHO on Booster Dose: অবশেষে মিলল বুস্টার ডোজ়ে সম্মতি! কারা আগে পাবেন সুরক্ষা কবচ, জানাল WHO

WHO Classify 4 Groups for Booster Dose: টিকাকরণের বৈষম্যের কারণে গতবছরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সমস্ত উচ্চ আয় সম্পন্ন দেশগুলিকে ২০২১ সালের শেষভাগ অবধি বুস্টার ডোজ় প্রয়োগের উপর স্থগিতাদেশ জারির অনুরোধ করা হয়েছিল।

WHO on Booster Dose: অবশেষে মিলল বুস্টার ডোজ়ে সম্মতি! কারা আগে পাবেন সুরক্ষা কবচ, জানাল WHO
কারা আগে পাবেন বুস্টার ডোজ? ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 7:14 AM

জেনেভা: কিছুদিন আগে অবধিও বুস্টার ডোজ়(Booster Dose)-কে সমর্থন করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা(World Health Organization), কিন্তু গোটা বিশ্বজুড়েই করোনা সংক্রমণ (COVID-19) উর্ধ্বমুখী হওয়ায় এবার অবস্থান বদল করল রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য নিয়ামক সংস্থা। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, যাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি, তাদেরই সবার আগে বুস্টার ডোজ় দেওয়া উচিত। ইতিমধ্যেই বুস্টার ডোজ় সংক্রান্ত নয়া নির্দেশিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কৌশলগত বিশেষজ্ঞ পরামর্শদাতার দল পর্যালোচনা করেছে।

গতকাল একটি সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌমা স্বামীনাথন ও টিকাকরণের ডিরেক্টর ডঃ কেট ও’ব্রায়েন জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বুস্টার ডোজ় হিসাবে ফাইজ়ার-বায়োএনটেকের ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এই বুস্টার টিকা প্রয়োজনীয়তা অনুসারে দেওয়ার দেওয়া উচিত। একইসঙ্গে জানানো হয়, করোনা টিকার প্রথম দুটি ডোজ় নেওয়ার কমপক্ষে চার থেকে ছয় মাস পর বুস্টার ডোজ় নেওয়া উচিত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিদ্ধান্ত বদল:

টিকাকরণের বৈষম্যের কারণে গতবছরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সমস্ত উচ্চ আয় সম্পন্ন দেশগুলিকে ২০২১ সালের শেষভাগ অবধি বুস্টার ডোজ় প্রয়োগের উপর স্থগিতাদেশ জারির অনুরোধ করা হয়েছিল। বলা হয়েছিল, কম আয় সম্পন্ন দেশগুলি, বিশেষত আফ্রিকায় এখনও টিকাকরণের হার অত্যন্ত কম। এই সমস্ত দেশে করোনা টিকা পাঠানোর অনুরোধ করা হয়েছিল।

তবে নয়া নির্দেশিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে কৌশলগত বিশেষজ্ঞ পরামর্শদাতার দল বুস্টার ডোজ়ের যাবতীয় তথ্য পর্যালোচনা করেছেন এবং সেখানে তারা জানিয়েছেন যে, করোনা টিকার দুটি ডোজ় নিলেও তা সময়ের সঙ্গে সঙ্গে কার্যকারিতা হারাচ্ছে। ডঃ ও’ব্রায়েন বলেন, “আমাদের টিকাকরণ কর্মসূচির একটি অঙ্গ হল বুস্টার ডোজ়। তবে এর অর্থ এই নয় যে সমস্ত বয়সীদের উপরই এটি নির্বিচারে প্রয়োগ করা যাবে। নতুন নির্দেশিকায়  সর্বোচ্চ অগ্রাধিকার ব্যবহার, উচ্চ অগ্রাধিকারে ব্যবহার, মাঝারি অগ্রাধিকার ও সর্বনিম্ন অগ্রাধিকার-এই চারটি বিভাগ করা হয়েছে বুস্টার টিকাকরণের জন্য।”

১. সর্বোচ্চ অগ্রাধিকারে ব্যবহার: বয়স্ক ব্যক্তি, স্বাস্থ্যকর্মী ও রোগ প্রতিরোধ ক্ষমতা কম, এমন ব্যক্তিরা এই বিভাগদের অন্তর্গত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে প্রথমে এই বিভাগের মানুষদেরই বুস্টার ডোজ় দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

২. উচ্চ অগ্রাধিকারে ব্যবহার: এই বিভাগে যাদের কোমর্ডিবিটি রয়েছে এবং গর্ভবতী মহিলা, শিক্ষিকা, জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত এবং সামাজিকভাবে পিছিয়ে পড়া মানুষ, যাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি, তাদের বুস্টার টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

৩. মাঝারি অগ্রাধিকারে ব্যবহার: এই বিভাগে সমস্ত প্রাপ্তবয়স্ক এবং কোমর্ডিবিটিযুক্ত শিশু ও কিশোর-কিশোরীদের রাখা হয়েছে।

৪. সর্বনিম্ন অগ্রাধিকারে ব্যবহার: বুস্টার ডোজ় পাওয়ার ক্ষেত্রে এই বিভাগকে সর্বশেষে রাখা হয়েছে। এই বিভাগে সম্পূর্ণ সুস্থ শিশু ও কিশোর-কিশোরীদের রাখা হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, ১২ বছরের কম বয়সীদের বুস্টার ডোজ়ের প্রয়োজনীয়তা রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হয়নি।