World’s Oldest Person Dies : ১১৯ বছর বয়সে থামলেন তানাকা, জেনে নিন তাঁর দীর্ঘ জীবনের ‘ফর্মুলা’

World's Oldest Person Dies : জাপানের কানে তানাকা বিশ্বের প্রবীণতম নাগরিক ছিলেন। গত ১৯ এপ্রিল তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

World's Oldest Person Dies : ১১৯ বছর বয়সে থামলেন তানাকা, জেনে নিন তাঁর দীর্ঘ জীবনের 'ফর্মুলা'
ছবি সৌজন্যে : ফেসবুক
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 5:18 PM

টোকিও : মারা গেলেন বিশ্বের সবথেকে বয়স্ক মানুষ। ১১৯ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। জাপানের বাসিন্দা কানে তানাকা (Kane Tanaka) তাঁর মৃত্যুর আগে পর্যন্ত বিশ্বের জীবিত প্রবীণতম নাগরিক ছিলেন। জাপানের দক্ষিণ-পূর্ব অঞ্চল ফুকুওকাতে ১৯০৩ সালের ২ জানুয়ারি জন্মগ্রহণ করেছিলেন তিনি। গত ১৯ এপ্রিল তিনি মারা যান। সেইভাবে কোনও গুরুতর শারীরিক অবস্থার মধ্যে দিয়ে তাঁকে সারাজীবন যেতে হয়নি। তবে শেষের কিছু দিন তাঁকে নার্সিং হোমে থাকতে হয়েছিল। তবে সেখানেও তিনি সজ্ঞানেই ছিলেন। নার্সিং হোমেও প্রতিটি মুহূর্ত উপভোগ করে কাটিয়েছিলেন তিনি। বোর্ড গেম, অঙ্ক কষা, সোডা ও চকোলেট খাওয়া ছিল তাঁর কাছে সময় অতিবাহিত করার অন্যতম হাতিয়ার।

‘ইকিগাই’ নামের একটি বহুল বিক্রিত বই রয়েছে। এই বইয়ের মূল বিষয়ই হল দীর্ঘ ও আনন্দময় জীবন কাটানোর জন্য জাপানি মূলমন্ত্র। এই বইতে লেখা রয়েছে জাপানের প্রায় প্রত্যেক নাগরিকই জীবনের একটি উদ্দেশ্য সামনে রেখে বাঁচে। কোনও উদ্দেশ্য় বা লক্ষ্য না থাকলে জীবনের অর্থই বৃথা। সেইমতো তানাকাও সবসময় নিজেকে ব্যস্ত রাখত। কখনও অঙ্ক কষতেন। তো কখনও ক্যালিগ্রাফিতে ডুব দিতেন। ১১৯ বছরের জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করে বেঁচেছিলেন তিনি। তাঁর সকাল শুরু হত ভোর ৬ টায়। কম বয়সে কানে বিভিন্ন ব্যবসাও চালিয়েছেন। একটি নুডলস ও একটি রাইস কেকের দোকানও ছিল তাঁর। ১৯২২ সালে তিনি হিডিও তানাকাকে বিয়ে করেন। তারপর ৪ সন্তানের মা হন তিনি। এরপরও এক সন্তানকে দত্তকও নেন।

জীবনের শেষ দিন পর্যন্ত তিনি একটি উদ্দেশ্য নিয়ে বেঁচেছেন। ২০২১ সালের টোকিও অলিম্পিকে যাওয়ার কথা ছিল তাঁর। সেখানে টর্চ রিলেতে অংশগ্রহণ করার জন্য তিনি হুইল চেয়ার ব্যবহারের পরিকল্পনাও করেছিলেন। কিন্তু অতিমারির কারণে সেই উদ্দেশ্য সফল হয়নি তাঁর। তিনি বর্তমানে বাঁচতে বিশ্বাসী। ২০১৯ সালে গিনিস ওয়ার্ল্ড রেকর্ড বিশ্বের সবথেকে বৃদ্ধ মানুষ হিসেবে পরিচিতি দেয় তানাকাকে। সেই সময় তাঁকে প্রশ্ন করা হয়, জীবনের সেই মুহূর্ত যখন তিনি সবথেকে বেশি খুশি ছিলেন। তিনি উত্তর দেন, “এখন”। উল্লেখ্য, বিশ্ব ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, জাপানে সবথেকে বেশি বৃদ্ধ জনসংখ্যা রয়েছে। জাপানের জনসংখ্যার প্রায় ২৮ শতাংশের বয়স ৬৫ বছরের উপর।

আরও পড়ুন : Twitter-Elon Musk: শেয়ার বিক্রি করেই ‘ভুল’, টেসলা কর্তার ফাঁদেই কি পা দেবে টুইটার?