PUBG Banned in Afghanistan: বিপথে চলে যাচ্ছে আফগান যুব সমাজ, মোবাইল ফোন নিয়ে বড় সিদ্ধান্ত নিল তালিবান!

Mobile Phone: জনপ্রিয় মোবাইল অ্যাপগুলি নিষিদ্ধ করার পাশাপাশি টেলিভিশনে 'অনৈতিক উপাদান' সম্প্রচার নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

PUBG Banned in Afghanistan: বিপথে চলে যাচ্ছে আফগান যুব সমাজ, মোবাইল ফোন নিয়ে বড় সিদ্ধান্ত নিল তালিবান!
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 5:03 PM

কাবুল: দ্বিতীয়বারের জন্য আফগানিস্তানের (Afghanistan) মসনদে অধিষ্ঠিত হয়েছে তালিবান। কয়েকমাসের বিধ্বংসী যুদ্ধের পর ২০২১ সালের ১৫ অগস্ট সম্পূর্ণ ভাবে দখল করে নেয় তালিব যোদ্ধারা। তৎকালীন আফগান প্রেসিডেন্ট আসরফ ঘানি (Ashraf Ghani) দেশে ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছিলেন। তালিবানের হাতে শাসনভার যাওয়ার পর দেশজুড়ে ভয়ের পরিবেশ তৈরি হয়েছিল। তালিবানরা শরিয়া আইন কঠোরভাবে মেনে চলার পক্ষে, সেই কারণে নারী অধিকার নিয়ে প্রশ্ন উঠেছিল। ক্ষমতায় এসে একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়ছিল তালিব সেনা। সঙ্গীত, সিনেমা ও টেলিভিশন সিরিয়ালের ওপর নেমে এসেছিল নিষেধাজ্ঞা। এবার তালিবানের নেওয়া আরও এক বিতর্কিত সিদ্ধান্তের কথা সামনে এসেছে। আফগানিস্তানের নাগরিকদের কাছে বিনোদনের সুযোগ খুবই কম, তাদের অনেকেই মোবাইলের ওপর নির্ভরশীল। এবার মোবাইল ব্যবহারের ওপর তালিবানি ফতোয়া। জনপ্রিয় ভি়ডিয়ো অ্যাপ টিকটকের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি জনপ্রিয় মোবাইল গেমিং অ্যাপ পাবজিকে আফগানিস্তানে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার প্রকাশিত এক বিবৃতিতে তালিবান মন্ত্রিসভা জানিয়েছে, ‘আফগানিস্তানের যুব সমাজ বিপথে চলে যাচ্ছে’ সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জনপ্রিয় মোবাইল অ্যাপগুলি নিষিদ্ধ করার পাশাপাশি টেলিভিশনে ‘অনৈতিক উপাদান’ সম্প্রচার নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও আফগান টেলিভিশন চ্যানেলগুলিতে সংবাদ ও ধর্মীয় অনুষ্ঠান ছাড়া কোনও কিছুই দেখান হয় না, তা সত্ত্বেও তালিবানের এই নির্দেশিকা নিয়ে ধন্দ বেড়েছে। ফেব্রুয়ারিতে গাল্লুর নামের একটি সংস্থার করা সমীক্ষাতে উঠে এসেছে যে ২০২১ সালের অগস্ট মাস থেকে আফগানিস্তানের ক্ষমতা তালিবানের হাতে যাওয়ার পর থেকে দেশের সিংহভাগ মানুষ তালিবান শাসনে নিজেদের বাড়তে থাকা দুর্দুশার কথা তুলে ধরেছেন। এই সমীক্ষার ফলাফল ২০০৫ সালের সমীক্ষার ফলের তুলনায় বেশি বলেই জানা গিয়েছে। তালিবান রাজে আফগানিস্তানে তীব্র মানবতার সঙ্কট দেখা দিয়েছে। দেশে খাদ্যাভাবের পাশাপাশি প্রয়োজনীয় সামগ্রীর চাহিদা রয়েছে। আফগানিস্তানের বাসিন্দাদের মতে, তালিবান রাজে জীবনযাপন অনেক বেশি দুর্বিষহ হয়ে উঠেছে। ওই সমীক্ষায় তারা নিজেদের ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছিল। ৩ কোটি ৮০ লক্ষ বাসিন্দাদার আফগানিস্তানে ৯০ লক্ষ মানুষ শুধুমাত্র ইন্টারনেট ব্যবহার করতে পারেন। মাত্র ৪০ লক্ষ মানুষ সোশ্যাল মিডিয়াতে রয়েছেন। আফগানিস্তানের পরিস্থিতি কোন দিকে যায়, সেদিকেই নজর থাকবে।

আরও পড়ুন Twitter-Elon Musk: শেয়ার বিক্রি করেই ‘ভুল’, টেসলা কর্তার ফাঁদেই কি পা দেবে টুইটার?