‘ভারত নয় যোগের উৎপত্তি নেপালে’, ফের বিতর্কিত দাবি ওলির

এর আগেও ভারত প্রসঙ্গে বিতর্কিত মন্তব্য করেছেন নেপালের প্রধানমন্ত্রী।

'ভারত নয় যোগের উৎপত্তি নেপালে', ফের বিতর্কিত দাবি ওলির
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 2:02 PM

কাঠমাণ্ডু: মাঝে মাঝেই বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে আসেন নেপালের বর্তমান কেয়ারটেকার প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (KP Sharma Oli)। আন্তর্জাতিক যোগ দিবসে তার ব্যতিক্রম হল না। ওলির দাবি, যোগের উৎপত্তি নেপালে। যখন যোগ শুরু হয়েছিল, তখন ভারতের অস্তিত্বই ছিল না। ভারতীয় বিশেষজ্ঞরা ইচ্ছে করে এই প্রসঙ্গ লুকিয়ে রেখেছেন বলেও দাবি কেপি শর্মা ওলির।

তিনি বলেন, “এখন যে ভারত আছে আগে এমনটা ছিল না। একাধিক খণ্ডে বিভক্ত ছিল। একটা মহাদেশ বা উপ মহাদেশের মতো।” ওলির এই মন্তব্যের পর আন্তর্জাতিক স্তরে জল্পনা বেড়েছে। তবে এর আগেও ভারত প্রসঙ্গে বিতর্কিত মন্তব্য করেছেন নেপালের প্রধানমন্ত্রী। গত বছরই জুলাই মাসে তিনি বলেছিলেন, “রামের জন্মস্থান অযোধ্যা নেপালে এবং রামও নেপালি।”

তাঁর দাবি ছিল, আসল অযোধ্যা থোরিতে যা বিরগঞ্জের পশ্চিমের একটি শহর। ভারতের দাবির জন্যই লোকে মনে করেন সীতা ভারতের রামকে বিয়ে করেছিলেন। কিন্তু আসল অযোধ্যা বিরগঞ্জের পশ্চিমে। তখন ভারতের বিজেপি নেতৃত্ব ওলিকে পাল্টা দিয়ে বলেছিল, এখানকার মতো সেখানেও কমিউনিস্টেদের ছুড়ে পেলে দেবে সাধারণ মানুষ। এ বার ফের যোগা বিতর্কে সুর চড়ালেন ওলি।

উল্লেখ্য, প্রতি বছর ২১ জুন আন্তর্জাতিক যোগা দিবস পালিত হয়। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদ ২০১৪ সালে খসড়া রেজলিউশনের ভিত্তিতে এই দিনকে আন্তর্জাতিক যোগা দিবস বলে ঘোষণা করেছিল। ১৭৭ দেশ এই প্রস্তাবে সমর্থন জুগিয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রসঙ্ঘে বক্তব্য পেশ করার সময় সবচেয়ে বড় দিন ২১ জুনকে বেছে নিয়েছিলেন। সারা বিশ্বে তাৎপর্য রয়েছে বলেই এ দিন আন্তর্জাতিক যোগ দিবস পালনেক পরামর্শ ছিল তাঁর।

আরও পড়ুন: ইমরান বলেছিলেন লাদেন ‘শহিদ’, একই প্রশ্নে পাক বিদেশমন্ত্রীর মুখে ‘হ-য-ব-র-ল’