Budget 2021: বিমায় ‘মাস্টার স্ট্রোক’ নির্মলার! বেজায় খুশি বাজার

২০২০-২১ অর্থবর্ষে যখন নির্মলা সীতারামন বাজেট (Budget 2021) পেশ করেছিলেন তখন শেয়ার বাজার ছিল নিম্নমুখী। আর এবারের বাজেটে নির্মলার এক একটা ঘোষণা যেন উসকে দিল দালাল স্ট্রিটকে।

Budget 2021: বিমায় 'মাস্টার স্ট্রোক' নির্মলার! বেজায় খুশি বাজার
Budget 2021:অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 1:57 PM

নয়া দিল্লি: ২০২০-২১ অর্থবর্ষে যখন নির্মলা সীতারামন বাজেট (Budget 2021) পেশ করেছিলেন তখন শেয়ার বাজার ছিল নিম্নমুখী। আর এবারের বাজেটে নির্মলার এক একটা ঘোষণা যেন উসকে দিল দালাল স্ট্রিটকে। প্রথমে হাজার, তারপর দেড় হাজার পয়েন্ট অতিক্রম করে ২ হাজার পয়েন্ট বৃদ্ধি সেনসেক্সের। আর সেনসেক্সের এই বিপুল বৃদ্ধির পেছনে নির্মলার ‘মাস্টার স্ট্রোক’ বিমায় এফডিআইয়ে ৭৪ শতাংশ পর্যন্ত অনুমতি এবং জ়িরো বন্ড কুপন। বিমায় বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ৭৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে বিদেশি বিনিয়োগ টানার উদ্যোগ নিলেও শর্ত আরোপ করতে ভোলেননি নির্মলা সীতারামন। নির্মলা জানিয়েছেন, বিদেশি বিনিয়োগ এলেও সংস্থারগুলির বোর্ডে অধিকাংশ ভারতীয়কে নির্ণায়ক রূপে থাকতে হবে।

কীভাবে এফডিআই ৪৯ থেকে ৭৪ শতাংশ করবেন নির্মলা?

বিমা আইন ২০১৫ ও ১৯৩৮-এ সংশোধন এনে এই নতুন প্রক্রিয়া বলবৎ করতে হবে নির্মলা সীতারামনকে। ২০০০ সালে বিমায় বেসরকারিকরণের পথ খোলা হয়। তখন ২৬ শতাংশ বিদেশি বিনিয়োগের পথ খোলা ছিল। এরপর ২০১৫ সালে বিদেশি বিনিয়োগের পরিমাণ বেড়ে হয় ৪৯ শতাংশ।

বাজারে প্রভাব:

আপাত দৃষ্টিতে শেয়ার বাজার দেখলেই বিষয়টা স্পষ্ট। বাজেট পেশের শুরু থেকেই জোয়ার এসেছে দালাল স্ট্রিটে। বাজেট পেশ হওয়া শুরু হতেই তরতরিয়ে বাড়তে শুরু করে সূচক। বিকেল হতেই ২,০০০ পয়েন্ট বৃদ্ধি হয়েছে সেনসেক্সের। প্রভাব পড়েছে নিফটির ক্ষেত্রেও। ৬০৩ পয়েন্ট বেড়ে নিফটি ১৪ হাজার ২৩৭ পয়েন্ট ছাড়িয়েছে।

আরও পড়ুন: বাজেটে ‘দিলখুশ’ দালাল স্ট্রিট! নির্মলার কোন জাদুতে বাড়ল শেয়ার বাজার?

বিদেশি বিনিয়োগে শর্ত:

বিদেশি বিনিয়োগ টানতে একাধিক ঘোষণা করেছেন নির্মলা সীতারামন। তবে হঠাৎ করে এই পদক্ষেপ করেননি অর্থমন্ত্রী। ক্ষমতায় আসার পর থেকেই মোদী সরকার বিদেশি বিনিয়োগ টানতে জোর দিয়েছে। এবারেও বিমার ক্ষেত্রে ৭৪ শতাংশ পথ খুলে দিলেন নির্মলা। তবে বিদেশি বিনিয়োগ টানলেও কয়েকটি শর্ত আরোপ করেছেন অর্থমন্ত্রী। বাজেটে তিনি জানিয়েছেন, যে সংস্থা থেকে বিনিয়োগ আসবে তাদের বোর্ডে অন্তত ৫০ শতাংশ ভারতীয় থাকতে হবে।