Budget 2022: আরটি-পিসিআর পরীক্ষা থেকে আলাদা বসার জায়গা, কী কী পরিবর্তন থাকছে বাজেট অধিবেশনে?

Budget Session 2022: রবিবারই রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু ও লোকসভার স্পিকার ওম বিড়লা দেখা করেন এবং অধিবেশনের প্রস্তুতি খতিয় দেখেন। সূত্রের খবর, খুব সীমীত সংখ্যক সাংসদদেরই তাদের নির্দিষ্ট আসনে বসতে দেওয়া হবে।

Budget 2022: আরটি-পিসিআর পরীক্ষা থেকে আলাদা বসার জায়গা, কী কী পরিবর্তন থাকছে বাজেট অধিবেশনে?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 7:39 AM

নয়া দিল্লি: করোনার চোখ রাঙানির মাঝেই আজ থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশন (Busget Session 2022)। সংক্রমণের কারণে অধিবেশনের কাজ যাতে ব্যাহত না হয়, তার জন্য সতর্কতাবশে একাধিক বিধিনিষেধ (COVID Restriction) জারি করা হয়েছে। সংসদ কর্তৃপক্ষের নয়া নির্দেশিকায় একদিকে যেমন সাংসদদের বসার আসনে পরিবর্তন আনা হয়েছে, তেমনই প্রশ্নোত্তরের জন্য “জিরো আওয়ার”-র মেয়াদও কমিয়ে দেওয়া হয়েছে। প্রত্যেক সাংসদকে বাজেট অধিবেশনে যোগ দেওয়ার ৪৮ ঘণ্টা আগে আরটি-পিসিআর পরীক্ষা(RT-PCR Test)-ও করাতে হবে।

আজ, ৩১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় বাজেট অধিবেশন শুরু হচ্ছে। এদিন সকাল ১১টায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ উভয় কক্ষের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। আগামিকাল, ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বাজেট পেশ করবেন।

এবারও দুই দফায় বাজেট অধিবেশন হবে। প্রথম দফার বাজেট অধিবেশন চলবে ৩১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি অবধি। অন্যদিকে, দ্বিতীয় দফার বাজেট অধিবেশন শুরু হবে ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল অবধি। সূত্রের খবর, করোনা সংক্রমণের কারণে বাজেট অধিবেশনের প্রথম ভাগে সময়সূচিতে পরিবর্তন হলেও, যেহেতু দেশে সংক্রমণের হার ক্রমশ নিম্নমুখী, তাই দ্বিতীয় ভাগের অধিবেশন পুরনো নিয়মে ও পুরনো সময়সূচিতেই চলতে পারে।

রবিবারই রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু ও লোকসভার স্পিকার ওম বিড়লা দেখা করেন এবং অধিবেশনের প্রস্তুতি খতিয় দেখেন। সূত্রের খবর, খুব সীমীত সংখ্যক সাংসদদেরই তাদের নির্দিষ্ট আসনে বসতে দেওয়া হবে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বাকিদের গ্যালারিতে বসার ব্যবস্থা করা হবে। অনেক সাংসদকে অপর কক্ষেও বসানো হতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক বলেন, “গতকালের বৈঠকে ওম বিড়লা সাংসদদের নামের তালিকা অনুসারে ভিন্ন জায়গায় বসানোর পরামর্শ দেন। তিনি জানান এতে যেমন সামাজিক দূরত্বও বজায় রাখা হবে, তেমনই উভয় কক্ষের সাংসদরা একত্রিত হলে যে সংশয় তৈরি হওয়ার সম্ভাবনা থাকে, তাও এড়ানো সম্ভব। বেঙ্কাইয়া নাইডুও এই প্রস্তাবে সায় দিয়েছেন।”

জানা গিয়েছে, লোকসভা ও রাজ্যসভার সচিবরা রাজনৈতিক দলগুলির সঙ্গে কথা বলেই বসার জায়গা চূড়ান্ত করবেন। তবে সামাজিক দূরত্ব বজায় রাখতে সংসদের কক্ষের ভিতরে ও গ্যালারিতে বসার জায়গা করার বিষয়টি এক প্রকার নিশ্চিত।

অন্যদিকে, প্রথমে জল্পনা শোনা গিয়েছিল যে এবার প্রশ্নোত্তরের জন্য কোনও সময় বরাদ্দ করা হবে না। তবে সংসদীয় বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৬০ মিনিট বরাদ্দ থাকবে প্রশ্নোত্তর পর্বের জন্য। তবে জিরো আওয়ারের মেয়াদ এক ঘণ্টার বদলে ৩০ মিনিট করে দেওয়া হয়েছে রাজ্যসভায়। লোকসভার তরফে এখনও জিরো আওয়ার সম্পর্কে কিছু জানানো হয়নি।

গত বাজেটে প্রায় ১৫ ঘণ্টা রাষ্ট্রপতির ভাষণ নিয়ে ও ১১ ঘণ্টা বাজেট নিয়ে তর্কবিতর্কে খরচ করা হয়েছিল। তবে এবারের অধিবেশনে সময় একই বরাদ্দ থাকলেও, অধিবেশনের প্রথম ভাগে কেন্দ্রের কার্যাবলি শুরু করতে অতিরিক্ত কিছু সময় লাগতে পারে।