Defence Budget: শত্রু মোকাবিলায় এবারের বাজেটে কত বরাদ্দ করল মোদী সরকার?

২০২৪-২৫ অর্থবর্ষে প্রতিরক্ষা খাতে ৬.২১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত বছর এই বরাদ্দ ছিল ৫.৯৪ লক্ষ কোটি টাকা। বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ এই ঘোষণা করেছেন। সেনাবাহিনীর কার্যকলাপে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোতেও সরকার গুরুত্ব দেবে বলেও জানা গিয়েছে।

Defence Budget: শত্রু মোকাবিলায় এবারের বাজেটে কত বরাদ্দ করল মোদী সরকার?
প্রতীকী ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Feb 02, 2024 | 5:39 PM

নয়াদিল্লি: দেশের আশপাশে শত্রুর সংখ্যা নেহাতই কম নয়। তাদের কুদৃষ্টি থেকে দেশকে রক্ষা করায় বিশেষ নজর রয়েছে মোদী সরকারের। বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন বাজেটেই তা বোঝা গেল। প্রতিরক্ষা খাতে আগামী অর্থবর্ষে অর্থ বরাদ্দ অনেকটাই বাড়ানো হয়েছে। ২০২৪-২৫ অর্থবর্ষে প্রতিরক্ষা খাতে ৬.২১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত বছর এই বরাদ্দ ছিল ৫.৯৪ লক্ষ কোটি টাকা। বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ এই ঘোষণা করেছেন। সেনাবাহিনীর কার্যকলাপে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোতেও সরকার গুরুত্ব দেবে বলেও জানা গিয়েছে।

প্রতিরক্ষা খাতে বরাদ্দ টাকার কত অংশ কোন খাতে ব্যবহার হবে, তাও জানিয়েছেন নির্মলা। সেনাবাহিনীর নতুন যুদ্ধ সরঞ্জাম কেনার জন্য ১.৭২ লক্ষ কোটি টাকা খরচ করা হবে। গত অর্থবর্ষে এই বরাদ্দ ছিল ১.৬২ লক্ষ কোটি টাকা। এ ছাড়া পুরনো অস্ত্রভাণ্ডারের রক্ষণাবেক্ষণ, সেনা অন্যান্য খরচের জন্য অর্থ বরাদ্দ হয়েছে।

সেনাবাহিনীতে ডিপ টেক প্রযুক্তি অন্তর্ভুক্তির কথাও জানিয়েছে সরকার। সে বিষয়ে আত্মনির্ভরতার পথেও হাঁটার কথা বলা হয়েছে। এর পাশাপাশি সেনার কোন বিভাগের জন্য কী পরিমাণ বরাদ্দ, তাও জানিয়েছে সরকার। নৌবাহিনীর জন্য ৩২ হাজার ৭৭৮ কোটি টাকা এবং এয়ারফোর্সের জন্য ৪৬ হাজার ২২৩ কোটি টকা বরাদ্দ হয়েছে। এই বাজেট বরাদ্দ দেখে বিশেষজ্ঞরা বলছেন, সরকার যে সেনাবাহিনীর বিকাশের ব্যাপারে চিন্তাশীল, তা বুঝিয়ে দিচ্ছে এই বরাদ্দ।