Data Center: বাজেটে মোদী সরকারের এই ঘোষণা করতেই তড়িঘড়ি তুন কোম্পানি খুলল আদানি গোষ্ঠী

Data Center: রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এপ্রিল ২০১৮-য় পেমেন্ট কোম্পানিগুলিকে ডেটা লোকালাইজেশন নিয়ে সতর্ক করেছিল। এর জন্য কেন্দ্রীয় ব্যাঙ্ক ছয় মাসের সময় দিয়েছিল। ডেটা লোকালাইজেশন সম্পর্কিত নিয়মকে উপেক্ষা করার কারণে রিজার্ভ ব্যাঙ্ক জুলাই ২০২১-এ মাস্টারকার্ডকে নতুন কার্ড জারি করা থেকে ব্যান করে দিয়েছিল।

Data Center: বাজেটে মোদী সরকারের এই ঘোষণা করতেই তড়িঘড়ি তুন কোম্পানি খুলল আদানি গোষ্ঠী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2022 | 11:42 AM

মুম্বই: ভারত সরকার এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ভারতের ডিজিটাল ডাটা ভারতেই মজুত রাখা নিয়ে ভীষণই গুরুত্ব দিচ্ছে। বিশেষ করে বাজেটে ৫জি টেকনোলজি লঞ্চ করার কথা বলার পর ভারতে ডেটা লোকালাইজেশনের গুরুত্ব বেড়ে গিয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে ডেটা সেন্টারকে ইনফ্রাস্ট্রাকচারের তকমা দিয়েছিলেন। এর ফলে ডেটা সেন্টার তৈরির করার জন্য সস্তা হারে দীর্ঘমেয়াদি ঋণ দেবে কেন্দ্রীয় সরকার। বাজেট ঘোষণার মাত্র চারদিনের মাথায় এই ঘোষণার লাভ তুলতে বড়সড় পদক্ষেপ করলেন শিল্পপতি গৌতম আদানি। তাঁর কোম্পানি আডানি গোষ্ঠী মুম্বইতে ডেটা সেন্টার তৈরি করার জন্য একটি নতুন কোম্পানি তেরি করেছে। প্রসঙ্গত দেশে ডেটা সেন্টার প্রতিষ্ঠা করতে আদানি গোষ্টী দেশের প্রায় আধা ডজন শহরকে চিহ্নিত করেছে। 

শেয়ার বাজার থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ৪ ফেব্রুয়ারি আদানি এন্টারপ্রাইজেস আর এজকানেক্স ইউরোপ বিভি (EdgeConnex Europe BV) মিলে ৫০-৫০ শতাংশের অংশীদারির একটি সংযুক্ত ভেঞ্চার আদানিকোনেক্স প্রাইভেট লিমিটেড মিলে মুম্বইতে একটি পূর্ণ মালিকানাধীন ইউনিট মুম্বই ডেটা সেন্টার লিমিটেড তৈরি করেছে।  শেয়ার বাজারের তথ্য অনুযায়ী, এই নতুন ডেটা ইউনিট কেন্দ্র, সূচনা প্রযুক্তি (আইটি), সূচনা প্রযুক্তি-সক্ষম পরিষেবা (আইটিইএস), ক্লাউডের উন্নতি, পরিচালনা, দেখভাল সম্পর্কিত পরিষেবা দেওয়ার কাজ করবে।

এই শহরগুলিটে ডেটা সেন্টার তৈরি করার পরিকল্পনা

গৌতম আদানি নভেম্বর ২০২১ এ বলেছিলেন যে তাঁর স্বপ্ন আদানি গোষ্ঠীকে গ্রিন ডেটা স্টোরেজের ক্ষেত্রে বিশ্বের প্রধান কোম্পানি তৈরি করার। আদানি গোষ্ঠী আগামি দিনে সম্পূর্ণভাবে ক্লিন পাওয়ারে পরিচালিত হতে চায়। শুরুতে তাঁদের পরিকল্পনা মুম্বই, চেন্নাই, হায়দরাবাদ, বিশাখাপট্টনম, আর দিল্লি-এনসিআরে ডেটা সেন্টার তৈরি করার।

ডেটা লোকালাইজেশন নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক কড়া

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এপ্রিল ২০১৮-য় ডিজিটাল পেমেন্ট কোম্পানিগুলিকে ডেটা লোকালাইজেশন নিয়ে সতর্ক করেছিল। এর জন্য ছয় মাসের সময় দিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক । ডেটা লোকালাইজেশন সম্পর্কিত নিয়মকে উপেক্ষা করার কারণেই রিজার্ভ ব্যাঙ্ক জুলাই ২০২১-এ মাস্টারকার্ডের নতুন কার্ড জারি করার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

সরকার করতে পারে ইনসেন্টিভের ঘোষণা

মনে করা হচ্ছে যে ২০২৫ পর্যন্ত ভারতের ডিজিটাল ইকোনমি ১ লক্ষ কোটি ডলারের হবে। এর কারণ ডেটা সেন্টারগুলির উন্নতি যথেষ্ট ভাল হওয়ার সম্ভবনা রয়েছে। ২০২১ এ ভারতের ডেটা সেন্টার সক্ষমতা ৪৯৯ মেগাওয়াটের ছিল। আশা করা হচ্ছে যে সরকারের ঘোষণার পর ২০২২ এ এই ক্ষমতা দ্বিগুন হয়ে ১০০৮ মেগাওয়াট হবে। এর জন্য সরকার আগামি দিনে ইনসেন্টিভের ঘোষণাও করতে পারে। ইকোনমিক টাইম কিছুদিন আগে একটি রিপোর্টে বলেছিল যে আগামি দিনে ডেটা সেন্টারগুলির জন্য ১২ হাজার কোটি টাকার ইনসেন্টিভ ঘোষণা করা হতে পারে। সরকারের লক্ষ্য আগামি পাঁচ বছরে ৩ লক্ষ কোটি টাকার বিনিয়োগকে আকর্ষণ করা। বিনিয়োগের ৩-৪ শতাংশ ইনসেন্টিভ হিসেবে দেওয়া হতে পারে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা