এবার থেকে জমিরও হবে আধার নম্বর, PM KISAN যোজনাতেও লাগবে কাজে

Registered Number-URN: ইউআরএনের মাধ্যমে যে কেউই নিজের জমির বিস্তারিত তথ্য আর কাগজপত্র সহজেই দেখতে পারবেন। এর ফলে সাধারণ মানুষকে জমির প্রয়োজনীয় কাগজপত্র নিতে সরকারি অফিসের চক্কর কাটতে হবে না। জমি কেনাবেচাতেও পারদর্শিতা আসবে। প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধির মতো বেশকিছু যোজনায় জমির তথ্য দিতে হয় তথা জমি সম্পর্কিত কাগজপত্র আপলোড করতে হয়।

এবার থেকে জমিরও হবে আধার নম্বর, PM KISAN যোজনাতেও লাগবে কাজে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 7:01 PM

নয়া দিল্লি: গত ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে ডিজিটালাইজেশনকে উৎসাহ দেওয়ার জন্য বেশকিছু ঘোষণা করেছিল। এর মধ্যে ডিজিটাল উপায়ে জমির রেকর্ড রাখাও সামিল ছিল। ওয়ান নেশন ওয়ান রেজিস্ট্রেশন (One Nation One Registration) প্রোগ্রামের অধীনে ২০২৩ পর্যন্ত জমির ডিজিটাল রেকর্ড তৈরি করার জন্য সরকার কোমর বেঁধেছে। এই প্রোগ্রামে প্রত্যেক জমি বা খেতকে একটি ইউনিক পঞ্জীকরণ নম্বর (Unique Registered Number-URN) দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এই নম্বর ১৪ সংখ্যার হতে পারে।

এই ইউনিক নম্বরের মাধ্যমে যে কেউ নিজের জমির সম্পূর্ণ রেকর্ড না শুধু অনলাইনে দেখতে পাবেন, বরং ডাউনলোডও করতে পারবেন। এর ফলে সাধারণ মানুষের নিজেদের জমির কাগজপত্র পেতে একদিকে যেখানে সুবিধা হবে, অন্যদিকে, প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধির (PM Kisan yojna) মতো বেশকিছু যোজনাতেও এই ইউআরএন (URN) নম্বরেরও প্রয়োগ হতে পারে।

তৈরি হবে পোর্টাল, ড্রোনের সাহায্যে মাপা হবে জমি

কেন্দ্র সরকার দেশের পুরো জমির ডাটা (Land Record) ডিজিটাল ফর্ম্যাটে একই জায়গায় একত্রিত করার জন্য একটি পোর্টাল তৈরি করবে। এই ডিজিটাল পোর্টালেই সমস্ত ডাটা পাওয়া যাবে। যে কেউই এই পোর্টালে নিজের জমির ইউনিক রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে তথ্য পেতে পারবেন। এই ইউনিক নম্বরটিকে জমির আধার নম্বরও বলা যেতে পারে।

ওয়ান নেশন, ওয়ান রেজিস্ট্রেশন প্রোগ্রামের মাধ্যমে সরকার ড্রোনের সাহায্যে জমির পরিমাপ করবে। ড্রোনের সাহায্যে জমির সীমা মাপতে কোনও ধরনের ভুল বা গণ্ডোগোলের আশঙ্কা হবে না। এরপর এই মাপটিকে সরকারি ডিজিটাল পোর্টালে জমা করে দেওয়া হবে। প্রসঙ্গত, হরিয়াণায় রাজ্য সরকার গ্রামগুলিকে লাল সুতোর ফাঁস থেকে মুক্ত করতে গ্রামের বাড়ি আর ফ্ল্যাটের পরিমাপ ড্রোনের সাহায্যে করেছিল। এই কাজে ড্রোনের প্রয়োগ ভীষণভাবে সফল থেকেছে।

নির্মলা সীতারামনের এই সিদ্ধান্তে হবে বড় ফায়দা

ইউআরএনের মাধ্যমে যে কেউই নিজের জমির বিস্তারিত তথ্য আর কাগজপত্র সহজেই দেখতে পারবেন। এর ফলে সাধারণ মানুষকে জমির প্রয়োজনীয় কাগজপত্র নিতে সরকারি অফিসের চক্কর কাটতে হবে না। জমি কেনাবেচাতেও পারদর্শিতা আসবে। প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধির মতো বেশকিছু যোজনায় জমির তথ্য দিতে হয় তথা জমি সম্পর্কিত কাগজপত্র আপলোড করতে হয়। এমন যোজনাগুলিতে পরবর্তীকালে ইউআরএনই কাজে আসবে আর জমির কাগজপত্র জমা দেওয়ার প্রয়োজন পড়বে না।

আরও পড়ুন: Gold Price Today: সামান্য বাড়ল সোনা, রুপো পড়ল নীচে, জানুন আজকের দর