Budget 2022: কলকাতা মেট্রোয় বরাদ্দ ২ হাজার ৩১৬ কোটি! কোন প্রকল্পের জন্য কত টাকা?

Kolkata Metro: সব মিলিয়ে ২ হাজার ৩১৬ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ হয়েছে কলকাতা মেট্রোর বিভিন্ন প্রকল্পের জন্য।

Budget 2022: কলকাতা মেট্রোয় বরাদ্দ ২ হাজার ৩১৬ কোটি! কোন প্রকল্পের জন্য কত টাকা?
ইস্ট ওয়েস্ট মেট্রোয় বরাদ্দ বাড়ল
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:12 PM

কলকাতা : মঙ্গলবারই ২০২২-২৩ আর্থিক বছরের কেন্দ্রীয় বাজেট  (Union Budget 2022) ঘোষণা হয়ে গিয়েছে। আর এবারের বাজেটে কলকাতা মেট্রো প্রকল্পের জন্য বড় ঘোষণা করা হয়েছে। সব মিলিয়ে কলকাতা মেট্রোর (Kolkata Metro) বিভিন্ন প্রকল্পগুলির জন্য ২ হাজার ৩১৬ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। তার মধ্যে শুধুমাত্র ১ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে কলকাতার ইস্ট ওয়েস্ট মেট্রোর জন্য। এছাড়া নোয়াপাড়া থেকে বারাসত পর্যন্ত মেট্রো রেলের সম্প্রসারণের কাজে জন্য বরাদ্দ করা হয়েছে ৫০৬ কোটি টাকা। এর পাশাপাশি, ব্যারাকপুর থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর সম্প্রসারণের জন্য বরাদ্দ হয়েছে ১০ কোটি টাকা। দমদম থেকে নিউ গড়িয়া পর্যন্ত মেট্রো প্রকল্পের জন্য ৩৫০ কোটি টাকা বরাদ্দ করেছেন নির্মলা সীতারমন। জোকা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রোর জন্য ৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ২০২২-২৩ আর্থিক বছরে। এর পাশাপাশি সেন্ট্রাল পার্ক থেকে হলদিরাম পর্যন্ত মেট্রো প্রকল্পের জন্যও ৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে বাজেটে। সব মিলিয়ে ২ হাজার ৩১৬ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ হয়েছে কলকাতা মেট্রোর বিভিন্ন প্রকল্পের জন্য।

কলকাতা মেট্রো হল কার্যত তিলোত্তমার লাইফলাইন। কলকাতার যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে একটি অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যায় মেট্রো রেলকে। বিশেষ করে শহুরে যানজট এড়িয়ে দ্রুত গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে শহরবাসীর ভরসা মেট্রো পরিষেবাতেই। আর তাই কলকাতা মেট্রোর সম্প্রসারণের দিকে আরও জোর দিতে চাইছে কেন্দ্র। আর এবারের বাজেটে বিশেষ নজর দেওয়া হয়েছে কলকাতার ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবার উপর। গত বছরের তুলনায় ২০০ কোটি টাকা বাড়ানো হয়েছে বরাদ্দের পরিমাণ। গত আর্থিক বছরে প্রায় ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল ইস্ট ওয়েস্ট মেট্রোর জন্য। এবার তা একলাফে ১ হাজার ১০০ কোটি টাকা করা হয়েছে।

এর পাশাপাশি নজর দেওয়া হয়েছে নোয়াপাড়া থেকে বারাসত পর্যন্ত মেট্রোর সম্প্রসারণের উপরেও বাড়তি নজর দেওয়া হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরে এই খাতে ৫০৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই নোয়াপাড়া – বারাসত মেট্রো প্রকল্পের কাজটিও বহুদিন ধরে অসম্পূর্ণ রয়ে গিয়েছে। অতীতের বছরগুলিতে কাজ দীর্ঘদিন ধরে থমকে ছিল। যখন চলেছে, তাও অত্যন্ত শ্লথ গতিতে। মোদী সরকার ক্ষমতায় আসার পর এই মেট্রো সম্প্রসারণের উপর নজর দেওয়া হলেও কাজ এখনও অনেকটা বাকি। এই পরিস্থিতিতে নোয়াপাড়া – বারাসত মেট্রো রেল সম্প্রসারণের কাজে আরও গতি আনতে চাইছে কেন্দ্র। কেন্দ্রীয় বাজেট বরাদ্দ থেকেই তা স্পষ্ট।

আরও পড়ুন : Governor on Mamata Banerjee: তাজ বেঙ্গল খাবার আসে রাজভবনে? কী বললেন রাজ্যপাল …