Budget 2022: ‘আমাদের বাজেট আগামি২৫ বছরের জন্য গুরুত্বপূর্ণ’- রাজ্যসভায় নির্মলা

Budget 2022: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শুক্রবার রাজ্যসভায় বাজেট নিয়ে কথা বলতে গিয়ে বলেন যে আগামি ২৫ বছর ভারতের জন্য গুরুত্বপূর্ণ। যদি ভারতের স্বাধীনতার ১০০ বছর (২০৪৭) পূর্ণ হওয়া নিয়ে কোনও 'ভিশন' রাখা না হয় তাহলে সেটাই হবে যা গত ৭০ বছর ধরে হয়ে আসছে।

Budget 2022: 'আমাদের বাজেট আগামি২৫ বছরের জন্য গুরুত্বপূর্ণ'- রাজ্যসভায় নির্মলা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2022 | 3:48 PM

নয়া দিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শুক্রবার রাজ্যসভায় বাজেট নিয়ে কথা বলতে গিয়ে বলেন যে আগামি ২৫ বছর ভারতের জন্য গুরুত্বপূর্ণ। যদি ভারতের স্বাধীনতার ১০০ বছর (২০৪৭) পূর্ণ হওয়া নিয়ে কোনও ‘ভিশন’ রাখা না হয় তাহলে সেটাই হবে যা গত ৭০ বছর ধরে হয়ে আসছে। তিনি বলেন যে আমরা অর্থনীতিতে স্থিরতা আনার মতো বাজেট পেশ করেছি। নির্মলা আরও বলেন, যদি এই সমস্যা থেকে দেশের মানুষ আর অর্থনীতিকে বাঁচাতে হয় তাহলে উন্নতিই একমাত্র রাস্তা। এই কারণে এই বাজেট উন্নতিকে মাথায় রেখেই তৈরি করা হয়েছিল। শুধু তাই নয় ২০২১ এর বাজেটও ছিল ‘গ্রোথ ওরিয়েন্টেড’।

নির্মলা রাজ্য সভায় বলেন যে ক্যাপিটাল এক্সপেন্ডিচারের অন্তর্গত পিএম গতি শক্তি (PM Gati Shakti) মাস্টার প্ল্যানের উপর কাজ চলছে। প্রসঙ্গত, পিএম গতি শক্তি প্রোজেক্টের উপর সরকার ২৩,০০০ কোটি টাকা খরচ করছে। এই পিএম গতি শক্তির পরিকল্পনার আওতায় দেশে ২৫ হাজার কিলোমিটার হাইওয়ে তৈরি করা হবে। গতি শক্তি প্রকল্পে সরকারের সমস্ত ইনফ্রাস্ট্রাকচার প্রোজেক্টের ইন্টিগ্রেশন করা হবে। সরকারের বক্তব্য অনুযায়ী, এই পরিকল্পনার মাধ্যমে পরিকাঠামোগত উন্নতির সমস্ত বাধা দূর হয়ে যাবে। পিএম গতি শক্তির ফলে অর্থনীতির শক্তিশালী হবে। এর সাহায্যে আগামি ১০০ বছরের জন্য পরিকাঠামোগত সুবিধা বাড়ানো হবে।

ইউপিএ সরকারের উপর আক্রমণ

গতকাল বৃহস্পতিবার লোকসভায়কথা বলতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কংগ্রেসের জামানাকে অন্ধকাল এবং বিজেপির জামানাকে অমৃতকাল আখ্যা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, করোনার কারণে আসা অর্থনৈতিক চ্যালেঞ্জকে বিজেপি সরকার ২০০৮ এ আসা অর্থিক সংকটের তুলনায় ভালভাবে সামলেছে। আজ শুক্রবারও রাজ্যসভায় কথা বলতে গিয়ে তিনি ইউপিএ সরকারের ৭০ বছরের কার্যকালের কথা বলে আক্রমণ করেন আর বলেন যে এখন আমরা উন্নত পরিস্থিতিতে রয়েছি। কংগ্রেসের উপর আক্রমণ করে তিনি বলেন যে গত ৭০ বছরের মধ্যে ৬৫ বছর ওরা ক্ষমতায় থেকেছে আর তাদের মনোযোগ শুধু একটি পরিবারতন্ত্রের নির্মাণ, তাদের সাহায্য করা আর ওই পরিবারকে ফায়দা দেওয়ার দিকেই ছিল।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা