Budget 2022: ‘আজ সকালেই জানতে পেরেছি’, সাংসদদের চমকে দিয়ে যে তথ্য দিলেন অর্থমন্ত্রী

Budget 2022: জানুয়ারিতে কত জিএসটি সংগ্রহ করা হয়েছে, সেই খতিয়ান বাজেট বক্তৃতার অংশ ছিল না। তবে বক্তব্যে সেই তথ্য তুলে ধরলেন নির্মলা।

Budget 2022: 'আজ সকালেই জানতে পেরেছি', সাংসদদের চমকে দিয়ে যে তথ্য দিলেন অর্থমন্ত্রী
চতুর্থবার বাজেট পেশ করলেন নির্মলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 4:49 PM

নয়া দিল্লি : সাধারণ বাজেট (Union Budget 2022) নিছকই কয়েকটা ঘোষণা নয়, এক ঐতিহ্যও বটে। সময়ের সঙ্গে সঙ্গে অনেক বদল এসেছে বাজেটে, আবার অনেক রীতি এখনও অটুট। মঙ্গলবার অর্থমন্ত্রী (Finance Minister) হিসেবে চতুর্থ বাজেট পেশ করার সময় নির্মলা সীতারামন (Nirmala Sitharaman), এমন একটি তথ্য সামনে আনলেন, যা তাঁর বাজেট বক্তৃতার অংশ নয়। সাধারণত, অন্যান্য ট্যাক্স বা করের ক্ষেত্রে বৃদ্ধি অথবা হ্রাস সংক্রান্ত ঘোষণা বাজেটে করা হলেও গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স (GST) বা জিএসটি সংক্রান্ত কোনও ঘোষণা বাজেটে করা হয় না। জিএসটি কাউন্সিলই এই সংক্রান্ত ঘোষণা করে। শুধুমাত্র জিএসটি সংগ্রহের রিপোর্ট তুলে ধরা হয়। তবে এ দিন জানুয়ারি মাসের জিএসটি সংগ্রহের রিপোর্ট বাজেট বক্তৃতার অংশ না হলেও, উল্লেখ করলেন অর্থমন্ত্রী।

এ দিন বাজেট পেশ করার সময় আচমকা নির্মলা সীতারামন জানান, তিনি এমন কিছু বলতে চান, যা এ দিন সকালেই জানতে পেরেছেন। সাংসদরা এমন কথায় কিছুটা চমকে যান। নির্মলা বলতে থাকেন, ‘আমি এমন কিছু বলব, যা আজ সকালেই জানতে পেরেছি। এটা আমার বাজেট বক্তৃতার অংশও নয়। তবু সাংসদদের বিষয়টা জানানোর জন্য বলতে চাই।’ এরপরই তিনি জানান, ২০২২-র জানুয়ারিতে অর্থাৎ গত মাসে সরকার ১ লক্ষ ৪০ হাজার ৯৮৬ কোটি টাকা জিএসটি সংগ্রহ করেছে।

জিএসটি চালু হওয়ার পর থেকে এটাই সরকারের সর্বাধিক সংগ্রহ বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী। তিনি মনে করেন, করোনা পরবর্তী পরিস্থিতিতে অর্থনীতির অগ্রগতি এবং কেন্দ্রীয় সরকারের কিছু পলিসির কারণে এমনটা সম্ভব হয়েছে। সোমবার পর্যন্ত ১ লক্ষ ৩৮ হাজার ৩৯৪ কোটি টাকা জিএসটি সংগ্রহের রিপোর্ট দিয়েছিলেন অর্থমন্ত্রী। আর মঙ্গলবার সকালেই সেই পরিসংখ্যান বদলে অনেকটা বেড়ে যায়।

গত দু বছরের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর জিএসটি সংগ্রহের পরিমান বেড়েছে অনেকটাই। ২০২১-এর জানুয়ারির তুলনায় এ বছরের জিএসটি সংগ্রহ বেড়েছে ২৪ শতাংশ ও ২০২০- র তুলনায় বেড়েছে ৩৫ শতাংশ।

আরও পড়ুন : Budget 2022 : “জনদরদী বাজেট,” বিরোধীদের কটাক্ষ উড়িয়ে বাজেট নিয়ে নির্মলার প্রশংসায় পঞ্চমুখ মোদী